ঢাকা, শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১

সিরিয়া ইস্যুতে ৪ দেশীয় বৈঠক স্থগিত করল তুরস্ক

নিউজ ডেস্ক : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১৬ মার্চ ২০২৩ ০৪:১৭:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক

এক দশকের বেশি সময় ধরে চলা সিরীয় সংকট সমাধানে চার দেশের উপপররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হওয়ার কথা ছিল রাশিয়ার রাজধানী মস্কোয়। তবে টেকনিক্যাল কারণ দেখিয়ে বৈঠকটি স্থগিত করা হয়েছে। তুরস্ক, সিরিয়া, রাশিয়া ও ইরানের প্রতিনিধিদের বৈঠকে উপস্থিত থাকার কথা ছিল।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার আরব নিউজ এ তথ্য জানিয়েছে। এর আগে সোমবার তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু বলেছিল, ১৫-১৬ মার্চ চার দেশের উপপররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে।

গত সপ্তাহে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগ্লু বলেছিলেন, সিরিয়া সংকট নিয়ে পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের আগে চলতি সপ্তাহে বৈঠক করবেন চার দেশের উপপররাষ্ট্রমন্ত্রীরা। এর আগে গত বছরের ডিসেম্বরে প্রায় এক যুগ পর বৈঠক করেন সিরিয়া ও তুরস্কের প্রতিরক্ষামন্ত্রীরা। মস্কোয় অনুষ্ঠিত ওই বৈঠকে ছিলেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীও।

কিন্তু টেকনিক্যাল কারণ দেখিয়ে সর্বশেষ বৈঠকটি স্থগিত করা হয়েছে। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে এ কথা বলছে আরব নিউজ। তবে ওই সূত্র এ বিষয়ে বিস্তারিত কিছু বলতে রাজি হননি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, এমন সময় এই খবর বের হলো, যার একদিন আগে হঠাৎ করে রাশিয়া সফরে যান সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ। মস্কো সফরে গিয়ে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন।

সিরিয়ায় ২০১১ সালে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকেই বাশার আল-আসাদকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা দিয়ে আসছেন রুশ প্রেসিডেন্ট। এ ছাড়া তাকে ক্ষমতায় রাখার ক্ষেত্রে ইরানেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। অন্যদিকে সিরীয় সীমান্তে আসাদবিরোধীদের সমর্থন ও সহযোগিতা দিচ্ছে তুরস্ক।