ঢাকা, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

সুন্দরবনে শুটকিসহ আটক দুই পাচারকারী কারাগারে

আলী আজীম, মোংলা (বাগেরহাট) : | প্রকাশের সময় : শনিবার ৩১ অগাস্ট ২০২৪ ০৪:২২:০০ অপরাহ্ন | খুলনা

সুন্দরবনে অবৈধ অনুপ্রবেশ করে শিকারকৃত মাছ দিয়ে শুঁটকি তৈরি করে তা পাচারের দায়ে দুই সদস্যকে বাগেরহাট জেল হাজতে পাঠানো হয়েছে। শুক্রবার (৩০ আগষ্ট) দুপুরে আটকৃতদের আদালতের মাধ্যমে জেলে পাঠায় পুলিশ। এর আগে বৃহস্পতিবার (২৯ আগষ্ট) বিকেলে মোংলার পশুর নদী সংলগ্ন চিলা বাজার এলাকায় অভিযান চালিয়ে এ দুই শুটকি মাছ পাচারকারীকে আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে ২২বস্তা শুঁটকিও জব্দ করা হয়। পরে এ ঘটনায় তাদের বিরুদ্ধে বন আইনে মামলা দায়েরের করে বনবিভাগ।

 

 

সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক রানা দেব জানান, গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার বিকেলে মোংলার চিলা বাজারের বেলায়েত সরদারের গুদাম থেকে ২২বস্তা অবৈধ চিংড়ি শুঁটকি জব্দ করে বনরক্ষীরা। এ সময় খুলনার মহেশ্বরপুর গ্রামের রবিউল গাজীর ছেলে কামরুল গাজী (২৯) ও কয়রা উপজেলার মমিন শাহ'র ছেলে ইকবাল হোসেন (২৪)কে আটক করা হয়। চলতি মৎস্য প্রজনন ও নিষিদ্ধ মৌসুমে সুন্দরবনের অভ্যন্তরে অনুপ্রবেশ করে অভয়ারন্য এলাকায় বিষ প্রয়োগ করে মাছ আহরণসহ বাসা (ঘর) ও মাঁচা তৈরি  করে শুঁটকি তৈরী করে আসছিল এ চক্রটি। 

 

 

আটক হওয়া দুই ব্যক্তির বরাত দিয়ে রেঞ্জ কর্মকর্তা আরও বলেন, এ চক্রটির মূল হোতা মোংলার চিলা এলাকার বেলায়েত সরদার, মোংলা মাছ বাজারের ব্যবসায়ী সুমন, খুলনার দাকোপ উপজেলার ঢাংমারী গ্রামের আবেদ, সোহেল  ও মিজানের বিষয় নিশ্চিত হয়েছে বনবিভাগ। তারা দীর্ঘদিন ধরে সুন্দরবনে নানা অপরাধমূলক কর্মকান্ডে জড়িত রয়েছে। তাদের ধরতে ও আইনের আওতায় আনতে তদন্তসহ বনরক্ষীরা তৎপর রয়েছে বলেও জানান এ বন কর্মকর্তা।