ঢাকা, শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

চুনারুঘাটে উপজেলা প্রশাসনরে আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

এম এস জিলানী আখনজী, চুনারুঘাট (হবিগঞ্জ) : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ০৮:২২:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন

বিনম্র শ্রদ্ধার সাথে হবিগঞ্জের চুনারুঘাটে ২৬ শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হয়েছে। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে উপজেলা প্রশাসনের উদ্যোগে গ্রহন করা হয় নানান পদক্ষেপ। উপজেলা পরিষদ প্রাঙ্গনে উপজেলা প্রশাসনের আয়োজনে ২৬ মার্চ (মঙ্গলবার) সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটি পালনের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী জাতীর শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ ‘স্মৃতিস্তম্ভ ও বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমান মুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। 

পর্যায়ক্রমে পুষ্পস্তবক অর্পণ করেন- চুনারুঘাট উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, থানা প্রশাসন, পৌরসভা, উপজেলা আওয়ামী লীগ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, পল্লী বিদ্যুৎ জোনাল অফিস ও রাজনৈতিক-সামাজিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। পুষ্পস্তবক অর্পণ শেষে মহান স্বাধীনতা যুদ্ধে নিহত শহীদানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এবং মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী সকল বীর-মুক্তিযোদ্ধা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতাসহ সকল শহিদদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।

সূর্যোদয়ের সাথে-সাথে সকল সরকারি, আধা-সরকারি, বেসরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৮টার দিকে উপজেলা মাঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে দিবসটি পালনে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এবং শান্তির প্রতীক পায়রা উড়িয়ে দিবসের কর্মসুচির সুচনা করা হয়। পরে পুলিশ, আনসার ও ভিডিপি, ফায়ার সার্ভিস, এবং বিএনসিসির সমন্বয়ে কুচকাওয়াজ ও দিবসটির তাৎপর্যের সাথে সামঞ্জস্যপুর্ণ ডিসপ্লে প্রদর্শন করে সালাম গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়। ডিসপ্লে শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়।

সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ মিলনায়তনে “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে-এঁর ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয় এবং ‘বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারবর্গের’ সম্মানে উপজেলা প্রশাসনের উদ্যোগে সংবর্ধনা প্রদান করা হয়। চুনারুঘাট উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নীলিমা রায়হানার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চুনারুঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আব্দুল কাদির লস্কর।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা বারেন্দ্র চন্দ্রের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব লুৎফুর রহমান মহালদার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ মাহবুব আলম মাহবুব, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মাহিদুল ইসলাম, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ আনোয়ারুল ইসলাম, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিল্লোল রায়, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ কাওসার শুকরানা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) প্লাবন পাল, উপজেলা আওয়ামীলীগ সভাপতি এড. আকবর হোসেন জিতু ও সাধারণ সম্পাদক মোঃ আনোয়ার আলী, যুগ্ম সম্পাদক সজল দাশ, যুগ্ম সম্পাদক মোঃ আব্দুস সামাদ আজাদ, পৌর আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মোঃ আবুল খায়ের, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ আব্দুস সামাদ, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ আব্দুল গফ্ফার, বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত সুবেদার বাবু প্রতাপ চন্দ্র দেব, বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল খালেক, বীর মুক্তিযোদ্ধা মোঃ ইদ্রিস আলী ও রবীন্দ্রনাথ চৌধুরী প্রমূখ। এ'সময় আরো উপস্থিত ছিলেন উপজেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, সম্মানিত বীর মুক্তিযোদ্ধাগণ, বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, জনপ্রতিনিধিগন ও রাজনৈতিক নেতৃবৃন্দসহ সর্বস্তরের জনসাধারণ। 

অনুষ্ঠানে বিপুল সংখ্যক বীর মুক্তিযোদ্ধা ও সুধীজনরা অংশগ্রহণ করেন। তাদেরকে ফুলের ব্যাচ ও উত্তরীয় পরিয়ে স্বাগত জানায় শিক্ষার্থীরা। অনুষ্ঠান শেষে মুক্তিযুদ্ধভিত্তিক চিত্রাঙ্কন প্রতিযোগীতায় অংশ নেওয়া বিজয়ী শিশু শিক্ষার্থীদের মাঝে পুরস্কার তুলে দেওয়া হয়।