ঢাকা, সোমবার ১৩ মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১

শ্রীমঙ্গলে লজ্জাবতী বানর-বনবিড়াল লোকালয় থেকে উদ্ধার

মোঃ জালাল উদ্দিন মৌলভীবাজার: | প্রকাশের সময় : মঙ্গলবার ২৭ জুন ২০২৩ ০৫:২৮:০০ অপরাহ্ন | জাতীয়
 মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার রাজঘাট ইউনিয়নের হরিণ ছড়া চা বাগান এলাকা থেকে একটি লজ্জাবতী বানর ও শ্রীমঙ্গল সদর ইউনিয়নের উত্তর ভাড়াউড়া এলাকা থেকে একটি বনবিড়াল উদ্ধার করা হয়েছে।
মঙ্গলবার ২৭ জুন ২০২৩ ইং, সকাল ১১টার সময় হরিণছড়া চা বাগানের জনবসতিপূর্ণ এলাকায় একটি লজ্জাবতী বানর দেখতে পেয়ে স্থানীয়রা বানরটিকে আটক করেন। পরে স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন ও বন বিভাগের সদস্যরা হরিণছড়া চা বাগানে গিয়ে লজ্জাবতী বানরটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করেন।
বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব স্বজল বলেন, আজ সকালে হরিণছড়া চা বাগানে একটি লজ্জাবতী বানর দেখতে পেয়ে স্থানীয়রা আমাকে খবর দিলে আমি সেখানে গিয়ে লজ্জাবতী বানরটিকে উদ্ধার করি। এ সময় উপস্থিত ছিলেন বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম ও এফ জি সুব্রত সরকার।  বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, আজ মঙ্গলবার ২৭ জুন ২০২৩ ইং, বিকেলে লজ্জাবতী বানরটিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে।
এদিকে সোমবার ২৬ জুন ২০২৩ ইং, শ্রীমঙ্গল সদর ইউনিয়নের উত্তর ভাড়াউড়া গ্রামের ব্রয়লার মুরগির খামার থেকে এলাকাবাসি একটি বনবিড়াল আটক করেন।
এলাকাবাসি সূত্রে জানা যায়, গতকাল সকালে শ্রীমঙ্গল সদর ইউনিয়নের উত্তর ভাড়াউড়া গ্রামের নূর মোহাম্মদের মোরগের খামারে বনবিড়ালটি প্রবেশ করে অর্ধশতাধিক মোরগ মেরে ফেলে।
এ সময় এলাকাবাসির সহযোগিতায় খামারের মালিক ফাঁদ পেতে বনবিড়ালটিকে আটক করে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেন।
এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব স্বজল বলেন, গতকাল সকালে উত্তর ভাড়াউড়া গ্রামের ব্রয়লার মুরগির খামার থেকে একটি বনবিড়াল আটক করেন এলাকাবাসি। পরে খবর পেয়ে আমি সেখানে গিয়ে বনবিড়ালটিকে উদ্ধার করে বন বিভাগে হস্তান্তর করি।
তিনি আরও বলেন, মানুষ এখন অনেকটা সচেতন, প্রানী দেখে এখন আর আগের মতো মারার জন্য লাটিসোটা নিয়ে দৌড়ায়না। নিরাপদে ধরে বন বিভাগ অথবা বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেয়, এটা একটা ভালো লক্ষণ। এরপরও কিছু এলাকায় সাপসহ অনন্যান্য প্রাণীদের মেরে ফেলার খবর পাওয়া যায়। লোকালয়ে ছুটে আসা বন্যপ্রাণী না মারতে আমরা মানুষকে সচেতন করার চেষ্টা করছি।
বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, বনবিড়ালটিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে গতকাল দুপুরেই।