ঢাকা, সোমবার ৬ মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১

স্ত্রী ভাই শ্যালক ভাতিজা ভাগিনা ভগ্নিপতি বেয়াই পেতে চান নৌকা

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশের সময় : বুধবার ১৬ অগাস্ট ২০২৩ ০৫:২২:০০ পূর্বাহ্ন | রাজনীতি

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বর্তমান এমপিদের পারিবারিক প্রার্থীর ছড়াছড়ি লক্ষ্য করা যাচ্ছে। গণসংযোগও করে চলেছেন তারা। বর্তমান সংসদে সরাসরি নির্বাচিত ৩০০ আসনের মধ্যে ২৬২ জন এমপি আওয়ামী লীগের। বাকি ৩৮টি আসনের এমপি জাতীয় পার্টি, গণফোরাম, বিকল্পধারা, ওয়ার্কার্স পার্টি, জাসদ, জেপি, তরিকত ফেডারেশন এবং স্বতন্ত্র থেকে নির্বাচিত।

 

আওয়ামী লীগের ২৬২ এমপির মধ্যে এখন পর্যন্ত পারিবারিক প্রার্থী পাওয়া গেছে ৩৪ জন এমপির। বয়োবৃদ্ধ কেউ কেউ মনোনয়ন হারানোর ভয়ে পারিবারিক ‘ডামি’ ক্যান্ডিডেট রাখছেন। আবার কেউ কেউ জীবদ্দশায় রেখে যেতে চান উত্তরসূরি। স্বজনদের মধ্যে রয়েছেন স্ত্রী ২, মেয়ে ৪, স্বামী ২, ছেলে ১৫, ভাই ৯, বোন ৪, ভাগিনা ১, চাচি ১, ছেলের বউ ১, ভগ্নিপতি এক এবং ভাতিজা দুজন। এদের কেউ কেউ আন্তরিকভাবেই নৌকা প্রতীক পেতে চান। আবার কেউ কেউ নিজেদের আধিপত্য বজায় রাখতে ডামি ক্যান্ডিডেটও।

 

অবশ্য আওয়ামী লীগের নীতিনির্ধারণী ফোরামের একাধিক নেতা বলেছেন, এমপিদের পরিবারের সদস্যরা যদি যোগ্য হন, তাহলে আপত্তি নেই। কিন্তু যদি আধিপত্য, বা প্রতিপত্তি ধরে রাখতে অযোগ্য ছেলে-মেয়েকে দিয়ে মনোনয়ন চান তাহলে সমস্যা। এটা রাজনৈতিক দৈন্য।

জানতে চাইলে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান  বলেন, ‘যোগ্য হলে যে কেউ মনোনয়ন চাইতে পারেন। কিন্তু অযোগ্য, এলাকায় জনপ্রিয়তা নেই, কখনো রাজনীতি করেননি, কেবল উত্তরসূরি হতে মনোনয়ন চান, তাহলে এটা রাজনৈতিক সংস্কৃতির দৈন্য। এটা থেকে বিরত থাকতে হবে।’ তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি বলেছেন, শত ফুল ফুটতে দাও। সেই শত ফুল ফুটতে দিতে হবে। যারা দলের লোক তারা মনোনয়ন চাইলে সমস্যা নেই। কিন্তু এমপির ছেলে এমপি হবে, বউ, শ্যালক, শ্যালিকা, ভাই, ভাগিনা, ভাতিজাকেই মনোনয়ন দিতে হবে এই প্রবণতা হলে তা পরিহার করতে হবে।’

 

