ঢাকা, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

কক্সবাজারে নারী-পুরুষ সমতা বিষয়ে আরডিআরএস বাংলাদেশের অবিহিতকরণ সভা অনুষ্ঠিত

স.ম ইকবাল বাহার চৌধুরী, কক্সবাজার : | প্রকাশের সময় : বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪ ০৯:১৮:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

কক্সবাজারে আরডিআরএস বাংলাদেশ'র প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্টিত হয়েছে। বুধবার (১৮ সেপ্টেম্বর) সকাল ১১ টায় অভিজাত হোটেল সী প্যালেস এর কনফারেন্স রুমে আরডিআরএস বাংলাদেশ'র প্রকল্প ব্যবস্থাপক সৈয়দা নূরে নাবিলা তাবাস্সুমের উপস্থাপনায় উক্ত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক ( এলজিআরডি )রুবাইয়া আফরোজ। এতে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন, জেলা মহিলা বিষিয়ক র্কমর্কতা সুব্রত বিশ্বাস, জেলা শিক্ষা অফিসার মো নাছির উদ্দিন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ শহীদুল আজম, সদর কক্সবাজার উপজেলা নির্বাহী অফিসার নীলুফা ইয়াসমিন চৌধুরী এবং কক্সবাজার জেলা প্রেস ক্লাবের সভাপতি মো মাহবুবুর রহমান। 

 

সভায় প্রকল্প সম্পর্কে ধারণা উপস্থাপন করেন আরডিআরএস বাংলাদেশের সামাজিক উন্নয়ন বিভাগের প্রধান মো মজিবুল হক মনির। এ সময় তিনি বলেন, কক্সবাজারের আটটি সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে নারী-পুরুষ সমতার বিষয়ে সচেতনতা বৃদ্ধি এবং সেই সমতা বাস্তবায়নে অনুকূল পরিবেশ তৈরির লক্ষ্য নিয়ে বিশেষ একটি প্রকল্প যাত্রা শুরু করতে যাচ্ছে বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান আরডিআরএস বাংলাদেশ। সভায় জানানো হয় নেপাল, ভুটান ও বাংলাদেশে একই সঙ্গে বাস্তবায়নাধীন প্রকল্পটির মূল লক্ষ্য হলো নারী-পুরুষ সমতা ও সকলের অন্তর্ভুক্তিকরণ নিশ্চিত করার ক্ষেত্রে শিশুদের প্রত্যাশা পূরণে ও সক্ষমতা বাস্তবায়নে সংশ্লিষ্ট বিদ্যালয়ের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করা। কানাডার আইডিআরসির আর্থিক সহায়তা এবং নেপালের কাঠমান্ডু বিশ^বিদ্যালয়ের কারিগরি সহযোগিতায় বাস্তবায়নাধীন প্রকল্পটির আওতায় কক্সবাজার জেলার সদর, রামু, মহেশখালী, উখিয়া ও টেকনাফ উপজেলার আটটি বিদ্যালয়ে একটি বিশেষ গবেষণার কাজ শুরু হয়েছে ইতিমধ্যে। সভায় আরও জানানো হয়, প্রকল্পটি বাস্তবায়নে একটি বিশেষ কমিটি গঠন করা হবে এবং উপজেলা এবং জেলা পর্যায়ে মতবিনিময় সভার আয়োজন করে সংশ্লিষ্টদেরকে এর কার্যক্রমে সম্পৃক্ত করার চেষ্টা করা হবে। 

 

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলার বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং  শিক্ষকবৃন্দ এবং সুশীল সমাজ প্রতিনিধিবৃন্দ। 

 

সভাশেষে আয়োজকদের পক্ষ থেকে সবাইকে ধন্যবাদ জানান আরডিআরএস বাংলাদেশের টিম লিডার শ্যামল বড়ুয়া।