ঢাকা, শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

হুথিদের হামলায় ক্ষতিগ্রস্ত জাহাজে রয়েছে বাংলাদেশি নাবিক

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : শনিবার ২৭ জানুয়ারী ২০২৪ ০৯:৪০:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক

ইয়েমেনের উপসাগরে হুথি বিদ্রোহীদের হামলায় ক্ষতিগ্রস্ত ব্রিটিশ তেলবাহী ট্যাংকার জাহাজে বাংলাদেশ এবং ভারতের ২২ জন নাবিক রয়েছেন।

 

শুক্রবার (২৬ জানুয়ারি) মার্লিন লুয়ান্ডা নামের জাহাজটিতে হামলায় এর ডানপাশে আগুন লেগে যায়। শনিবারও (২৭ জানুয়ারি) সেই আগুন জ্বলছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি।

 

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় নৌবাহিনী জানিয়েছে জাহাজটিতে ২২ জন ভারতীয় এবং ১ জন বাংলাদেশি নাবিক আছেন। জাহাজটির সাহায্যের জন্য ক্ষেপণাস্ত্র বিধ্বংসী যুদ্ধজাহাজ আইএনএস বিশাখাপত্তম দ্রুত সাড়া দিয়েছে। বর্তমানে জাহাজটির আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করা হচ্ছে।

 

ক্ষতিগ্রস্ত জাহাজটির মালিকানাধীন প্রতিষ্ঠান ট্রাফিগুরা বলেছে, হামলায় জাহাজে থাকা কেউ হতাহত হননি। সামরিক একটি জাহাজের সহয়তায় নাবিকরা এখনও আগুন নেভানোর চেষ্টা করছেন।

 

এর আগে শুক্রবার ব্রিটিশ লুয়ান্ডা নামের বাণিজ্যিক জাহাজটি এডেন উপসাগরে পৌঁছানোর পরপরই জাহাজটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় হুথিরা।

 

গত ৭ অক্টোবর থেকে অবরুদ্ধ গাজা উপত্যকায় বর্বরতা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। এর প্রতিবাদে ইসরায়েলি জাহাজে হামলা চালানো শুরু করে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। তাদের থামাতে সম্প্রতি যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য ইয়েমেনে ব্যাপক হামলা চালায়। হামলার পর দেশ দুটির জাহাজেও হামলার হুমকি দেয় হুতিরা।

 

হুতিদের হামলার প্রতিশোধ নিতে শনিবার ইয়েমেনের রাস ইসা বন্দরে যৌথ হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। এ হামলার কথা জানিয়েছে হুথি সংবাদমাধ্যম আল-মাসিরা টেলিভিশন। তবে বন্দরের কতটা ক্ষতি হয়েছে তা জানান যায়নি।