ঢাকা, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, ৫ই বৈশাখ ১৪৩১

কমলা ঝড়ে উড়ে গেলো যুক্তরাষ্ট্র, কোয়ার্টার ফাইনালে ডাচরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : শনিবার ৩ ডিসেম্বর ২০২২ ১১:৩০:০০ অপরাহ্ন | খেলাধুলা

 

গ্রুপ লিগের পর নকআউট পর্বের শুরুটাও দুরন্ত করলো নেদারল্যান্ডস। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাউন্ড অফ সিক্সটিনের ম্যাচে দাপটের সঙ্গে খেললো লুই ফন গালের দল। যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলে হারিয়ে প্রথম দল হিসেবে শেষ আট নিশ্চিত করলো ডাচরা। শনিবার রাত ৯টায় খালিফা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে ডাচদের হয়ে একটি করে গোল করেন মেম্ফিস ডিপাই, ডেলি ব্লিন্ড ও ডেনজেল ডামফ্রিস। অন্যদিকে যুক্তরাষ্ট্রের পক্ষে গোলটি করেন হাজি রাইট।

 

এদিন খেলা শুরুর দুই মিনিটের মধ্যে দারুণ সুযোগ পায় যুক্তরাষ্ট্র। পোস্টের সামনে গোলরক্ষককে একা পেয়েছিলেন পুলিসিচ। শটও নেন। দারুণ সেভ করে নেদারল্যান্ডসকে বাঁচিয়ে দেন আন্দ্রিস নোপার্ট। হাফ ছেড়ে বাঁচে ডাচরা।

 

 

খেলার নয় মিনিটে ম্যাচের প্রথম গোল করে ডাচদের এগিয়ে দেন মেম্ফিস ডিপাই। বক্সের ভেতর দারুণ এক ক্রস দিয়েছিলেন ডেনজেল ডামফ্রিস। দারুণ শটে গোল করেন ডিপাই। চলতি বিশ্বকাপে এটাই ডিপাই-এর প্রথম গোল।

 

পিছিয়ে পড়েও বার বার ডাচ রক্ষণে আক্রমণ চালায় যুক্তরাষ্ট্র। যদিও বড় কোনও সুযোগ তৈরি করতে পারেনি তারা। গোলের দেখাও পায়নি।

 

বিরতির একটু আগে দারুণ একটি আক্রমণ সাজিয়েও ব্যর্থ হয় যুক্তরাষ্ট্র। তাদের সাজানো পরিকল্পনা ডাচদের ডি বক্সের ভেতরই খেই হারিয়ে ফেলে। পর মুহূর্তে আবার গোলের সুযোগ এসেছিল দলটির সামনে। টিমোথি উইয়াহর বুলেট গতির শট ফিরিয়ে দেন নোপার্ট।

 

৪৫ মিনিটে খেলা শেষে অতিরিক্ত সময়ে (৪৬ মিনিট) লিড ডাবল করে নেদারল্যান্ডস। গোলদাতা ডেলি ব্লিন্ড। ডেনজেল ডামফ্রিসের ক্রস থেকে গোল করে ব্যবধান বাড়ান ব্লিন্ড। ২-০ গোলে এগিয়ে নেদারল্যান্ডস।

 

প্রথমার্ধে ৬৪ শতাংশ বলের দখলে রেখেও গোলের দেখা পায়নি যুক্তরাষ্ট্র। ২-০ গেলে পিছিয়ে বিরতিতে যায় মার্কিনীরা।

 

বিরতির পর ম্যাচে ফিরতে মরিয়া যুক্তরাষ্ট্র। বার বার আক্রমণে এলেও গোল করতে পারছে না তারা। জমাট ডাচ রক্ষণ। আক্রমণে ঝড় তুলে ব্যবধান বাড়ানোর চেষ্টায় নেদারল্যান্ডসও।  বেশ কয়েকবার যুক্তরাষ্ট্রকে বাঁচিয়ে দেন টার্নার।

 

ম্যাচের ৫০ মিনিটে ম্যাককেনিয়ের হেড দারুণভাবে রুখে দেন ডাচ গোলরক্ষক নোপার্ট। এর ঠিক এক মিনিট পরেই নিশ্চিত আত্মঘাতী গোল থেকে যুক্তরাষ্ট্রকে রক্ষা করেন জিমারম্যান। ৬১ মিনিটে ডিপের দারুণ শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন গোলরক্ষক টার্নার।

 

৭৬ মিনিটে ব্যবধান কমায় যুক্তরাষ্ট্র। গোল করেন হাজি রাইটস। বাম পাশ থেকে পুলিসিচের ক্রস থেকে পা ছুঁয়ে ব্যবধান কমান তিনি।

 

সে আনন্দ বেশিক্ষণ টিকেনি যুক্তরাষ্ট্রের। ৮১ মিনিটে আবারও ঝলক দেখান ড্যালি ব্লিন্ড। এবার গোল না করে সতীর্থ ডামফ্রসিকে দিয়ে গোল করান তিনি। এর আগে নেদারল্যান্ডসের দুটি গোলে অ্যাসিস্ট করেছিলেন ডামফ্রিস। ৩-১ গোলের লিড নেয় নেদারল্যান্ডস।

 

শেষের দিকে আর গোল না হওয়ায় ৩-১ ব্যবধানেই ম্যাচ শেষ করে নেদারল্যান্ডস। বিশ্বকাপের প্রথম দল হিসেবে কোয়ার্টারে জায়গা করে নেয় তারা। সেখানে অপেক্ষা আর্জেন্টিনা বা অস্ট্রেলিয়ার জন্য।