ঢাকা, মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ই কার্তিক ১৪৩১

শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক ব্যবস্থাপনায় শিক্ষার্থীদের সম্পৃক্ত করলো ডিএমপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা | প্রকাশের সময় : সোমবার ২১ অক্টোবর ২০২৪ ০৭:৪০:০০ অপরাহ্ন | জাতীয়

ঢাকার যানজট সমস্যার সমাধানে এবং ট্রাফিক ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) তাদের 'ট্রাফিক পক্ষ-২০২৪' কার্যক্রমে শিক্ষার্থীদের যুক্ত করার উদ্যোগ নিয়েছে। স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী জানান, প্রাথমিকভাবে ৩০০ শিক্ষার্থীকে সম্মানীসহ এই কার্যক্রমে অন্তর্ভুক্ত করা হয়েছে, যা ২১ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত চলবে। ভবিষ্যতে শিক্ষার্থীদের সংখ্যা আরও বাড়ানো হবে বলে তিনি উল্লেখ করেন।

স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, “৫ আগস্টের পরে শিক্ষার্থীরা রাস্তার শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য প্রশংসনীয় কাজ করেছে। এখন আমরা শিক্ষার্থীদের আরও সম্পৃক্ত করে রাস্তায় শৃঙ্খলা প্রতিষ্ঠা করতে চাই।” তিনি আরও বলেন, “ঢাকা শহরে ২ কোটিরও বেশি মানুষ বসবাস করে এবং যানবাহনের সংখ্যা অস্বাভাবিকভাবে বেশি। এই বাস্তবতায় শিক্ষার্থীদের সম্পৃক্ত করা নগরীর ট্রাফিক ব্যবস্থায় ইতিবাচক প্রভাব ফেলবে।”

ডিএমপি কমিশনার মো. মাইনুল হাসান জানান, “ঢাকার যানজট সমস্যা সমাধানে ট্রাফিক এডুকেশন, ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্ট এবং এনফোর্সমেন্ট একসঙ্গে কাজ করা জরুরি। কিন্তু এসব ক্ষেত্রে আমাদের ঘাটতি রয়েছে। এই শিক্ষার্থীরা রাস্তার শৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

'ট্রাফিক পক্ষ-২০২৪' উপলক্ষে নগরবাসীর মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং আইন মেনে চলার জন্য বিশেষ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে লিফলেট বিতরণ, ট্রাফিক সাইন সম্পর্কে ধারণা প্রদান, মতবিনিময় সভা, এবং শিক্ষাপ্রতিষ্ঠানে জনসচেতনতামূলক কার্যক্রম।

 

বায়ান্ন/এএস