ঢাকা, শুক্রবার ১৭ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

মানবতাবিরোধী অপরাধ : ওয়ারেন্টভুক্ত আসামি গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশের সময় : বুধবার ৫ জুলাই ২০২৩ ০৪:০০:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

 

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ওয়ারেন্টভুক্ত আসামি আবদুস শুক্কুরকে গ্রেপ্তার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। সংস্থাটির চট্টগ্রাম ইউনিটের এক অভিযানে তাকে কক্সবাজার সদর এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। 

 

বুধবার (৫ জুলাই) সকাল পৌনে ১০টার দিকে বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন চট্টগ্রাম র‍্যাবের সিনিয়র সহকারী পরিচালক মো. নুরুল আবছার।

তিনি বলেন, আবদুস শুক্কুর নামে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ওয়ারেন্ট এড়িয়ে পলাতক ছিলেন। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

 

আবদুস শুক্কুরের গ্রামের বাড়ি কক্সবাজারের মহেশখালী উপজেলার গুলগুলিয়া পাড়া এলাকায়। তার বাবার নাম আলী রেজা। 

 

র‍্যাব জানায়, শুক্কুর ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের বিপক্ষে সরাসরি অবস্থান নিয়ে মহেশখালী, কুতুবদিয়া, পেকুয়া এলাকায় মুক্তিকামী মানুষকে হত্যা ও নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধ সংঘটন করেন। ২০১৫ সালের ২১ মে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। এরপর থেকে গ্রেপ্তার এড়াতে ছদ্মবেশে তিনি দেশের বিভিন্ন স্থানে বসবাস শুরু করে। একপর্যায়ে কক্সবাজার সদর এলাকায় তিনি বসবাস করছিলেন। খবর পেয়ে চট্টগ্রাম র‍্যাবের একটি টিম  হানা দিয়ে তাকে গ্রেপ্তার করে।