ঢাকা, মঙ্গলবার ৭ মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১

মুখোমুখি বৈঠকে বসবে কুকি চিন

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশের সময় : শুক্রবার ৪ অগাস্ট ২০২৩ ০৭:২৫:০০ অপরাহ্ন | জাতীয়

মুখোমুখি বৈঠকে বসার আশ্বাস দিয়েছে সাম্প্রতিক সময়ে পাহাড়ের আলোচিত বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট-কেএনএফ।

শান্তি প্রতিষ্ঠা কমিটির সঙ্গে দ্বিতীয় দফায় বৈঠকে তারা এই আশ্বাস দিয়েছে বলে জানিয়েছেন কমিটির মুখপাত্র কাঞ্চন জয় তংঞ্চগ্যা।

শুক্রবার সকাল ১০ টা ১৫ মিনিটে জেলাপরিষদ হল রুম থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বৈঠক অনুষ্ঠিত হয়। দুপুর ১ টা ১৫ মিনিটে বৈঠকটি শেষ হয়।

প্রায় তিন ঘণ্টা চলা এ বৈঠকে শান্তি প্রতিষ্ঠা কমিটির ১০ জন সদস্য অংশ নেন এবং কেএনএফের চার সদস্য যোগ দেন। তবে এবারও কেএনএফ প্রধান নাথান বম বৈঠকে উপস্থিত ছিলেন না বলে জানা গেছে।

শান্তি প্রতিষ্ঠা কমিটির পক্ষে উপস্থিত ছিলেন মুখপাত্র কাঞ্চন জয় তংঞ্চগ্যা, লেলুং খুমী, লাল জার বম, নিপা ত্রিপুরা, লাল থাং বম, মংসিং নু মার্মা, বুদ্ধ জোতি চাকমা বাসিং থোয়াই মার্মা ও উজ্জল তংচংগ্যা। এছাড়া কেএনএফের পক্ষে উপস্থিত ছিলেন বিগ্রেডিয়ার মুইয়া ওরফে লাল জং ময় বম, কর্নেল বাফুয়া ওরফে লাল সং লম বম, মেজর লিয়ানা ওরফে জের সিং লিয়ান বম এবং মেজর স্টেওয়ার্ড ওরফে লাল সং রেম বম।

 

বৈঠকে কুকি চিনের পক্ষ থেকে পুনরায় আগের দাবিগুলো তুলে ধরা হয়। এর মধ্যে ৯টি উপজেলার স্বায়ত্তশাসন তাদের হাতে তুলে দেয়া, ৯ জন নিরীহ গ্রামবাসীকে হত্যার বিচার করা, আইন শৃঙ্খলা বাহিনীর হাতে বন্দিদের বিনা শর্তে মুক্তি দেয়া, শান্তি আলোচনা চলাকালীন অভিযান বন্ধ রাখা, পর্যটন স্পট বন্ধ রাখা উল্লেখযোগ্য।

 

এ সময় শান্তি প্রতিষ্ঠা কমিটি তাদের সব কথা শোনে এবং তাদের দাবিগুলো লিখিত আকারে প্রদানের অনুরোধ জানানো হয়। তাদের দাবিগুলো সরকারের কাছে তুলে ধরা ও সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাস দেয়া হয়েছে বলেও জানানো হয়।

 

এ বিষয়ে শান্তি প্রতিষ্ঠা কমিটির মুখপাত্র কাঞ্চন জয় তংঞ্চগ্যা বলেন, কেএনএফের সঙ্গে দ্বিতীয় দফায় আলোচনা হয়েছে আজকে। তারা তাদের দাবিগুলো লিখিত আকারে পাঠাবে বলেছে এবং আমাদের পক্ষ থেকে তাদের নিরাপত্তার ব্যাপারে নিশ্চিত করা হয়েছে। তারা মুখোমুখি বৈঠকে বসার আশ্বাস দিয়েছে। খুব শিগগিরই তারা তারিখ জানাবে। আর এটা যেহেতু চলমান প্রক্রিয়া তাই বৈঠক হবে দফায় দফায়। এরপর গিয়ে আমরা একটা ভাল ফলাফল পাবো বলে আশা করছি। একদিনে তো আর সব সমাধান হবে না। আশা করি, আলোচনার মাধ্যমে আস্তে আস্তে আমরা সমাধানের পথ খুঁজে পাবো।

 

উল্লেখ্য, পাহাড়ে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট কেএনএফের সদস্যদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার লক্ষ্যে বান্দরবান জেলা পরিষদ চেয়ারম্যানের নেতৃত্বে ১৮ সদস্য বিশিষ্ট শান্তি প্রতিষ্ঠা কমিটি গঠন করা হয়। শান্তি প্রতিষ্ঠা কমিটি কেএনএফের সঙ্গে এর আগে গত ১৯ জুলাই প্রথম ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করে।