ঢাকা, মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ই কার্তিক ১৪৩১

বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষক ও খামারিদের পুনর্বাসনের দাবি বিএনপির

রিয়াদ হাসান, ঢাকা | প্রকাশের সময় : রবিবার ২০ অক্টোবর ২০২৪ ০৫:১৩:০০ অপরাহ্ন | রাজনীতি

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেন, দেশের বিভিন্ন জেলায় বন্যা ও প্রবল বর্ষণে জলাবদ্ধতায় সৃষ্ট দুর্ভোগ নিরসনে সরকারের তৎপরতা দেখা যাচ্ছে না। বন্যায় কৃষক ও খামারিদের অতি দ্রুত পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে।

তিনি বলেন, বন্যাকবলিত মানুষ ও তাদের পরিবারের দুরবস্থার বিষয়টি সরকারকেই প্রধান ভূমিকা রাখতে হবে। বাজারে নিত্যপণ্যের দাম ঠিক রাখতেও সরকারকে উদ্যোগী হতে হবে। সার, কীটনাশক ও বীজের সরবরাহ বাড়িয়ে কিংবা প্রণোদনা দিয়ে কৃষক ও খামারিদের পাশে দাঁড়াতে হবে।

রোববার (২০ অক্টোবর) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন রিজভী।

সংবাদ সম্মেলনে বিএনপির পক্ষ থেকে বেশ কিছু দাবি তুলে ধরেন রুহুল কবির রিজভী। দাবিগুলো হলো-

  • ১.বন্যার পানিতে যাদের জমির ফসল বিনস্ট হয়ে গেছে তাদের সঠিক তালিকা প্রনয়ণ করে আগামী ফসল না উঠা পর্যন্ত তাদেরকে সর্বাত্মক ত্রাণ সহায়তা প্রদান করা। আগামী ফসলের জন্য সুদমুক্ত কৃষি ঋণ প্রদান ও বিনা মূল্যে সার, বীজ, কীটনাশক, সেচের তেলের ব্যবস্থা  করা। আগামী ফসলের আগে রবি শষ্য উৎপাদনের জন্য তাদের মধ্যে রবি শষ্যের বীজ প্রদান করা । 
  • ২.বন্যার পানিতে যে সকল মৎস্য, হাঁস-মুরগী, গবাদী পশুর খামার বিনস্ট মৎস্য, হাঁস-মুরগী গবাদী পশু ধ্বংস হয়ে গেছে, তাদের সঠিক তালিকা ও ক্ষয়ক্ষতি নিরুপণ করে পুনরায় খামার প্রতিষ্ঠার জন্য তাদের সুদমূক্ত ঋণসহ অন্যান্য সহায়তা প্রদান করা।
  • ৩.বন্যার পানিতে যাদের বাড়ী-ঘর আংশিক ও পুর্নাঙ্গ ধ্বংস হয়ে গেছে, তাদের তালিকা তৈরী করে ঘর-বাড়ী পুন:নির্মাণে সহায়তা প্রদান করতে হবে। নদীর বাঁধ ভেঙ্গে যে সকল গ্রাম/পাড়া/মহল্লা বিলীন হয়ে গেছে, সে সকল স্থানে বসবাসকারীরা বর্তমানে উদ্বাস্ত হয়ে গেছে, তাদেরকে সরকারী খাস জমিতে/আশ্রয়ন প্রকল্পে স্থানান্তরিত করা।
  • ৪.যে সকল বাঁধ, রাস্তা, মসজিদ, মাদ্রাসা, মন্দিরসহ অন্যান্য ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠান আংশিক ও পুর্নাঙ্গ ধ্বংস হয়ে গেছে, সেগুলো সংস্কার ও পুণ:নির্মাণ করা।
  • ৫.বন্যার পানিতে যে সকল ছাত্র-ছাত্রীদের শিক্ষা সামগ্রী বিনস্ট হয়ে গেছে, তাদেরকে সরকারী উদ্যোগে শিক্ষা সামগ্রী ও সহায়তা প্রদান করা।
  • ৬.বন্যার পানি নামার সাথে সাথে রোগ-বালাইগ্রস্ত মানুষের জন্য সরকারী হাসপাতালে বিনামূল্যে সুচিকিৎসার ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রয়োজনে এলাকাভিত্তিক মেডিকেল ক্যাম্প স্থাপন করে চিকিৎসা দিতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সাংগঠনিক সম্পাদক শরীফুল আলম, অধ্যক্ষ সেলিম ভুঁইয়া, সহ প্রচার সম্পাদক আসাদুল করিম শাহীনসহ আরও অনেকে।

বায়ান্ন/একে