ঢাকা, শনিবার ১৮ মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১

হার্টের ত্রুটিযুক্ত শিশুদের সুস্থভাবে বাচার আশা জুগিয়েছে এভারকেয়ার হসপিটাল

কাজী হুমায়ুন কবির : | প্রকাশের সময় : রবিবার ২৮ জানুয়ারী ২০২৪ ০৯:২৯:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে জন্মগতভাবে হার্টের ত্রুটিযুক্ত শিশুদের সুন্দর ও সুস্থভাবে বাচতে নতুন আশার আলো জাগিয়েছে এভার কেয়ার হাসপাতাল। প্রতিষ্ঠানটির নিত্যনতুন সাফল্যগুলো বাংলাদেশের স্বাস্থ্যসেবা খাতে উল্লেখযোগ্য ভুমিকা রাখছে। তাদের সাফল্যর ধারাবাহিকতায় উন্নত কার্ডিয়াক সেবা সকলের সামনে নিয়ে এসে হৃদরোগে আক্রান্ত শিশুদের স্বাস্থ্যকর ও সুন্দর ভবিষ্যত নিশ্চিত করতে ইতিমধ্যে সুবিধাবঞ্চিত চারটি শিশুর দেহে সফলভাবে আধুনিক ডিভাইস দ্বারা হার্টের ছিদ্র বন্ধ করে সফলভাবে চিকিৎসা সম্পন্ন করেছে প্রতিষ্ঠানটি। 

জানা যায়, হার্টে ছিদ্র হওয়ায় ১ বছর বয়সী আহনাফ তীব্র্র শ্বাসকষ্টে ভুগত, ২ বছর বয়সী ফাতেমা স্বল্প ওজন নিয়ে বার বার নিউমোনিয়ায় আক্রান্ত হতো। শরেখাইনের উজ্জ্বল হাসি ও বিবি আয়েশার স্বস্তির নিঃশ্বাস এখন প্রমাণ করে তারা কতোটা সমস্যা ও ঝুঁকি অতিক্রম করেছেন। এভার কেয়ারের যুগান্তকারী চিকিৎসার সফলতায় সকলেই এখন সুস্থ ও স্বাভাবিক জীবন লাভ করেছে।

 ডাঃ তাহেরা নাজরীনের তত্ত্বাবধানে একট দক্ষ মেডিকেল টিমের নিবেদিত প্রচেষ্টায় আহনাফ(১), ফাতেমা(২) বিবি আয়েশা(৪) এবং শরেখাইন (৫) নামের এই শিশুদের সফল চিকিৎসা সম্পন্ন করপছেন। শিশুরা এই চিকিৎসা পেয়ে এখন সুস্থ জীবনযাপন করছে। এভারকেয়ার হসপিটালের ক্লিনিক্যাল অ্যান্ড ইন্টারভেনশনাল পেডিয়াট্রিক কার্ডিওলজি বিভাগের প্রতিষ্ঠাতা ও প্রখ্যাত শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ তাহেরা নাজরীন একটি স্বল্প খরচের প্যাকেজের আওতায় পেটেন্ট ডাক্টাস আর্টেরিওসাস (পিডিএ) ডিভাইসগুলো বসিয়ে এই শিশুদের জীবনে আমূল পরিবর্তন নিয়ে এসেছেন। এর ফলে শিশুরা সকল বিপত্তি কাটিয়ে আবার স্বাভাবিক জীবন পেয়েছে। 

এভারকেয়ার হসপিটালস বাংলাদেশের এমডি এবং সিইও ডাঃ রত্নদীপ চাসকার বলেন, "অত্যাধুনিক প্রযুক্তির এই ডিভাইসগুলো কেবল যন্ত্র নয়, প্রত্যেকটি এক একটি বেঁচে থাকার আশা। চিকিৎসা শেষে প্রতিটি শিশুর উচ্ছাস ও উষ্ণতা আমাদের সামনে এগিয়ে যাওয়ার প্রয়াস যোগায়।" জীবন পরিবর্তনকারী এই উদ্যোগের পেছনের ব্যক্তিত্ব হৃদয়ের বীর ডাঃ তাহেরা নাজরীন শিশুদের জন্মগত হাটের ত্রুটির চিকিৎসায় দেশের অন্যতম অভিজ্ঞ চিকিৎসক। 

ডাঃ তাহেরা নাজরীন সেমিনারে তার বক্তব্যে বলেন, জন্মগত হার্টের জটিলতায় একটি শিশু কষ্ট পায় এবং অর্থের অভাবে তার বাবা-মা উপযুক্ত চিকিৎসা দিতে পারেনা। এইসকল দামী ডিভাইসের খরচ বহন করা সুবিধাবঞ্চিত পরিবারগুলোর সাধ্যের বাইরে। এভারকেয়ারের স্বল্প মুল্যের এই প্যাকেজটির মাধ্যমে সুবিধাবঞ্চিত ও দরিদ্র পরিবারের শিশুরাও অল্প টাকায় চিকিৎসা নিতে পারবে। এটি একটি স্থায়ী চিকিৎসা। "এই চারটি শিশুকে আবার স্বাভাবিক জীবনের স্বাদ দিতে পেরে আমি আনন্দিত। তাদের সর্বোত্তম সেবা নিশ্চিতে আমি এবং এভারকেয়ার পরিবার প্রতিশ্রুতিবদ্ধ।

এ বিষয়ে শিশুদের পিতামাতারা শুধুৃ ৫৫হাজার টাকার স্বল্প মুল্যর এই প্যাকেজে তাদের সন্তানদের হার্টের চিকিৎসা করাতে পেরে আনন্দিত হয়েছেন। এই বিষয়ে ২ বছরের শিশু ফাতেমার মা বলেন, আমরা আমাদের সন্তানের ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তায় ছিলাম। এখানে এসে ডাঃ তাহেরা ম্যাডামের চিকিৎসায় আজ আমার মেয়ে সুস্থ। তার হার্টের বড় সমস্যা সমাধান হলো। 

উল্লেখ্যযে ইতিমধ্যে টেকসই অর্থনৈতিক উন্নয়নের দৃঢ় সমর্থক হিসেবে উদীয়মান বাজারে বসবাসরত সকল বয়সের মানুষের সুস্বাস্থ্য নিশ্চিত করার বৈশ্বিক চ্যালেঞ্জে সাড়া দিয়েছে এভারকেয়ার। সেই সুবাদে প্রতিষ্ঠানটি প্রচলিত স্বাস্থ্যসেবার ধারা পরিবর্তন ও রূপান্তরকরণের মাধ্যমে, ক্রস- কন্টিনেন্টস প্লাটফর্মের সমন্বয়ে তাদের উন্নত ও মানসম্মত মেডিকেল সেবা সরবরাহ করছে। বাংলাদেশ, ভারত, পাকিস্থান, কেনিয়া এবং নাইজেরিয়া সহ দক্ষিন এশিয়া ও আফ্রিকার উদীয়মান বাজারজুড়ে তাদের সমন্বিত স্বাস্থ্যসেবা সরবরাহকারী প্লাটফর্ম হিসেবে কাজ করে যাচ্ছে।  ৩০টি হাসপাতাল, ১৬টি ক্লিনিক, ৮২টি ডায়াগনস্টিক সেন্টার এবং দুটি ব্রাউনফিল্ড অ্যাসেটস এই প্রতিষ্ঠানের পোর্টফোলিও'র অন্তর্ভুক্ত। দেশের উদীয়মান বাজারে একটি সিস্টেম্যাটিক স্বাস্থ্যসেবা তৈরি করতে প্রায় ১১ হাজার কর্মী নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছে।