ঢাকা, বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

শ্রদ্ধা নিবেদনে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

মোহাম্মদ আকতারুজ্জামান, আশুলিয়া : | প্রকাশের সময় : বুধবার ১৫ ডিসেম্বর ২০২১ ১১:১৩:০০ পূর্বাহ্ন | জাতীয়

১৬ ডিসেম্বর আমাদের বিজয় দিবস। বিজয়ের উপাখ্যান জাতীয় স্মৃতিসৌধ। বিজয় দিবসের শ্রদ্ধা নিবেদনের জন‍্য পুরোপুরি প্রস্তুত সাভারে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধ। জাতির শ্রেষ্ঠ সন্তানদের রক্তের বিনিময়ে অর্জিত আমাদের এই সোনার বাংলাদেশ। গোটা জাতি স্বাধীনতার পর থেকেই মহান এই দিবসটি শ্রদ্ধার সাথে পালন করে আসছে।  

এবারের বিজয় দিবসে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ আজ শ্রদ্ধা নিবেদন করবেন জাতীয় স্মৃতিসৌধে। 

আগামীকাল শ্রদ্ধা নিবেদন করবেন বাংলাদেশের রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

 

এরপর মন্ত্রী পরিষদের সদস্য, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক  সংগঠন, পরে সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে শ্রদ্ধা নিবেদনের জন্য।  

এবার আগে থেকেই প্রস্তুতি গ্রহণ করেছে স্মৃতিসৌধ কর্তৃপক্ষ। এরই মধ্যে পুরো এলাকা ধুয়ে মুছে রং-তুলির আঁচড়ে রাঙিয়ে তোলা হয়েছে। নানা রঙের বাহারি ফুলের চাদরে ঢেকে ফেলা হয়েছে স্মৃতিসৌধের সবুজ চত্বর। লেক সংস্কার, সিসি ক্যামেরা স্থাপনসহ সব কাজ পুরোপুরি শেষ।

নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতে চারদিকে স্থাপন করা হয়েছে সিসিটিভি ক্যামেরা। বসানো হয়েছে পুলিশ কন্ট্রোল রুম ও নিরাপত্তা চৌকি।

 

গণপূর্ত বিভাগের সাভার জাতীয় স্মৃতিসৌধের উপসহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, দুই মাস ধরে জাতীয় স্মৃতিসৌধে পরিস্কার পরিচ্ছন্নতার কাজ শুরু হয়েছে। শ্রদ্ধা নিবেদনের জন্য জাতীয় স্মৃতিসৌধ প্রস্তুত আছে। 

১ ডিসেম্বর থেকেই পুরো এলাকায় সিকিউরিটি জোরদার করা হয়েছে। বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বিজয় উদযাপন নির্বিঘ্ন করতে কাজ করে যাচ্ছেন। নিরাপত্তায় গোটা সাভার ঘিরেই নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

ঢাকা জেলা পুলিশ সুপার মারুফ হোসেন সরদার বলেন, শ্রদ্ধা জানাতে প্রতি বছরের ন্যায় এবারও প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নিরাপত্তা জোরদার করতে স্মৃতিসৌধ এলাকাজুড়ে সিসিটিভি ক্যামেরা, নিরাপত্তা চৌকির ব্যবস্থা করা হয়েছে।