ঢাকা, শনিবার ১৮ মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১

বঙ্গোপসাগরে র‌্যাবের অভিযানে আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদসহ কুখ্যাত জলদস্যু সর্দারসহ ৬ ডাকাত গ্রেফতার

স.ম ইকবাল বাহার চৌধুরী (কক্সবাজার) : | প্রকাশের সময় : শুক্রবার ২৬ জানুয়ারী ২০২৪ ০৫:৪৪:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

বঙ্গোপসাগরের কক্সবাজার উপকূলের বাইরে র‌্যাবের সাঁড়াশি অভিযানে উপকুলের কুখ্যাত জলদস্যু সর্দার বাদশা সহ তাঁর পাঁচ সহযোগীকে বিপুল পরিমানে অাগ্নেয়াস্ত্র সহ গ্রেফতার করেছে। গত ২৫ জানুয়ারী দিবাগত রাত পর্যন্ত এ অভিযানে ডাকতদের হাত থেকে লুন্ঠনকৃত বিপুল মাছ ও জাল উদ্ধার করা হয়েছে।

 

র‌্যাব সূত্রে জানা যায়, কক্সবাজার জেলার মহেশখালী থানাধীন কুতুবজুম এলাকার বাসিন্দা পেশায় সমুদ্রে মৎস্য আহরণকারী জনৈক মোঃ বেলাল হোসেন র‌্যাব-১৫ এর সদর দপ্তরে এসে অভিযোগের সূত্র ধরে র‌্যাবের একটি অভিযানিক দল এ সাঁড়াশি অভিযান পরিচালনা করে। এসময় জলদস্যুদের হেফাজত থাকা ০৩টি দেশীয় তৈরী এলজি, ১৪টি কার্তুজ, ০৩টি ধারলো দা, ০২টি স্মার্ট ফোন এবং ০৮টি বাটন ফোন উদ্ধার করে।

 

গ্রেফতারকৃত ডাকাতরা হলো কুতুবদিয়া লেমশিখালী এলাকার মাহমুদ উল্লাহর ছেলে মোঃ বাদশা (২৭), চট্টগ্রাম ৩৯ ওয়ার্ডের সেইলর কলোনি এলাকার মোঃ আবু বক্কর এর ছেলে মোঃ আল-আমিন (২৫), কুতুবদিয়া ধুরুং ইউনিয়নের জুলেখা বিবি পাড়ার মোঃ ইসমাইলের ছেলে রায়হান উদ্দিন (২২), কুতুবদিয়া দক্ষিণ ধুরুং পেচারপাড়া এলাকার মৃত কবির আহমদের ছেলে এরশাদুল ইসলাম (২০), কুতুবদিয়া লেমশীখালী ইউনিয়নের মুসালিয়া সিকদার পাড়া এলাকার রহিম উল্লাহর ছেলে মোঃ মারুফুল ইসলাম (২২), ও কুতুবদিয়া দক্ষিণ ধুরুং শাহরুম সিকদার পাড়া এলাকার মোঃ ইউনুছের ছেলে মোঃ রাফি (১৯)।  এ সময় আরো ৬ ডাকাত পানিতে ঝাঁপ দিয়ে পালিয়েছে বলেও জানান র‌্যাব।

 

 

উল্লেখ্য যে, দীর্ঘদিন ধরে বঙ্গোপসাগরে জলদস্যুদের দাপটে তটস্থ জেলেরা। জলদস্যুরা নদী ও সমুদ্রে মাছ ধরতে যাওয়া জেলেদের জাল, মাছ, নগদ টাকা-পয়সা ইত্যাদি লুট করার জন্য বেপরোয়া হয়ে উঠার ফলে মাছ ধরতে যাওয়া জেলেদের জন্য রীতিমত আতঙ্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে। সেই সাথে জলদস্যুরা অনেক জেলেকে অপহরণ করে মুক্তিপণ আদায় ও ক্ষেত্রবিশেষ জেলেদের খুন পর্যন্ত করে থাকে।

 

 

গ্রেফতারকৃত এবং পলাতক জলদস্যুদের বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে বলে নিশ্চিত করেছেন র‌্যাব-১৫ এর অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আবু সালাম চৌধুরী।