ঢাকা, শনিবার ১৮ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

নগরীতে ট্রাফিক পুলিশের তৎপরতা স্টিকার ছাড়া সিএনজি রিফিল না করার নির্দেশনা

সাহেনা আক্তার, চট্টগ্রাম : | প্রকাশের সময় : রবিবার ১৪ নভেম্বর ২০২১ ০৭:২৪:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

বাড়তি ভাড়ার নৈরাজ্য বন্ধে নগরীতে গতকালও ট্রাফিক পুলিশের কার্যক্রম অব্যাহত ছিল। এ লক্ষ্যে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)’র ট্রাফিক বিভাগের ৪টি জোন স্ব-স্ব জোনের আওতায় নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে সক্রিয় থেকে ডিজেল ও সিএনজি চালিত বাস শনাক্ত এবং সরকারের নির্ধারিত ভাড়া না মেনে বাড়তি ভাড়া আদায় রোধে স্টিকার লাগিয়েছে।

জানা যায়, গত পরশু থেকে শুরু হওয়া কার্যক্রম গতকালও অব্যাহত ছিল। সকাল ১১টায় নগরীর ষোলশহর ২নং গেইট এলাকায় ট্রাফিক উত্তর বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) আলী হোসেনের নেতৃত্বে প্রায় ৩শ’ টি ডিজেল চালিত বাসে ষ্টিকার লাগানো হয়। এসময় ট্রাফিক উত্তর বিভাগের সহকারি কমিশনার (এসি) মোহাম্মদ মমতাজ, ট্রাফিক পরিদর্শক (টিআই এডমিন) সেলিমুর রহমানসহ অন্যান্য ট্রাফিক পরিদর্শক (টিআই), সার্জেন্টগণ উপস্থিত ছিলেন।

এছাড়া একইভাবে দিনব্যাপী জিইসি মোড় ও কাপ্তাই রাস্তার মাথা এলাকায় স্টিকার লাগানোর কার্যক্রম অব্যাহত ছিল। এ প্রসঙ্গে ট্রাফিক উত্তরের ডিসি মো. আলী হোসেন বলেন, আমরা নগরীর বিভিন্ন পয়েন্টে তালিকা করে বাসগুলোতে স্টিকার লাগাচ্ছি। যদি কেউ স্টিকার ছিঁড়ে ফেলে তাহলে সেসব বাসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। অপরদিকে স্টিকার ব্যতিত গাড়ীতে সিএনজি রিফিল না করতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) পক্ষ থেকে নির্দেশনা জারি করা হয়েছে। গতকাল ১৪ নভেম্বর পুলিশ সদর দপ্তর থেকে প্রেরিত এক বার্তায় এই নির্দেশনার কথা জানানো হয়।

জানা যায়, স্টিকার ব্যতীত কোন গাড়িতে সিএনজি রিফিল না করার জন্য সকল সিএনজি স্টেশনসমূহে ইতোমধ্যেই নির্দেশনা প্রেরণ করা হয়েছে। এতে ভাড়া সংক্রান্তে জনদুর্ভোগ লাঘব হবে। পুলিশ সূত্র জানায়, সিএনজি চালিত গাড়িসমূহে বাড়তি ভাড়া আদায় নিয়ন্ত্রণে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে স্টিকার ব্যতীত সিএনজি চালিত গাড়িতে সিএনজি স্টেশন থেকে সিএনজি রিফিল না করার জন্য এ নির্দেশনা দেয়া হয়।

যাত্রীদের অভিযোগ সাম্প্রতিক সময়ে ডিজেলের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এক শ্রেণীর অসাধুচক্র ডিজেল চালিত গাড়ির পাশাপাশি সিএনজি চালিত গাড়িতেও ভাড়া বৃদ্ধি করে। বিষয়টি নিয়ন্ত্রণে ও সাধারণের দুর্ভোগ লাঘবে সরকারিভাবে ডিজেল ও সিএনজি চালিত গাড়ির ভাড়া নির্ধারণ করে দেয়া হলেও অসাধুচক্ররা এখনো ভাড়া বৃদ্ধির পায়তারা চালাচ্ছে। গত দুদিন ধরে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষথেকে ডিজেল ও সিএনজি চালিত গাড়ি চিহ্নিতকরণের লক্ষ্যে লাল ও সবুজ স্টিকার লাগাচ্ছে।

সব গাড়ীতে ষ্টিকার লাগানো শেষ না হওয়া পর্যন্ত এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন, সিএমপির উত্তর ট্রাফিক বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মোহাম্মদ আলী হোসেন।