ঢাকা, বৃহস্পতিবার ২ মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
ওপারে শান্ত পরিবেশে, এপারে বাড়ি ফিরছে স্থানীয়রা

সীমান্তে অবিস্ফোরিত মর্টারশেলটি নিষ্ক্রিয় করল আরো একটি অবিস্ফোরিত মর্টার,শেল

স.ম ইকবাল বাহার চৌধুরী, কক্সবাজার : | প্রকাশের সময় : শুক্রবার ৯ ফেব্রুয়ারী ২০২৪ ০৮:৫২:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার মিয়ানমারের ঘুমধুম - তুমব্রু সীমান্তের ওপারে শান্ত পরিবেশ বিরাজ করছে। গোলাগোলির শব্দ শোনা যাচ্ছেনা গতকাল রাত থেকে। আর এতে এপারের মানুষগোলোর মাঝে ফিরে এসছে স্বাস্থি। বর্তমানে সীমান্তের পরিস্থিতি মোটামোটি শান্ত অবস্থায় থাকলেও মাঝেমধ্যে মিয়ানমারের অভ্যন্তরীণ এলাকায় কিছু কিছু গোলাগুলির শব্দ পাওয়া যাচ্ছে। আর এতেই গত ২ দিন যাবত আশ্রয় কেন্দ্রের আশ্রিত স্থানীয়রা নিজ বসতঘরে ফিরেছে। অন্যদিকে ঘুমদুম সীমান্তে নোয়াপাড়ায় গতকাল পরিত্যক্ত অবস্থায় উদ্বার করা অবিস্ফোরিত মর্টারের গোলাটি নিষ্ক্রিয় করেছেন সেনা বোমা বিশেষজ্ঞ দলের সদস্যরা।
শুক্রবার ৯ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১১ টার দিকে রামু সেনানিবাস থেকে আসা সেনা বোমা বিশেষজ্ঞ দল এই অবিস্ফোরিত মর্টারের গোলাটি ধ্বংস করে নোয়াপাড়া এলাকায়।
বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় গণমাধ্যমকর্মী মোঃ শহিদুল ইসলাম ও স্থানীয় ইউপি সদস্য দিল মোহাম্মাদ ভুট্টো সহ অনেকে।
অপরদিকে মিয়ানমার  সীমান্তের তুমব্রু বাজারের পার্শবর্তী রাস্তার কাছে আরো একটি অবিস্ফোরিত মর্টারের গোলা পরিত্যক্ত অবস্থায় পাওয়া গেছে। শুক্রবার ৯ ফেব্রুয়ারি  দুপরে অবিস্ফোরিত মর্টারশেলের গোলাটি পথচারীরা দেখতে পেয়ে বিজিবি কে খবর দেয়। বর্তমানে উক্তস্থানে জনসাধারণ ও যান চলাচল সীমিত করেছে বিজিবি সদস্যরা।
স্থানীয় সংবাদকর্মী আব্দুর রশিদ জানান বাড়ী থেকে বাজারে যাওয়ার পথে অবিস্ফোরিত মর্টারের গোলাটি দেখতে পায় স্থানীয় লোকজন। এরপর বিজিবিকে খবর দেয় তারা।
 
স্থানীয় ইউপি চেয়ারম্যান জাহাংগীর আজিজ জানান, সীমান্ত পরিস্থিতি মোটামোটি শান্ত। তবে বিভিন্ন জায়গায় পরিত্যক্ত অবিস্ফোরিত গোলা পড়ে থাকায় শংকিত রয়েছে জনগন। তাছাড়া পরিস্থিতি স্বাভাবিক মনে হচ্ছে।