ঢাকা, শুক্রবার ১৭ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

সিলেটে দিনভর দুর্ভোগ, রাতে স্থগিত পরিবহন ধর্মঘট

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ ১১:০৭:০০ পূর্বাহ্ন | সিলেট প্রতিদিন

সিলেটে দিনভর দুর্ভোগের পর রাতে স্থগিত করা হয়েছে পরিবহন ধর্মঘট। প্রশাসনের সঙ্গে বৈঠক শেষে ধর্মঘট স্থগিতের ঘোষণা দেন পরিবহন শ্রমিক ফেডারেশন সিলেট বিভাগীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আবু সরকার।

এরআগে, সন্ধ্যা ৭টায় শ্রমিক নেতাদের নিয়ে বৈঠকে বসেন বিভাগীয় কমিশনারসহ প্রশাসনের কর্মকর্তা। রাত ৯টার দিকে বৈঠক থেকে বেরিয়ে ধর্মঘট স্থগিতের ঘোষণা দেওয়া হয়।

বৈঠক শেষে ধর্মঘট স্থগিতের ঘোষণা দিয়ে পরিবহন শ্রমিক ফেডারেশন সিলেট বিভাগীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আবু সরকার বলেন, আমাদের ৫ দফা দাবি বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়েছেন প্রশাসনের কর্মকর্তারা। বিভাগীয় কমিশনারের আশ্বাসের পরিপ্রেক্ষিতে ৫ জানুয়ারি পর্যন্ত ধর্মঘট স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে উত্থাপিত ৫ দফা দাবি পূরণ না হলে পুনরায় ধর্মঘট আহ্বান করা হবে।

ধর্মঘটের কারণে সোমবার সকাল থেকে সিলেট বিভাগে গণপরিবহণ ও মালামাল বহনকারী ট্রাকও বন্ধ রাখা হয়। ধর্মঘট সফলে শ্রমিকরা রড, লাঠিসোটা নিয়ে সড়কে অবস্থান নেন।

সিলেটের কুমারগাঁও এলাকাস্থ তেমুখী পয়েন্টের সড়কে ট্রাক রেখে অবরোধ করে রাখেন শ্রমিকরা। সড়কে এলোপাতাড়ি ট্রাক রেখে ব্যক্তিগত যানবাহনও চলাচল করতে দেননি। একই প্রক্রিয়ায় নগরের বিভিন্ন পয়েন্টে ট্রাক দিয়ে রাস্তা আটকিয়ে রাখা হয় ফলে ধর্মঘটের আওতামুক্ত পরিবহনও চলাচল করতে পারেনি।

এতে করে চরম ভোগান্তিতে পড়েন যাত্রীরা। নারী-শিশুদের নিয়ে দূরের গন্তব্যে পৌঁছাতে গিয়ে বাস টার্মিনালে আটকা পড়ে চরম ভোগান্তিতে পড়েন যাত্রীরা। বিশেষ করে যানবাহন না পেয়ে দুর্ভোগ পড়েন এসএসসি পরীক্ষার্থীরা। অনেকে কেন্দ্রে পায়ে হেঁটেই রওনা হন। অনেকে বাধ্য হয়ে উবার এবং রিকশায় গলাকাটা ভাড়া দিয়েও কেন্দ্রে পৌঁছান। পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছে দিতে সিলেট জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা অন্তত শতাধিক মোটরসাইকেল নিয়ে শহরের বিভিন্ন স্থানে অবস্থা করে। তারা পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছে দিতে সাহায্য করেন।

 

পরিবহন শ্রমিকদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার, সড়কে পুলিশের হয়রানি বন্ধসহ পাঁচ দফা দাবিতে রোববার (২১ নভেম্বর) শ্রমিকদের এক সভা থেকে ধর্মঘট আহ্বান করা হয়। ফলে সোমবার (২২ নভেম্বর) ভোর থেকে সিলেট বিভাগে অনির্দিষ্টকাল পরিবহন ধর্মঘট পালন করা হয়। দিনশেষে আবার ধর্মঘট প্রত্যাহার করা হয়।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন নেতারা বলছেন, মামলা প্রত্যাহার, পুলিশী হয়রানি বন্ধ করা এবং মেয়াদ পেরোনোর পরও সেতুতে টুল আদায়সহ ৫ দফা দাবিতে গত ৯ নভেম্বর সিলেটের জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি দিয়েছেন তারা। দাবি বাস্তবায়ন না করায় অনির্দিষ্টকাল পরিবহন ধর্মঘট আহ্বান করেন।

পরিবহন শ্রমিকদের ৫ দফা দাবিগুলোর মধ্যে রয়েছে- সিলেট জেলা অটোটেম্পু, অটোরিকশা চালক শ্রমিক জোট (রেজি নং: ২০৯৭)-এর ত্রি-বার্ষিক নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করা, ‘প্রহসনের নির্বাচন’ ও ‘বিনা প্রতিদ্বন্দ্বিতায়’ ঘোষিত কমিটি বাতিল করা ও মনোনয়ন ফি বাবত আদায়কৃত সকল টাকা ফেরত প্রদান, সিলেটের আঞ্চলিক শ্রম দফতরের উপ-পরিচালককে প্রত্যাহার, সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন (রেজি নং: বি-১৪১৮) নেতাদের ওপর দায়েরকৃত মামলাসমূহ প্রত্যাহার, ট্রাফিক পুলিশ ও হাইওয়ে পুলিশের সকল প্রকার হয়রানি বন্ধ, মেয়াদ উত্তীর্ণ শেরপুর, শেওলা, লামাকাজী, শাহপরাণ ও ফেঞ্চুগঞ্জ সেতু থেকে টোল আদায় বন্ধ এবং চৌহাট্টাসহ নগরীর বিভিন্ন স্থানে কার, মাইক্রোবাস, লেগুনা, সিএনজি অটোরিকশসহ সকল প্রকার গাড়ির পার্কিং ব্যবস্থা করা।