ঢাকা, শুক্রবার ১৭ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

ঘুষ না দেওয়ায় প্রধান শিক্ষক কে প্রত্যাহার! প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন

রিদুয়ানুল হক সোহাগ | প্রকাশের সময় : মঙ্গলবার ৯ মে ২০২৩ ১১:৩৮:০০ পূর্বাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

 

কক্সবাজারের উখিয়ার ডেইল পাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গফুর আলম ঘুষ না দেওয়ায় স্বপদ থেকে প্রত্যাহার করার অভিযোগ উঠেছে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বিরুদ্ধে।
 
দীর্ঘ ৯ বছর ধরে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করা গফুর আলম কে প্রত্যাহার করায় এর প্রতিবাদ জানিয়ে এবং স্বপদে বহালের দাবিতে মানববন্ধন করেছেন বিদ্যালয়টির সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা।
 
সোমবার সকালে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে এই প্রতিবাদ সভা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে উখিয়া কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতিবাদ সভা ও উপজেলা পরিষদে অবস্থান কর্মসূচি পালন করে আন্দোলনরত বিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা।
 
এছাড়াও ন্যায় বিচারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা উপজেলা নির্বাহী অফিসার বরাবর গনসাক্ষর ও স্মারক লিপি প্রদান করেন।
 
শিক্ষার্থীরা অভিযোগ করেন উখিয়ার রাজাপালং ইউনিয়নের ডেইল পাড়া উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক 'গফুর আলম' দীর্ঘ ১৫ বছর ধরে শিক্ষার্থীদের পাঠদানের পাশাপাশি প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করে আসছিলো, বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন শিক্ষার পরিবেশ আনায়নসহ শিক্ষকদের মান উন্নয়নে বিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন সময় থেকে বিচক্ষণতার সহিত কাজ করে গেছেন। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি জালাল আহমেদ চৌধুরী কে ১২ লাখ টাকা ঘুষ না দেওয়ায় গফুর আলম কে দায়িত্ব থেকে সরানো হয়েছে।
 
শিক্ষার্থীরা আরো জানান, সুষ্ঠু তদন্তপূর্বক তাকে স্বপদে বহাল না করলে পরবর্তী কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।
 
এদিকে ভুক্তভোগী গফুর আলম জানান, বিদ্যালয়টির প্রতিষ্ঠা লগ্ন থেকে তিনি সেখানে শিক্ষকতা করছেন।সম্প্রতি এমপিও অর্জনের পর প্রতিষ্ঠানটির ম্যানেজিং কমিটির সভাপতি জালাল আহমেদ চৌধুরী তার কাছে জমি না হয় সমপরিমাণ অর্থ দাবি করেন। দাবি পূরণ না করায় তাকে পদ থেকে বাদ দেওয়া হয়েছে বলে তিনি অভিযোগ তুলেন।
 
এপ্রসঙ্গে জানতে চাইলে উখিয়ার ডেইলপাড়া উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি জালাল আহমেদ চৌধুরী পরে কথা বলবেন বলে ফোন কেটে দেন।
 
প্রসঙ্গত ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয় ডেইলপাড়া উচ্চ বিদ্যালয়, প্রতিষ্ঠানতে তৈরি হওয়া সমস্যা সমাধানে সংশ্লিষ্টদের হস্তক্ষেপ চেয়েছেন স্থানীয়রা।