ঢাকা, সোমবার ২০ মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১

লাইসেন্সিং বিধিমালা সংশোধনের দাবিতে সিএন্ডএফ ফেডারেশনের আল্টিমেটাম

বেনাপোল প্রতিনিধি : | প্রকাশের সময় : রবিবার ২৮ নভেম্বর ২০২১ ০৭:০৮:০০ অপরাহ্ন | জাতীয়

সিএন্ডএফ এজেন্টস্ ব্যবসায়ীদের স্বার্থ বিরোধী লাইসেন্সিং বিধিমালা-২০২০ সংশোধনের দাবি জানিয়ে ফেডারেশন অব বাংলাদেশ কাস্টমস্ ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্টস্ এসোসিয়েশন আল্টিমেটাম দিয়েছে। শনিবার (২৭ নভেম্বর) ফেডারেশন অব বাংলাদেশ কাস্টমস্ ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্টস্ এসোসিয়েশনের ৩ বেলী রোডস্থ নিজস্ব কার্যালয়ে কেন্দ্রিয় কার্যনির্বাহী পরিষদের এক জরুরী সভা অনুষ্ঠিত হয়।

এতে অংশগ্রহণ করেন, ফেডারেশন অব বাংলাদেশ কাস্টমস্ ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্টস্ এসোসিয়েশনের আওতাধীন সকল কাস্টম হাউস, কাস্টমস্ স্টেশন ও স্থল বন্দর সমূহে কর্মরত সমগ্র বাংলাদেশের সিএন্ডএফ এজেন্টবৃন্দের প্রতিনিধি ও নেতৃবৃন্দরা।

সভায় সংগঠনের সভাপতি বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি আলহাজ্ব মফিজুর রহমান সজন বলেন, বাংলাদেশের অর্থনীতির অক্সিজেন বলে খ্যাত রাজস্ব আদায়ে সিএন্ডএফ এজেন্টগন শুরু  থেকেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। গত দুইবছরে কোভিড-১৯ মহামারীকালীন সময়েও ফ্রন্ট লাইনার হিসাবে রাজস্ব আদায়ে অবিরাম দায়িত্ব পালন করে জাতীয় অর্থনীতিকে সচল  রেখেছে। অথচ মৌলিক  অধিকার পরিপন্থি লাইসেন্সিং রুল সংযোজন করে আমাদের নাগরিক অধিকার খর্ব করা হয়েছে বলে আমরা মনে করি। এবিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট সকলকে অবহিত করে লাইসেন্সিং রুল সংশোধনের দাবি পত্র দেয়া হলেও অধ্যবধি সে বিষয়ে  কোন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়নি। এ অবস্থায় দাবি আদায়ে আন্দোলনের বিকল্প নেই। তিনি আরও বলেন, সমগ্র বাংলাদেশের সিএন্ডএফ এজেন্টগণ বিল অব এন্ট্রির মাধ্যমে শতভাগ মূসক (ভ্যাট) অগ্রীম প্রদান করলেও পুনরায় প্রতিমাসে ভ্যাট রিটার্ণ দাখিল অমূলক। সাধারণ সিএন্ডএফগণ এ থেকে অব্যাহতি চান।

সভায় ফেডারেশনের মহাসচিব ও খুলনা  সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি মো. সুলতান হোসেন খান বলেন, আগামী (২১ ডিসেম্বর) এর পূর্বে আমাদের দাবি সমূহ বাস্তবায়নের বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃপক্ষ উল্লেখিত মৌলিক অধিকার পরিপন্থি ও নিবর্তনমূলক আইন সংশোধন করা না হলে সারা বাংলাদেশের সিএন্ডএফ এজেন্টগণের মৌলিক অধিকার ও মান মর্যাদা প্রতিষ্ঠার লক্ষে শান্তিপূর্ণ কর্মসূচী বা কর্মবিরতি পালন করলে তার দায় ফেডারেশন অব বাংলাদেশ কাস্টমস্ ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্টস্ এসোসিয়েশনের উপর বর্তাবে না।

এ সময় সভায় উপস্থিত ছিলেন, সংগঠনের অর্থ সচিব ও চট্রগ্রাম সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি এ কে এম আকতার হোসেন, সাংগঠনিক ও প্রচার সম্পাদক জনাব শেখ লিয়াকত হোসেন, বন্দর বিষয়ক সচিব ও ঢাকা সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি মোঃ খায়রুল বাশার, আন্তর্জাতিক বিষয়ক সচিব ও চট্রগ্রাম সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সাধারন সম্পাদক মোঃ আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, নির্বাহী সদস্য ওবায়দুল্লাহ আল ইকবাল মিঠু,  কাজী মাহমুদ ইমাম বিলু, আলহাজ্ব খায়রুজ্জামান মধু, মোঃ কবির আহম্মেদ, মোঃ নাছির উদ্দিন ও সমন্বয়কারী দেলোয়ার হোসেন দিলুসহ ঢাকা, চট্রগ্রাম, মোংলা, বেনাপোল, আখাউড়া, ভোমরা, বুড়িমারী, টেকনাফসহ সারা বাংলাদেশের সিএন্ডএফ এজেন্টস্ এসোসিয়েশনের নেতৃবৃন্দ। #