ঠাকুরগাঁও-২ আসনের বর্তমান এমপি প্রবীণ রাজনীতিক দবিরুল ইসলাম। এ আসনে নৌকা পেতে চান এমপির বড় ছেলে মাজহারুল ইসলাম সুজন। তিনি নির্বাচনী মাঠে সক্রিয় হয়েছেন। লালমনিরহাট-১ আসনের এমপি মোতাহার হোসেন। এ আসনে বাবার উত্তরসূরি হতে চান ছেলে হাতিবান্দা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান সোহাগ। লালমনিরহাট-২ আসনের এমপি নুরুজ্জামান আহমেদের ছেলে রাকিবুজ্জামান আহমেদ। তিনি জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। রংপুর-৫ আসনের এমপি এইচ এন আশিকুর রহমানের ছেলে রংপুর জেলা আওয়ামী লীগের সদস্য রাশেক রহমান। ইতোমধ্যে এইচ এন আশিকুর রহমান ছেলেকে নিয়ে আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন। নিজে নির্বাচন না করা এবং ছেলেকে মনোনয়ন দেওয়ার জন্য সভানেত্রীকে অনুরোধ করেছেন দলের কোষাধ্যক্ষ আশিকুর রহমান। রাজশাহী বিভাগের বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) বর্তমান এমপি সাহাদারা মান্নান। তার স্বামী আবদুল মান্নান মারা যাওয়ার পর উপনির্বাচনে নৌকার হাল ধরেন তিনি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সাহাদারা মান্নানের উত্তরসূরি হতে চান ছেলে আমেরিকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক সাখাওয়াত হোসেন সজল ও মেয়ে আমেরিকা প্রবাসী ডা. মালিহা মান্নান মৌ। বগুড়া-৫ (ধুনট-শেরপুর) বর্তমান এমপি বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান। তার ছেলে বগুড়ার ধুনট উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রকৌশলী আসিফ ইকবাল সনি। আসিফ ইকবাল সনির স্ত্রী রাজবাড়ী জেলা যুব মহিলা লীগের সভাপতি কানিজ ফাতেমা চৈত্রি। দুজনই এ আসনে নৌকা পেতে চান। চৈত্রির বাবা রাজবাড়ী-১ আসনের বতর্মান এমপি কাজী কেরামত আলী। নাটোর-৪ আসনের বর্তমান এমপি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আবদুল কুদ্দুস। এ আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নৌকা পেতে চান তার মেয়ে যুব মহিলা লীগের সাবেক সহ-সভাপতি, বর্তমানে নাটোর জেলা আওয়ামী লীগের সদস্য কোহেলী কুদ্দুস মুক্তি। সিরাজগঞ্জ-৫ আসনে বর্তমান এমপি প্রফেসর মেরিনা জামান কবিতা। এই আসনের এমপি হাসিবুর রহমান স্বপন মারা যাওয়ার পর উপনির্বাচনে নৌকা পান তিনি। এ আসনের নৌকার মনোনয়নে শক্ত প্রতিদ্বন্দ্বী তার ভাই শাহজাদপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক এমপি চয়ন ইসলাম। এ নিয়ে ভাইবোনের ঠান্ডা লড়াইও চলছে। রাজশাহী-৪ (বাগমারা) আসনের এমপি এনামুল হক। তার উত্তরসূরি হতে চান ছেলে এহেতেশামুল হক তমাল। রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনের বর্তমান এমপি ডা. মনসুর রহমান। এখানে তার কন্যা ডা. তৃষা রহমান নৌকার মনোনয়ন চান। রাজশাহী-৬ আসনের এমপি শাহরিয়ার আলম। তার স্ত্রী আয়শা আক্তার ডালিয়া মনোনয়ন চান রাজশাহী-১ আসনে। এরই মধ্যে তিনি গণসংযোগ শুরু করেছেন। রাজশাহী-১ আসনের বর্তমান এমপি ওমর ফারুক চৌধুরী। পাবনা-২ আসনের বর্তমান এমপি আহমেদ ফিরোজ কবির। তার ভাই আবদুল বাতেন। তিনি উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি।

 

খুলনা বিভাগের কুষ্টিয়া-৪ আসনের এমপি সেলিম আলতাফ জর্জ। এ আসনে আসন্ন নির্বাচনে মনোনয়ন চান তার চাচি সাবেক এমপি সুলতানা তরুণ। চুয়াডাঙ্গা-১ আসনের এমপি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। এ আসনে নৌকা পেতে মরিয়া তার ভাতিজা জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার। যশোর-৫ আসনের এমপি স্বপন ভট্টাচার্য। তার আসনে নৌকা চান ভাইপো বাবলু ভট্টাচার্য। মাস খানেক আগে সংবাদ সম্মেলন করে চাচার বিরুদ্ধে নানা দুর্নীতি, অনিয়মের অভিযোগ আনেন তিনি। মেহেরপুর-১ আসনের বর্তমান এমপি জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তার চারজন নিকট আত্মীয় এই আসনে মনোনয়নপ্রত্যাশী। তারা হলেন, বোন শামীম আরা হীরা। তিনি জেলা পরিষদের সদস্য। ভগ্নিপতি আবদুস সামাদ বাবলু বিশ্বাস। তিনি জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি। চাচা বোরহানউদ্দিন চুন্নু। তিনি মেহেরপুর আনভির ইউনিয়নের চেয়ারম্যান। ফুফাতো ভাই মমিনুল ইসলাম। ফুফু লতিফুন নেছা লতা। তিনি সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান। বরিশাল বিভাগের বরিশাল-১ আসনের এমপি আবুল হাসানাত আবদুল্লাহ। তার মেঝ ছেলে মঈন আবদুল্লাহও মনোনয়ন চান। বড় ছেলে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সাবেক সিটি মেয়র সাদিক আবদুল্লাহ বরিশাল-৫ (সদর) আসনে নৌকা চান। পটুয়াখালী-১ আসনের এমপি শাহজাহান মিয়ার ছেলে অ্যাডভোকেট তারিকুজ্জামান মনি। তিনি সদর উপজেলার সাবেক চেয়ারম্যান ও শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

