ঢাকা, শুক্রবার ১৭ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

আনোয়ারা তৈলারদ্বীপ সেতুতে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক,আনোয়ারা | প্রকাশের সময় : সোমবার ৩ জুলাই ২০২৩ ০৩:৫৬:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

আনোয়ারায় পিএবি সড়কের শঙ্খ নদীর উপর তৈলারদ্বীপ সেতুতে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ পাওয়া গেছে। সোমবার পিএবি সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের পক্ষে দোহাজারী সকড় বিভাগের কাছে একটি লিখিত অভিযোগ দায়ের করেন। এতে করে ক্ষোভের সৃষ্টি হয়েছে চালক ও স্থানীয়দের মাঝে। সরকার নির্ধারিত টোলের অতিরিক্ত দাবীর কারনে চালকদের সাথে ইজারাদারের লোকজনের মধ্যে বাকবিতন্ডার ঘটনাও ঘটছে। অপরদিকে স্থানীয় লোকজন সরকার হাট এলাকায় অতিরিক্ত ভাড়া না দিতে লিফলেট বিতরণ করছে। তবে এসব অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ অস্বীকার করেন সেতুর ইজারাদার কর্তৃপক্ষ।

সড়ক ও জনপথ বিভাগের এই সেতুটি গত শুক্রবার রাতে ৩৩ কোটি টাকায় জে.এ ট্রেডিং নামের একটি প্রতিষ্ঠানের প্রোপ্রাইটর মোহাম্মদ জহির উদ্দিন নামে নতুন ইজারদারকে বুঝিয়ে দেয় সওজ। এরপর ওই দিন সকাল থেকেই অতিরিক্ত টোল আদায় করছে বলে অভিযোগ গাড়ী চালক ও স্থানীয়দের।

 দোহাজারী সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, তৈলারদ্বীপ সেতু ইজারা দেওয়ার পর সরকার নির্ধারিত টোলের তালিকা ইজারাদারকে দেওয়া হয়। তালিকা অনুযায়ী ট্রেইলার গাড়ি ৩০০, হেভি ট্রাক ১৮০, মিডিয়াম ট্রাক ১৫০, মিনিট্রাক ১১৫, বড় বাস ৩০, কৃষিকাজে ব্যবহৃত যান ৯০, মিনিবাস ১৫, মাইক্রোবাস ৬০, ফোর হুইল চালিত যানবাহন ৬০, সিডান কার ৪০, ৩/৪ চাকার মোটরাইজড যান ১৫, মোটরসাইকেল ১০ ও রিকশা-ভ্যান ৫ টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছে।

কিন্তু চালকদের অভিযোগ নতুন ইজারাদার মাইক্রো-নোহা থেকে নিচ্ছে ৮০ টাকা, ট্রেইলার ট্রাক ও মিনি ট্রাক থেকে নিচ্ছে অতিরিক্ত ২০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত। এতে করে টোল আদায়কারীদের সাথে প্রতিনিয়ত গাড়ী চালকদের বাকবিতন্ডার ঘটনা ঘটছে। 

সরেজমিন বিভিন্ন গাড়িচালকের সঙ্গে কথা বলে জানা যায়, সিএনজি আটোরিকশা ও যাত্রীবাহী বাস থেকে অতিরিক্ত টোল না নিলেও হেভি ট্রাকের টোল সাদা টোকেন ৩০০ টাকা পর্যন্ত আদায় করছে। সওজ তৈলারদ্বীপ সেতুর টোল আদায়ের নির্ধারিত তালিকা টোল বক্সের পাশে টাঙানো হলেও ইজারাদার নিজের টোকেনেই টোল আদায় করছে।

সেতুর ইজারাদার জে.এ ট্রেডিং এর প্রোপ্রাইটর মো. জহির উদ্দিন অতিরিক্ত টোল আদায়ের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, অতিরিক্ত টোল আদায়ের কোন নিয়ম নেই তবে সেতু ইজারাদারে আমার লাইসেন্স ব্যবহার করে আমার মামা আইনুল কবির টোল আদায় দেখাশুনা করে।

পরে আইনুল কবির বলেন, আমরা সরকার নির্ধারিত টোলের বাইরে কোন টাকা আদায় করছিনা। একটি পক্ষ ইচ্ছাকৃত ভাবে আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।

অতিরিক্ত টোল আদায়ের বিষয়ে জানতে চাইলে দোহাজারী সওজের উপ-সহকারী প্রকৌশলী সুমন সিংহ সরকারের নির্ধারিত ফি'র বেশি টাকা আদায় সম্ভব নয় বলে জানান।