ঢাকা, শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

বেনাপোল স্থলবন্দরে ধরা পড়লো ব্লিচিং পাউডারের স্থলে শাড়ি কাপড়ের চালান

মোঃ মনির হোসেন, বেনাপোল (যশোর) : | প্রকাশের সময় : মঙ্গলবার ২০ অগাস্ট ২০২৪ ০৯:০৯:০০ অপরাহ্ন | খুলনা
যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানিকৃত ব্লিচিং পাউডারের চালানে ঘোষণা বহির্ভূত শাড়ি কাপড় উদ্ধার করেছে বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ। 
পন্য চালানটি মঙ্গলবার (২০ আগস্ট) দুপুরে আটক করা হয়েছে।
কাস্টম সূত্রে জানা গেছে, খুলনার জালাল বাণিজ্য ভান্ডার নামে একজন আমদানিকারক প্রতিষ্ঠান ১ হাজার ২০০ প্যাকেজের ব্লিচিং পাউডারের একটি পণ্য চালান ভারত থেকে আমদানি করে। পণ্য চালানটির রফতানিকারক প্রতিষ্ঠান কলকাতার চারুবালা নামে একটি প্রতিষ্ঠান। যার ওজন ৩৩ হাজার ১২০ কেজি। পন্য চালানটি গত ১৮ আগস্ট বেনাপোল বন্দরে প্রবেশ করে। চালানটি বেনাপোল বন্দরের ৩৫ নম্বর সেডে রক্ষিত ছিল। গতকাল ১৯ আগস্ট ভারতীয় ট্রাক থেকে বাংলাদেশি ট্রাকে মালামাল খালাস হচ্ছিল। এ সময় বিশেষ একটি গোয়েন্দা সংস্থা গোপন তথ্যের ভিত্তিতে জানতে পারে পণ্য চালানের ড্রামের ভেতরে ব্লিচিং পাউডারের পরিবর্তে শাড়ি কাপড়ের চালান আছে। এ সংবাদের ভিত্তিতে রাত ৯টার দিকে বন্দরের ৩৫ নম্বর সেড থেকে পণ্য বোঝাই ভারতীয় দুটি ট্রাক আটক করে বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষের মাধ্যমে হাউসে নিয়ে যান।
মঙ্গলবার দুপুরে পণ্য চালানটি কাস্টমস কর্তৃপক্ষ এবং গোয়েন্দা সংস্থার উপস্থিতিতে পরীক্ষন করার সময় ব্লিচিং পাউডারের ড্রামের ভেতরে বালি ও বিপুল পরিমাণ শাড়ি কাপড় পাওয়া যায়। তবে পণ্য চালানে কি পরিমান শাড়ি কাপড় আছে তল্লাশি শেষ না হওয়া পর্যন্ত বলা সম্ভব নয়। এ চালানটিতে কি পরিমান সরকারের রাজস্ব ফাঁকি দেয়া হচ্ছিল পরীক্ষন শেষে শুল্কায়ন করে বলা যাবে জানান কাস্টমস কর্মকর্তারা।
এ ব্যাপারে বেনাপোল কাস্টমস হাউজের যুগ্ম কমিশনার সাফায়েত হোসেন বলেন, বেনাপোল বন্দরে আমদানিকৃত বৈধ পণ্যের ভেতরে ঘোষনা বহির্ভূত অবৈধ পণ্যের একটি চালান আটক করা হয়েছে। এ চালানে কি পরিমান রাজস্ব ফাঁকি দেয়া হয়েছিল, সেটা পরীক্ষন শেষে বলা যাবে। চালানের ভেতর ঘোষণা বহির্ভূত পণ্য পাওয়ায় আমদানিকারকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।