ঢাকা, রবিবার ২৮ এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

মালদ্বীপের জলসীমায় ভারতের সৈন্য কেন, ব্যাখ্যা চায় মুইজ্জু সরকার

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : শনিবার ৩ ফেব্রুয়ারী ২০২৪ ০৮:৩১:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক

মালদ্বীপের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে (ইইজেড) তিনটি মাছ ধরার নৌকায় করে ভারতের সশস্ত্র বাহিনীর সদস্যরা কেন ঢুকেছে সে বিষয়ে ব্যাখ্যা চাওয়া হয়েছে।

 

ভারতের কাছে আনুষ্ঠানিকভাবে এ ঘটনার ব্যাখ্যা চেয়েছে মোহামেদ মুইজ্জুর সরকার।

 

গত বুধবার ভারতের সশস্ত্র কিছু সদস্য মালদ্বীপের জলসীমায় প্রবেশ করে। তারা ইইজেড ভেতরে মাছ ধরার কাজে নিয়োজিত মালদ্বীপের একটি নৌকা আটক করে। দেশটির হা আলিফু অ্যাটল থেকে ৭২ নটিক্যাল মাইল উত্তর-পূর্বের ধিধধু এলাকায় ঘটনাটি ঘটে।

 

মালদ্বীপের একজন সরকারি কর্মকর্তা জানিয়েছেন, সরকার ভারতের কাছে বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে ব্যাখ্যা চেয়েছে। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, বিষয়টি সম্পর্কে পরে ব্যাখ্যা করা হবে।

 

ভারতে সেনারা মালদ্বীপের জলসীমায় যে নৌকাগুলো নিয়ে প্রবেশ করে সেগুলোর সনাম আসুরুমা-৩, নিরু-৭ ও মাহোয়ারা-৩। এ সময় তাদের হাতে অস্ত্র ছিল। গতকাল শুক্রবার প্রকাশিত একটি ভিডিওতে এ চিত্র দেখা যায়। ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর একটি জাহাজও দেখা যায় ভিডিওতে।

 

প্রথমে ভারত থেকে আসা সেনাদের পরিচয় বা জাতীয়তা সম্পর্কে নিশ্চিত হওয়া যাচ্ছিল না। তবে মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, এ ঘটনায় তারা ভারতের সম্পৃক্ততার বিষয়টি শনাক্ত করেছে। নৌকায় যারা এসেছিলেন তারা সবাই ইন্ডিয়ান কোস্টগার্ড শিপ ২৪৬ ও ইন্ডিয়ান কোস্টাগার্ড শিপ ২৫৩ জাহাজের সদস্য। তারা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে মালদ্বীপের নৌকায় চড়েছেন বলে অভিযোগ করে মন্ত্রণালয়।

 

গত বছরের নভেম্বরে চীনপন্থী নেতা হিসেবে পরিচিত মোহামেদ মুইজ্জু ক্ষমতায় আসেন। এরপর থেকেই ভারতের সঙ্গে দেশটির মধ্যকার কূটনৈতিক সম্পর্কে ব্যাপক টানাপড়েন শুরু হয়। এর মধ্যেই মালদ্বীপে ভারতীয় সেনা প্রবেশ করায় দুই দেশের মধ্যে নতুন উত্তেজনা তৈরি করেছে।