 

ঢাকা বিভাগের মধ্যে টাঙ্গাইল-১ এমপি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আবদুর রাজ্জাক। তার আসনে নৌকা পেতে চান তার বোন আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ সম্পাদক শামসুন্নাহার চাপা। টাঙ্গাইল-৩ আসনের বর্তমান এমপি আতাউর রহমান খান। তার আসনে মনোনয়ন পেতে চান ছেলে সাবেক এমপি আমানুর রহমান রানা। আওয়ামী লীগ নেতা ও বীর মুক্তিযোদ্ধা ফারুক হত্যা মামলার আসামি হয়ে জেলখানায় ছিলেন রানা। তিনি বর্তমানে জামিনে আছেন। কিশোরগঞ্জ-১ আসনের এমপি জাকিয়া নূর। তার আসনে মনোনয়ন চান বড় ভাই সৈয়দ সাফায়েত উল ইসলাম, চাচাতো ভাই সৈয়দ আশফাকুল ইসলাম টিটু। রাজবাড়ী-১ আসনের এমপি কাজী কেরামত আলী। এখানে নৌকা চান তার ভাই জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী এরাদত আলী। নরসিংদী-২ আসনের বর্তমান এমপি আনোয়ারুল আশরাফ খান। এ আসনে নৌকা পেতে মরিয়া তার ভাই, সাবেক এমপি কামরুল আশরাফ খান পোটন। ঢাকা-৭ আসনের বর্তমান এমপি হাজী মোহাম্মদ সেলিম। এ আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পিতার উত্তরসূরি হিসেবে নৌকা পেতে চান মোহাম্মদ সোলায়মান সেলিম। ঢাকা-১৬ আসনের বর্তমান এমপি মো. ইলিয়াস উদ্দিন মোল্লা। এ আসনে নৌকা পেতে মরিয়া তার ভাই এখলাস উদ্দিন মোল্লা। ময়মনসিংহ বিভাগের শেরপুর-১ আসনের এমপি আতিউর রহমান আতিক। তার উত্তরসূরি হতে চান মেয়ে ডা. অমি রহমান। এরই মধ্যে মিটিং-মিছিল শুরু করেছেন তিনি। ময়মনসিংহ ৬- আসনে এমপি মোসলেম উদ্দিন। তার আসনে নৌকা পেতে চান ছেলে অ্যাডভোকেট ইমদাদুল হক সেলিম। নেত্রকোনা-১ আসনের এমপি মানু মজুমদারের স্ত্রী ক্যামেলিয়া মজুমদারও নির্বাচন করতে আগ্রহী। ওয়ারেসাত হোসেন বেলালের ভাই সাবেক উপাচার্য ড. আনোয়ার হোসেন ১৪ দলীয় জোট থেকে মনোনয়ন চান। সিলেট বিভাগের সুনামগঞ্জ-২ আসনের এমপি প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের স্ত্রী জয়া সেন গুপ্তা। এই আসনে বাবা ও মায়ের উত্তরসূরি হিসেবে দ্বাদশ সংসদ নির্বাচনে নৌকার মাঝি হতে চান তাদের সন্তান সেমেন সেন গুপ্ত। চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম-১ আসনের এমপি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। এ আসনে নৌকা পেতে চান তার ছেলে মাহবুবুর রমান রুহেল। কক্সবাজার-৩ আসনের এমপি সাইমুম সরওয়ার কমল। তাকে চ্যালেঞ্জ জানাচ্ছেন আপন ভাই ও বোন। তারা হলেন, ভাই রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান সোহেল সরোয়ার কাজল এবং বোন কক্সবাজার জেলা আওয়ামী লীগের বিদায়ী কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক নাসরিন সরোয়ার কাবেরি। কক্সবাজার-৪ আসনের এমপি শাহীন আক্তার। তিনি সাবেক আলোচিত-সমালোচিত এমপি আবদুর রহমান বদির স্ত্রী। এবার এ আসনে নৌকা চান সাবেক এমপি আবদুর রহমান বদি। আরও নৌকা চান শাহীন আক্তারের ভাই উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী। নোয়াখালী-৬ আসনের বর্তমান এমপি আয়েশা ফেরদৌস। তিনি সাবেক এমপি মোহাম্মদ আলীর স্ত্রী। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোহাম্মদ আলীই মনোনয়ন চাইবেন। খাগড়াছড়ির এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা। তার বেয়াই বীর মুক্তিযোদ্ধা রণবিক্রম ত্রিপুরা নৌকা চান। লক্ষ্মীপুর-২ আসনের এমপি নুর উদ্দিন চৌধুরী নয়নের ভাগিনা হুমায়ুন কবির পাটোয়ারী লক্ষ্মীপুর-৩ আসন থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার মনোনয়ন চাইবেন।