ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

শাবিতে অনশনের তৃতীয় দিন: ১২ শিক্ষার্থী হাসপাতালে

রাহাত হাসান মিশকাত, শাবি | প্রকাশের সময় : শুক্রবার ২১ জানুয়ারী ২০২২ ০২:২৯:০০ অপরাহ্ন | জাতীয়


শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে শুক্রবার সকাল পর্যন্ত অনশনরত শিক্ষার্থীদের ১২জন গুরুতরভাবে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছে। এছাড়াও ৪৬ ঘণ্টা ধরে চলমান অনশনে প্রায় সবাই শারীরিকভাবে অসুস্থ হয়ে যাচ্ছে।

শুক্রবার সকালে অনশনরত শিক্ষার্থী শাহরিয়ার আবেদিনের কাছে শারীরিক অবস্থা জানতে চাইলে তিনি বলেন, আমরা কেউ ভালো নেই। আমাদের অনশনের প্রায় ৪৬ ঘন্টা পার হতে চলেছে। এ সময়ে এক ফোঁটা পানিও গ্রহণ না করায় গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছে ১২জন শিক্ষার্থী। এদিকে খাবার গ্রহণ না করলে জীবন সংশয় হতে পারে ডাক্তাররা বারবার এই সতর্কবাণী দেয়া সত্ত্বেও তারা এখনো অনশন ভাঙতে রাজি হননি। অনশনস্থলে আমরা যারা আছি তাদের মধ্যে বর্তমানে ১১ জনকে স্যালাইন দেয়া হচ্ছে। তিনি আরও বলেন, যত কষ্টই হোক, যত ত্যাগই স্বীকার করতে হোক, এই নির্লজ্জ, বেহায়া ভিসির পদত্যাগের আগ পর্যন্ত আমরা অনশন জারি রাখবো।

গত বুধবার দুপুর তিনটা থেকে উপাচার্যের পদত্যাগের দাবিতে অনশনে বসে ২৪ শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে কিলো রোডে অবস্থান নিয়ে অনশন করছেন তারা। ইতিমধ্যে অনশনের প্রায় ৪৬ ঘণ্টা পার হয়ে যাওয়ায় মোট ৯ জন শিক্ষার্থী গুরুতরভাবে অসুস্থ হয়ে। এদের মধ্যে একজনের বাবা বাড়িতে হার্ট অ্যাটাক করার সে বাড়িতে চলে যায়। বাকি ৮ শিক্ষার্থী এখনো হাসপাতালে ভর্তি রয়েছে এবং চিকিৎসাধীন আছে। এই শিক্ষার্থীদের কেউ এখন পর্যন্ত অনশন ভাঙ্গেনি।

এদিকে গত রাতে প্রায় সহস্রাধিক শিক্ষার্থী ক্যাম্পাসে মশাল মিছিল করে। এসময় তারা উপাচার্যের পদত্যাগ দাবি করে বিভিন্ন স্লোগান দেন। পরে রাত তিনটার দিকে শিক্ষার্থীরা উপাচার্যের কুশপুত্তলিকা আগুন জ্বালিয়ে পুড়ে ফেলেন।

এরপরে রাত দুইটার দিকে শিক্ষার্থীদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী এবং বর্তমানে শিক্ষক তাদের কয়েকজন শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে আসে। আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, 'উনাদের আমাদের বলেন আমরা সাবেক সাস্টিয়ান। তোমাদের এই অবস্থায় আমাদের কষ্ট হচ্ছে।