ঢাকা, মঙ্গলবার ৭ মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১

কালকিনিতে দেয়াল দিয়ে বাড়ির রাস্তা আটকে পরিবারের সদস্যদের অবরুদ্ধ করার অভিযোগ

মাদারীপুর জেলা প্রতিনিধি : | প্রকাশের সময় : বুধবার ২৭ ডিসেম্বর ২০২৩ ১১:১৫:০০ অপরাহ্ন | দেশের খবর

মাদারীপুরের কালকিনিতে প্রতিহিংসার জেরে বাড়ি থেকে বের হওয়ার রাস্তায় দেয়াল নির্মাণ করেছেন। এতে এক অসহায় পরিবারের সদস্যদের অবরুদ্ধ করে রাখার অভিযোগ পাওয়া গেছে। এক প্রতিবেশীর বিরুদ্ধে এক সপ্তাহ ধরে এভাবে রাস্তায় পাকা দেয়াল দিয়ে অবরুদ্ধ করে রাখার অভিযোগ উঠেছে। এতে যাতায়াতে চরম ভোগান্তিতে পড়ে ওই ভুক্তভোগী অসহায় পরিবারের শিশু-বৃদ্ধ এখন আটকে পড়েছে। পৌর এলাকার দক্ষিণ জনারদরদ্দী গ্রামের গনি চৌকিদারের ছেলে আবদুল হাই চৌকিদারের পরিবারকে এভাবে অবরুদ্ধ রেখেছেন। তবে অভিযুক্ত ব্যক্তি অবরুদ্ধ করে রাখার বিষয়টি অস্বীকার করেছেন। 

বুধবার (২৭ ডিসেম্বর) সকালে সরেজমিন ও ভুক্তভোগী পরিবার সূত্রে জানাগেছে, দীর্ঘ ২০ বছরে ধরে তার বাড়ির সামনের রাস্তা দিয়ে যাতায়াত করে আসছিলেন ভুক্তভোগী আবদুই হাই চৌকিদারের পরিবারের সদস্যরা। কিন্তু প্রতিহিংসার জের কারণে প্রতিবেশী আলী হোসেনের ছেলে বাবু মাতুব্বর ওই রাস্তাটিতে একটি পাকা দেয়াল নির্মাণ করে সমস্ত যাতায়াত বন্ধ করে দিয়েছেন। এতে করে আবদুল হাইয়ের পরিবারের সদস্যরা বাড়ি থেকে বের হতে না পেরে এখন চরম ভোগান্তিতে পড়েছেন। ভুক্তভোগী আবদুল হাইয়ের পরিবার ওই পথটি উন্মুক্ত করে দেয়াড় জন্য বিভিন্ন দ্বারে-দ্বারে খুরেও কোন ন্যায় বিচার পাচ্ছেনা। 

ভুক্তভোগী আবদুই হাই কান্না জড়িত কণ্ঠে বলেন, আমার স্ত্রী, সন্তানসহ পরিবারের সকল সদস্যরা ২৪  বছর ধরে এই বাড়িতে বসবাস করি। সামনের জমিটি বাবু মাতুব্বরদের, পাকা সড়ক পর্যন্ত যেতে তাদের জমির আইল দিয়ে যেতে হয়। কিছুদিন আগে আমাদের সঙ্গে ওই বাবু মাতুব্বরদের ঝগড়া হয়। সেই কারণে প্রতিহিংসা করে আমার বাড়ি থেকে বের হওয়ার রাস্তায় পাকা দেয়াল করে পথ আটকে দেয় বাবু। তারা আমাকে বের হতে দিবেন না। পরিবারের শিশুরা বাড়ি থেকে বের হতে পারছে না। এদিকে বাড়িতে গরু রয়েছে। সেগুলো বাড়ির বাইরে নেওয়া যাচ্ছে না। এক সপ্তাহ ধরে অবরুদ্ধ অবস্থায় রয়েছি। পৌরসভায় অভিযোগ দিয়েও কোন সুরাহ পাচ্ছি না। এর থেকে আমরা পরিত্রাণ চাই। 

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন গ্রামবাসী বলেন, সমাজে এক সঙ্গে থাকতে গেলে সবাই সবার সহযোগিতা করা উচিত। একটা পরিবারকে এভাবে পথ আটকে অবরুদ্ধ করা ঠিক নয়। বাড়ি থেকে বের হওয়ার পথ এভাবে আটকে দেওয়া  কোনোভালো কাজ হতে পারে না। খেতের আইল এমনিতেই তো সবাই ব্যবহার করে। বাড়ি থেকে বের হওয়ার পথ খুলে দেওয়া উচিত।

অভিযুক্ত  বাবু মাতুব্বর বলেন, আবদুল হাইয়ের পরিবারের লোকজন বাড়ি থেকে বের হতে অন্য আরও দু’টি রাস্তা রয়েছে। আমরা অন্য দিক দিয়ে তাদের বের হওয়ার রাস্তা দিয়েছি। আমাদের জায়গা কম কত দিক দিয়ে তাদের রাস্তা দেব। এলাকার লোকজনের সামনেই রাস্তাটায় বেড়া দেওয়া হয়েছে। কোনো ঝগড়ার কারণে নয়। 

পৌরসভার ৮ নং ওয়ার্ডের কাউন্সিলর আনিচুর রহমান আনিচ বলেন, সামনে নির্বাচন তাই কোন ঝামেলার মধ্যে যেতে চাইনা। তবে  দুই পরিবারের সঙ্গে কথা বলে বিষয়টি সুরাহা চেষ্টা করা হবে।

এবিষয়টি অবহিত করলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উত্তম কুমার দাশ বলেন, ভুক্তভোগী পরিবারের পক্ষ থেকে অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।