ঢাকা, রবিবার ৫ মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১

বিশ্বম্ভরপুরে পুসাবের মেধাবৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত

সুনামগঞ্জ প্রতিনিধি : | প্রকাশের সময় : শনিবার ৩০ ডিসেম্বর ২০২৩ ০১:৪৩:০০ পূর্বাহ্ন | সিলেট প্রতিদিন

পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব বিশ্বম্ভরপুর (পুসাব) এর উদ্যোগে ষষ্ঠ বারের মতো মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা শিক্ষার্থীদের নিয়ে মেধাবৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

 

শুক্রবার (২৯শে ডিসেম্বর) সকাল ১০টায় দুটি কেন্দ্রে 'ষষ্ঠ পুসাব মেধাবৃত্তি পরীক্ষা-২০২৩'  আয়োজন করে সংগঠনটি।

বৃত্তি পরীক্ষাটি সকাল ১০টা থেকে ১১:৩০ পর্যন্ত সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর বালিকা উচ্চ বিদ্যালয় ও মুরারি চাঁদ উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। এমসিকিউ পদ্ধতিতে মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হয় এবং এতে প্রায় তিনশত শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

 

পরীক্ষায় পরিদর্শক হিসেবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ সরকারি কলেজের সহকারী অধ্যাপক আব্দুল হালিম, সুনামগঞ্জ সরকারি মহিলা কলেজের প্রভাষক শামিমুল হাসান, বিশ্বম্ভরপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুনুর রশিদ, রতারগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অঞ্জন কুমার দে, ৪১তম বিসিএসের শিক্ষা ক্যাডারে সুপারিশপ্রাপ্ত আল আমিন ভুইঁয়া, জনতা ব্যাংকের অফিসার টেলর কানন দাস জিংকু, শাহজালাল ইসলামি ব্যাংক লিমিটেডের প্রবেশনারি অফিসার জাকির হুসাইন।
 

পরীক্ষা শেষে একই কেন্দ্রে উচ্চশিক্ষা নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়৷ সংগঠনটির সাবেক সাধারণ সম্পাদক ইমতিয়াজ আহমেদের সঞ্চালনায় বক্তারা শিক্ষার্থীদের উদ্দেশ্যে নতুন পাঠ্যক্রম, সৃজনশীলতা ও ডেভেলপমেন্ট প্রকল্প নিয়ে কথা বলেন৷

 

সংগঠনটির সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তরিকুল রুমান বলেন, হাওরাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা ও নানা বৈরিতায় সাক্ষরতার যে হার তা বাড়িয়ে তোলা এবং শিক্ষার প্রতি আগ্রহ গড়ে তোলার জন্য পুসাবের এ আয়োজন। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ায় তিনি অংশগ্রহণকারী শিক্ষার্থী ও অবিভাবকদের ধন্যবাদ জানান।

 

সংগঠনের সভাপতি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নুরুল আমিন বলেন, পুসাব প্রতিষ্ঠালীন সময় হতে বর্তমান পর্যন্ত প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে নানান সময় বিভিন্ন মেন্টরশিপ প্রোগ্রাম, বৃত্তি পরীক্ষা, তথ্য প্রযুক্তি, উচ্চশিক্ষা নিয়ে কাজ করে আসছে। মেধার বিকাশে আমাদের শিক্ষাবিষয়ক নিয়ে কার্যক্রম অব্যাহত থাকবে। এছাড়া বৃত্তি পরীক্ষার ফলাফল দ্রুতই পুসাবের ফেসবুক পেইজে প্রকাশ করা হবে বলে জানান তিনি।