ঢাকা, সোমবার ১৩ মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১

সিলেটে বিএনপি-জামায়াত নির্বাচনে নেই, ভোটে আছে

সিলেট ব্যুরো: | প্রকাশের সময় : রবিবার ১১ জুন ২০২৩ ০৪:১৪:০০ অপরাহ্ন | জাতীয়

সিলেট সিটি করপোরেশনে নির্বাচনে রহস্যজনক নিরবতা বিরাজ করছে। অন্তত ৬০ ভাগ ভোটারের মধ্যে ওই নিরবতা নিয়ে সচেতন মহলে আলাচনা শুরু হয়েছে। এই ৬০ ভাগ ভোটারকে বিএনপি-জামায়াতের হিসেবে চিহ্নিত করছেন সচেতন মহল। এই ৬০ ভাগ ভোটার কি করবেন ভোটের দিনে তা নিয়ে চলছে নানান হিসেব নিকেশ। সিলেট নগরীর অন্তত ১০ জন সাধারণ নাগরিকের সাথে কথা হয়েছে বিষয়টি নিয়ে। তারা অকপটে জানিয়ে দিলেন ভোটের দিন ওইসব ভোটার কেন্দ্রে যাবেন। ভোট দেবেন। কিন্তু কাকে ভোট দেবেন তা কারো কাছে বোধগম্য হচ্ছে না। তবে অনেকে বলেছেন, ওই ৬০ ভাগ ভোটার নিশ্চিতভাবে নৌকায় ভোট দেবেন না। কারণ তারা বিএনপি ও জামায়াতের ভোটার।

সিলেটের একজন প্রবীণ সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক জানান, বিএনপি ও জামায়াত নির্বাচনে নেই। তবে তাদের ভোটার আছে। ভোটের দিন ওইসব ভোটার ঘরে বসে থাকবেন না। ভোট দিতে যাবেন কেন্দ্রে। এই ভোটাররা কাকে ভোট দেবেন-এই বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, ওইসব ভোটার অবশ্যই নৌকায় ভোট দেবেন না। তাহলে তাঁরা কোথায় ভোট দেবেন-এমন প্রশ্ন করতেই তিনি জানান নৌকার প্রার্থী ছাড়া আরো ৭ জন প্রতিদ্ব›িদ্ব আছেন। ওই ৭ জন প্রার্থীর মধ্যে যেকোনো একজনকে বেছে নেবেন। বিএনপি ও জামায়াতের ওইসব ভোটার বিক্ষিপ্তভাবে ভোটও দেবেন না। একজনকে বেছে নিয়ে ভোট দেবেন। আর এই ধরণের পরিকল্পনার কথা আগে থেকেই জেনে গেছেন বিএনপি ও জামায়াতের ভোটাররা। এখানেই শেষ নয়। যে প্রার্থীকে ভোট দেবেন তাকে বিজয়ী করার সর্বোচ্চ কৌশল থাকবেন বিএনপি ও জামায়াতের। আর এই কৌশল হবে নীরব ভোট বিপ্লব। এছাড়া আওয়ামী লীগের কতিপয় বিদ্রোহী নিলনকশা ইতোমধ্যে বিস্তার করেছেন ঘনিষ্ঠ কর্মীদের মধ্যে। এই অবস্থায় সন্দেহ ছাড়াই বলা যায় বিএনপি ও জামায়াতের নতুন কৌশল এবং আওয়ামী লীগের বিদ্রোহীদের কারণে নৌকার বৈতরণী পাড় হওয়া অনেকটা দু:স্বপ্ন হয়ে দাঁড়াবে।
 
আগামী ২১ জুন অনুষ্ঠিত হবে সিলেট সিটি করপোরেশন নির্বাচন। সিসিকে এখন মোট ওয়ার্ড সংখ্যা ৪২টি। ৭৯ দশমিক ৫০ বর্গকিলোমিটার আয়তনের এই মহানগরীতে ভোটার সংখ্যা ৪ লাখ ৮৭ হাজার ৭৫৩ জন। এরমধ্যে পুরুষ ২ লাখ ৫৪ হাজার ৩৬৩, নারী ২ লাখ ৩৩ হাজার ৩৮৪ জন।

নির্বাচনী মাঠের হিসেব অনুযায়ী ৪ লাখ ৮৭ হাজার ভোটারের মধ্যে সিংহভাগ ভোটার ওই দুইটি দলের। পরিসংখ্যানে তিন লাখ ভোটার হওয়ার সম্ভাবনা আছে ওই দুইটি দলের। এসব ভোটার ভোটের দিন কোনো অবস্থাতেই ঘরে থাকবেন না। তারা চাইবেন গোপনে বাছাই করা প্রার্থীর জয়।


এ বিষয় নিয়ে কথা হয় সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইনের সাথে। তিনি জানান, বিএনপির নেতাকর্মীদেরকে নির্দেশনা দেয়া আছে। সবাইকে বলে দেয়া হয়েছে নির্বাচনী কার্যক্রম থেকে সরে থাকার জন্যে। কোনো সমর্থক কেন্দ্রে গেলে-তা নিয়ে আমাদের মাথা ব্যাথার কিছু নেই। তারা কাকে ভোট দেবে বা দেবে না তা নিয়েও আমাদের ইন্টাররেস্ট নেই।