ঢাকা, শুক্রবার ১৭ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

তাপমাত্রার ফলে পাহাড়ে জনজীবন অতিষ্ঠ

মো: নাজমুল হোসেন রনি,রাঙ্গামাটি: | প্রকাশের সময় : বুধবার ১০ মে ২০২৩ ১২:৪৯:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

 

 
 
 
 
রাঙ্গামাটির নানিয়ারচরে রোদের তীব্রতায় পাকা রাস্তার পিচ গলে যাওয়ার মত অবস্থা । বিগতবছর গুলোর চেয়ে অতিমাত্রায় তাপমাত্রা রেকর্ড ছাড়িয়েছে। তাপদাহে পাহাড়ের বিভিন্ন ফল, ধানের শীষ ঝরে যাচ্ছে। সবজি ক্ষেতসহ সব প্রকার চাষ ব্যাহত হচ্ছে। বৃষ্টির না হওয়ায় তাপমাত্রা কমার কোনো সম্ভাবনা নেই।
 
 
টানা তাপমাত্রা বেড়ে যাওয়ায় হিট স্ট্রোক, হৃদরোগ, ডায়রিয়া, শিশুদের নিউমোনিয়াসহ গরমজনিত রোগ বৃদ্ধি পাচ্ছে।  উপজেলার হাসপাতালে প্রতিদিনই  রোগী ভর্তি হচ্ছে। এর মধ্যে ডায়রিয়া ও টাইফয়েড রোগীই বেশি। শিশুরা বেশি ডায়রিয়া ও টাইফয়েড রোগে আক্রান্ত হচ্ছে।
 
 
এপ্রিল ও মে মাসের এই সময়ে বৈশাখী তাপদাহ থাকে। আর বর্তমানে মৃদু থেকে মাঝারি তাপদাহ সারা দেশে বয়ে যাচ্ছে।  এবারের তাপদাহে বাতাসের আর্দ্রতা কম থাকায়, শীতকালের মতো এই গরমেও মানুষের হাত-পা ফাটছে, পাশাপাশি দেহের বহিরাবরণের নরম অংশে জ্বালাপোড়া অনুভব করছেন মানুষ।
 
 
 
প্রচণ্ড গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে, পাল্লা দিয়ে বেড়েছে লোডশেডিং। একটু প্রশান্তির আশায় মানুষ গাছের ছায়া কিংবা শীতল কোনো স্থানে ছুটছে। দিনে যেমন রোদের খরতাপ তেমনি রাতে বইছে গরম হাওয়া। শুধু দিনের বেলা নয়, রাতেও গরমে মানুষ ঘুমাতে পারছে না।
 
অতি তাপমাত্রার ফলে পাহাড় বয়বৃদ্ধো শিশু কিশোরদের উপর প্রভাব ফেলতে শুরু করেছে,পাহাড়ের অনেক এলাকায় সুপেয় পানির তীব্র সংকট দেখা গেছে।
 
 
ক‍্যাপশন: প্রচণ্ড তাপে পানির পিপাসা নিবারন ও শরীর ঠান্ডা করতে ছুটে এসেছে পাহাড়ের বাচ্চাটি।