ঢাকা, রবিবার ২৮ এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

ঝিনাইদহে ৪ দফা দাবী আদায়ে বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জেল হোসেন ম্যাটস শিক্ষার্থীদের ক্লাস বর্জন ও ছাত্র ধর্মঘট

বসির আহাম্মেদ, ঝিনাইদহ : | প্রকাশের সময় : সোমবার ৪ সেপ্টেম্বর ২০২৩ ০৫:৫৭:০০ অপরাহ্ন | শিক্ষা

ঝিনাইদহ বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জেল হোসেন ম্যাটস এর শিক্ষার্থীরা স্বতন্ত্র শিক্ষা বোর্ড গঠন, কর্মসংস্থান সৃজন এবং দ্রুত নিয়োগসহ ৪ দফা দাবিতে ক্লাস বর্জন করে ছাত্র ধর্মঘট পালন করেছে।
সোমবার সকাল থেকে শিক্ষার্থীরা ক্লাস বর্জন রেখে শহরের হামদহ এলাকায় ঝিনাইদহ-যশোর সড়কে অবস্থান নেন। এ সময় তারা বিভিন্ন পোস্টার ও প্লাকার্ড নিয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করেন।
সাথী খাতুন বলেন, “স্বাস্থ্য খাতে আজও বাস্তবায়ন হলো না বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম পঞ্চম বার্ষিকী পরিকল্পনা (১৯৭৩-১৯৭৮)। ওই পরিকল্পনা অনুযায়ী ম্যাটস শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা প্রদান বাস্তবায়ন হচ্ছে না। দেশে অন্য সব ডিপ্লোমা সেক্টরের প্রার্থীদের সরকারি চাকরিতে নিয়োগ এবং কর্মসংস্থানের ব্যবস্থা থাকলেও ম্যাটস ডিপ্লোমাধারীদের বিগত এক যুগ ধরে কোনো সরকারি নিয়োগ বা কর্মসংস্থানের ব্যবস্থা নেওয়া হয়নি। এরই পরিপ্রেক্ষিতে সারা দেশের সব সরকারি-বেসরকারি ম্যাটস শিক্ষার্থীরা তাদের দাবিগুলো আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন এবং শিক্ষাপ্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে গণতান্ত্রিক প্রক্রিয়ায় কঠোর আন্দোলনের সিদ্ধান্ত নিয়েছি”।

2-539

লাবনী আক্তার বলেন, “শিক্ষার্থীদের ইন্টার্নশিপ বহালসহ অসংগতিপূর্ণ কোর্স কারিকুলাম সংশোধন, ‘এ্যালাইড হেলথ বোর্ড বাতিল করে অবিলম্বে মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ নামে স্বতন্ত্র বোর্ড গঠন, ‘কর্মসংস্থান সৃজন ও দ্রুত নিয়োগ চাই, এবং বঙ্গবন্ধুর পঞ্চম বার্ষিকী পরিকল্পনা অনুযায়ী উচ্চ শিক্ষা প্রদান” এর দাবি জানাচ্ছি।
উল্লেখ্য, শহরের হামদহ এলাকায় প্রতিষ্ঠিত বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জেল হোসেন ম্যাটস এর শিক্ষার্থীরা ক্লাস বর্জন রেখে শিক্ষা প্রতিষ্ঠানের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে তা শেষ করে। বিক্ষোভ মিছিল শেষে ৪ দফা দাবী আদায়ে শিক্ষার্থীরা ক্লাস বর্জন রেখে শহরের হামদহ এলাকায় ঝিনাইদহ-যশোর সড়কে অবস্থান নেন।