ঢাকা, শুক্রবার ১৭ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

অস্ত্রসহ আরসা আরসার কিলিং গ্রুপের কমান্ডার জুবায়ের আটক

রিদুয়ানুল হক সোহাগ : | প্রকাশের সময় : বুধবার ১০ মে ২০২৩ ০৬:২৮:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

কক্সবাজারের লার পাড়ায় বিশেষ অভিযান চালিয়ে রোহিঙ্গাদের সন্ত্রাসী সংগঠন আরসার কিলিং গ্রুপের কমান্ডার হাফেজ জুবায়ের কে আটক করেছে ক্যাম্পে আইনশৃঙ্খলায় নিয়োজিত আর্মড পুলিশ ব্যাটালিয়ন এপিবিএন ৮।


আটক হাফেজ  মিয়ানমারের সশস্ত্র সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) এর শীর্ষ কমান্ডার। হত্যা, অপহরণ, মাদক কারবার ও আধিপত্য বিস্তারসহ নানা অপরাধে জড়িত থাকার অভিযোগে তার বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে।


সাম্প্রতিক সময়ে ক্যাম্পে রোহিঙ্গাদের কয়েকটি সন্ত্রাসী সংগঠন প্রত্যাবাসনবিরোধী কর্মকান্ডে ব্যবহার করছে দেশী -বিদেশী বিভিন্ন অস্ত্র।


এদিকে আটক রোহিঙ্গা সন্ত্রাসী জোবাইরের দেওয়া তথ্য অনুযায়ী মঙ্গলবার রাতে ক্যাম্প ১৯  অভিযান চালিয়ে  ৪ টি দেশীয় অস্ত্র, ৩২ রাউন্ড গুলি ও কয়েকটি খালি খোসা উদ্ধার করা হয়।এসময় ২ টি ওয়াকিটকিও উদ্ধার করা হয়।


বুধবারসকালে উখিয়া ৮ এপিবিএন অধিনায়কের কার্যালয়ে অনুষ্ঠিত প্রেসব্রিফিংয়ে এপিবিএন পুলিশের অধিনায়ক ও অ্যাডিশনাল ডিআইজি মোঃ আমির জাফর, বিপিএম বলেন , বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ সহ আটক আরসা কমান্ডার হাফেজ জোবায়ের একজন দুর্ধর্ষ সন্ত্রাসী ।


বুধবার সকালে ৮ এপিবিএনের সদর দপ্তরে এক প্রেসব্রিফিংয়ে এসব তথ্য জানান, এপিবিএন পুলিশের অধিনায়ক ও অ্যাডিশনাল ডিআইজি মোঃ আমির জাফর বিপিএম।

তিনি জানান, আটক হাফেজ জোবাইর রোহিঙ্গাদের সন্ত্রাসী সংগঠন আরসার কিলিং মিশনে সরাসরি নেতৃত্ব দেয়।ক্যাম্পের ৪ টি হত্যাকান্ডে সরাসরি জড়িত ছিলো জোবাইর।


এদিকে রোহিঙ্গাদের এমন কর্মকান্ডে বিব্রত স্থানীয়রা। প্রতিনিয়ত রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রের ঝনঝাানিতে আতঙ্কিত বলে জানাচ্ছেন তাঁরা।
যৌথ অভিযান করে ক্যাম্পের অস্ত্রধারী সন্ত্রাসীদের গ্রেপ্তার ও অস্ত্র সরবারাহকারীদের আইনের আওতায় আনার দাবী জানান স্থানীরা।

সাম্প্রাতিক রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দল মিয়ানমারের মংডুতে সেখানকার পরিস্থিতি পর্যবেক্ষণের পর প্রত্যাবাসন প্রক্রিয়া শুরুর আশা জাগলেও রোহিঙ্গাদের সন্ত্রাসী সংগঠন আরসার ষড়যন্ত্র থেমে নেই।