ঢাকা, শনিবার ১৮ মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১

শ্রীপুরে গাছে গাছে কাঁঠাল পাকতে শুরু করছে।

মহিউদ্দিন আহমেদ শ্রীপুর (গাজীপুর )প্রতিনিধিঃ | প্রকাশের সময় : রবিবার ১১ জুন ২০২৩ ০৪:০৫:০০ অপরাহ্ন | দেশের খবর

কাঁঠালের রাজধানী খ্যাত গাজীপুরের  শ্রীপুরে   কাঁঠাল পাকতে শুরু করেছে। বর্তমানে কাঁঠালের ভরা মৌসুম, তাই গাছে গাছে ঝুলছে শুধু কাঁঠাল আর কাঁঠাল।কাঁঠাল বাংলাদেশের জাতীয় ফল। কাঁঠাল ভালোবাসে না এমন লোক পাওয়া খুবই দুষ্কর। তারপরও যদি হয় মিষ্টি ও সুস্বাদু তাহলে তো আর কিছু” বলারই থাকেনা। 


কাঁঠাল এর বৈজ্ঞানিক নাম ‘Artocarpus heterophyllus’।কাঁঠাল শুধুমাত্র একটি মৌসুমী ফলই নয়- সহায়ক খাদ্য ও অর্থকরী ফসল হিসেবে স্বকীয় গুণাগুনের কারণেই নিজের জায়গা করে নিয়েছে। শ্রীপুর উপজেলা তেলিহাটি ইউনিয়নের  টেপিরবাড়ি গ্রামে

শ্রীপুর উপজেলার বিভিন্ন এলাকা জুড়ে ও তার আশেপাশে সর্বত্র এখন কাঁঠাল গাছগুলিতে ঝুলন্ত কাঁঠালে ছেঁয়ে আছে। কোন কোন আগাম জাতের কাঁঠালগুলি পাকতে শুরু করেছে। পাকা কাঠালের মিষ্টি গন্ধে কীট পতঙ্গরা ভিড় করছে গাছে গাছে।এছাড়া এরই মধ্যে উপজেলার হাট বাজার গুলোতে পাকা কাঁঠাল উঠতে শুরু করেছে। এই উপজেলায় কাঁঠালের বাজারের মধ্যে অন্যতম   জৈনার বাজার , বরমী বাজার, কাওরাইদ ও  গড়গড়িয়া মাষ্টার বাড়ি ।

তেলিহাটি ইউনিয়নের টেপির বাড়ি গ্রামের হারুন মিয়া জানান,  তার ১০টি কাঁঠাল গাছের সমান তালে কাঁঠাল ধরেছে। তিনি এবার ২ লক্ষ টাকার কাঠাল বিক্রি করবেন আশা করছি। এ বছর প্রাকৃতিক দুর্যোগ এর কবলে না পড়ায় কাঁঠালের ভালো ফলন হয়েছে।

একই গ্রামের আবু হানিফা জানান, গাজীপুরের শ্রীপুরের কাঁঠাল দেশের চাহিদা পূরণের পরেও  বিদেশে রপ্তানি করা হয় প্রতিবছর। তার বাড়ির আশেপাশে নিজের ১৪টি কাঁঠাল গাছ আছে। তার গাছে প্রচুর কাঁঠাল ধরেছে । এ বছর তার কাঁঠাল বিক্রির আশা ৩ থেকে সাড়ে ৩ লাখ টাকার।

এদিকে এখানকার অধিকাংশ কাঁঠাল গাছগুলো বাগান ভিত্তিক না হলেও বাড়ীর আঙিনায়, রাস্তার দু’ধারে, আর এসব গাছে ঝুলে থাকা কাঁঠলের দৃশ্য অনেকের নজর কাড়ে।অন্যান্য ফল ও গাছ নিয়ে সরকারি- বেসরকারি পর্যায়ে যত তৎপরতা লক্ষ্য করা যায় কাঁঠাল নিয়ে তার সিকি ভাগও হয়না। কোন কোন পরিবার ফল মৌসুমে কাঁঠাল বিক্রি করে সারা বছরের আয় করে। ২ থেকে তিন মাস কাঁঠালের ভরা মৌসুম এসময় পাইকার ও শ্রমিক শ্রেনীর লোকদের বাড়তি আয়ের সুযোগ হয়। এবার আবহাওয়া অনুকুলে থাকায় কাঁঠালের ভাল হয়েছে । তবে ফলন বেশি হলে দাম না পাওয়ার আশংকাও রয়েছে। কারণ, বেশি ফলনে দাম পড়ে যাওয়ার রেওয়াজ আদিকালের।

সরেজমিনে উপজেলার  ১টি পৌরসভা ও ৮টি ইউনিয়ন ঘুরে দেখা গেছে, গাছ গুলো ফলে ফলে ভরে গেছে। প্রতিটি গাছে ১৫০ থেকে ৩০০ বেশির পর্যন্ত ফল ধরেছে।প্রসঙ্গত, কৃষিপণ্য কাঁঠাল মুলত একটি মৌসুমী সুস্বাদু ফল। কাঁঠালের বিচি তরকারীতেও সমান জনপ্রিয়। এলাকায় কোন কাঁঠাল প্রক্রিয়াজাত করার বাবস্থা না থাকায় কৃষকরা তাদের ন্যায্য দাম থেকে বঞ্চিত হচ্ছে। অবিলম্বে অত্র এলাকায় একটি কাঁঠাল প্রক্রিয়াজাত ব্যবস্থা গড়ে তুললে এ উপজেলার মানুষ অর্থনৈতিকভাবে উপকৃত হবে বলে মন্তব্য সচেতন মহলের।