ঢাকা, শনিবার ১১ মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১

সিলেট-১ আসনে নৌকার বিজয় দ্বারপ্রান্তে

রিমা বেগম, সিলেট: | প্রকাশের সময় : মঙ্গলবার ২ জানুয়ারী ২০২৪ ০৫:১৯:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন

সিলেট-১ আসনে নৌকার বিজয় অনেকটা সুনিশ্চিত। তার পরও নৌকার প্রার্থী সাত সকাল থেকে গভীর রাত পর্যন্ত ছুটে চলেছেন ভোটারের বাড়ি বাড়ি। দলীয় নেতাকর্মীরাও বসে নেই। সবাই ছুটে চলেছেন অবিরাম। কারণ একটাই ৭ জানুয়ারি বিপুল ভোটে নৌকাকে বিজয়ী করা। আসনটির সর্বত্র ঘুরে দেখা গেছে নৌকার পোস্টার আর ব্যানারে ছেয়ে গেছে পুরো এলাকা।

 

ওলিকুল শিরোমনি হযরত শাহজালাল (র.) ও হযরত শাহপরাণ (র.) এর পুণ্যভূমি খ্যাত সিলেট-১ আসন অত্যন্ত মর্যাাদাশীল। এই আসনে যে দল বিজয়ী হয় সেই দল সরকার গঠন করে-এমনটি প্রচারণা রয়েছে যুগযুগ ধরে। এখানেই শেষ নয়। ওই দুই ওলির মাজার জেয়ারত করে নির্বাচনী প্রচারণা শুরু করেন দলীয় প্রধানরা। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। স্বাভাবিকভাবে এই আসনটির দিকে নজর থাকে অনেকের।

 

সিলেট সদর ও সিটি করপোরেশন নিয়ে গঠিত সিলেট-১ আসন। এই আসনে নৌকা নিয়ে প্রতিদ্বন্ধিতা করছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। নৌকার বিজয় নিশ্চিত করতে তিনি এখন ঘুরে বেড়াচ্ছেন পুরো নির্বাচনী এলাকায়। সেই সঙ্গে দলীয় নেতাকর্মীদের সমন্বয়ে গঠন করা হয়েছে একাধিক টিম। এসব টিম প্রতিদিনই রুটিন অনুযায়ী দায়িত্ব প্রাপ্ত এলাকায় গিয়ে গণসংযোগ করছেন। ৭ জানুয়ারি ভোটারদের কেন্দ্রে যাওয়ার জন্যে অনুরোধ জানাচ্ছেন।

 

আসনটিতে নৌকা প্রার্থীর সেন্টার কমিটি ইতোমধ্যে পরিকল্পিতভাবে গঠন করা হয়েছে। সেন্টার কমিটি গঠনের দায়িত্বপ্রাপ্তরা ১ জানুয়ারি পর্যন্ত ব্যস্ত সময় কাটিয়েছেন। নানান চড়াই উৎরাই পেরিয়ে সেন্টার কমিটি গঠনের পাশপাশি গণসংযোগ করেছেন। সেন্টার কমিটি গঠনের সময় সেন্টার কমিটির দায়িত্বপ্রাপ্তদের নানান দিকনির্দেশনা দিয়েছেন।

 

 

এই আসনের পূবাঞ্চলের দায়িত্ব পেয়েছিলেন সিলেট জেলা শ্রমিকলীগের সভাপতি প্রকৌশলী এজাজুল হক। সিলেট সিটি করপোরেশনের ৯টি ওয়ার্ডের সেন্টার কমিটি গঠন করেছেন। এসব ওয়ার্ড হচ্ছে ২০.২১, ২৪, ৩১, ৩২, ৩৩, ৩৪, ৩৫ ও ৩৬। ১ জানুয়ারির মধ্যে তিনি ওইসব সেন্টার কমিটি গঠন সম্পন্ন করেছেন।

 

 

নৌকার বিজয় অনেকটা দ্বারপ্রান্তে, তারপরও অন্যবারের চেয়ে এবার প্রচারণা অনেকগুণ। এমন প্রশ্নের জবাবে প্রক্যেশলী এজাজুল হক বলেন, একটি পক্ষ নির্বাচনে আসেনি। ওই পক্ষটি এখন নির্বাচনে বাধা দেয়ার চেষ্টা করছে। ভোটারদের নানান ধরণের ভয়ভীতি দেখাচ্ছে। ওই পক্ষটিকে নির্বাচনের মাধ্যমে জবাব দেয়ার জন্যে ব্যাপক গণসংযোগ চলছে। ৭ জানুয়ারি ভোটের দিন ভোটাররা যাতে নির্বিঘেœ ভোট কেন্দ্রে যেতে পারেন-তার জন্যে সব ধরণের প্রস্তুতি নেয়া হচ্ছে। ভোটারদের জানিয়ে দেয়া হচ্ছে ভোটের দিন কোনো ধরণের সহিংসতার সম্ভাবনা নেই।

 

তিনি বলেন, দায়িত্বপ্রাপ্ত এলাকায় ভোটারদের সাথে কথা বলে তিনি জানতে পেরেছেন ভোটাররা ভোট কেন্দ্রে যেতে আগ্রহী। পছন্দের প্রার্থীকে ভোট দিতে ভোটাররা অধীর আগ্রহে অপেক্ষা করছেন। এই অবস্থায় ৭ জানুয়ারির পরিবেশ স্বাভাবিক রাখতে আওয়ামী লীগ সর্বোচ্চ যতœশীল। অবশ্যই ভোট হবে উৎসবমুখর পরিবেশে।