ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

স্থগিত হয়ে গেল জবির সশরীরে ক্লাস পরীক্ষা

আবু হানিফ, জবি : | প্রকাশের সময় : শুক্রবার ২১ জানুয়ারী ২০২২ ০৭:০১:০০ অপরাহ্ন | শিক্ষা

করোনাভাইরাসের সংক্রমণ দ্রুত বাড়তে থাকায় দেশের সব স্কুল, কলেজ ২১ জানুয়ারি হতে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে সরকার। বিশ্ববিদ্যালয়গুলোকেও একই ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়ার পর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ ইমদাদুল হকের সাথে মুঠোফোনে  যোগাযোগ করা হলে তিনি বলেন সরকারি নির্দেশনা অনুযায়ী ক্যাম্পাস বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত, আপাতত ৬ ফেব্রুয়ারি পর্যন্ত ক্যাম্পাস বন্ধ থাকবে।

 

কিছু ডিপার্টমেন্ট বিশেষ করে সাইন্স ফ্যাকাল্টির অধিকাংশ ডিপার্টমেন্ট এর দুই তিনটি করে সেমিস্টার ফাইনাল পরীক্ষা এখনো বাকি রয়েছে সে বিষয়ে জানতে চাইলে তিনি জানান স্ব স্ব ডিপার্টমেন্ট যদি মনে করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া যায় তাহলে তারা নিবে। 

 

অনলাইনে পরীক্ষা হওয়ার কোন সম্ভাবনা আছে নাকি সে বিষয়ে উপাচার্য বলেন অনলাইনে শুধু ক্লাস হবে, আর ভাইবা বাকি থাকলে সেগুলো ও অনলাইনে হবে।

 

আর যদি ডিপার্টমেন্ট মনে করে সশরীরে আসাই লাগবে, সেটা ডিপার্টমেন্ট গ্রুপ করে করে স্বাস্থ্যবিধি মেনে তা সম্পন্ন করবে।

 

তবে চলমান পরীক্ষার বিষয়ে অনুষদের ডিন ও বিভাগের চেয়ারম্যানদের সাথে আলোচনা করে সিদ্ধান্ত জানানো হবে।"

 

ডিপার্টমেন্ট গুলোতে খোঁজ নিয়ে জানা যায় সাইন্স ফ্যাকাল্টির সব ডিপার্টমেন্ট এই দুই একটি করে পরীক্ষা বাকি আছে।এই পরীক্ষাগুলোর নিয়ে শিক্ষার্থীরা নতুন সেমিস্টার এর ক্লাস শুরু করতে পারছে না। তবে অন্যান্য ডিপার্টমেন্ট এর নতুন সেমিস্টার এর ক্লাস শুরু হওয়ার তাদের ক্লাস অনলাইনে চলবে।মনোবিজ্ঞান বিভাগে সব বর্ষের একটি করে পরীক্ষা বাকি আছে।পরীক্ষার ব্যাপারে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নুর মোহাম্মদ-এর সাথে কথা হলে তিনি জানান যে,"ভিসি মহোদয়ের সাথে কথা বলে পরীক্ষার ব্যাপারে জানানো হবে।আর সবাই অনলাইন ক্লাসের দিকে চলে যাবে।আমরাও চাইলে অনলাইন ক্লাসের দিকে যেতে পারি।তিনি জানান এক পক্ষের চাওয়ায় কিছু হবে না, ছাত্র,শিক্ষক,প্রশাসন সবার সহযোগিতায় আমাদের কাজ করতে হবে।"