ঢাকা, শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩রা কার্তিক ১৪৩১

হামাস প্রধান সিনওয়ার নিহত: ইসরায়েল

সালেহ্ বিপ্লব, ঢাকা | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১৭ অক্টোবর ২০২৪ ১১:৫৯:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক
হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার। ফাইল ফটো/এপি/ইউএনবি

গাজা উপত্যকায় ইসরায়েলের হামলায় হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত হয়েছেন বলে জানিয়েছে ইসরায়েল। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এক বিবৃতিতে বলেন, ২০২৩ সালের ৭ অক্টোবরের গণহত্যা ও নৃশংসতার জন্য দায়ী ইয়াহিয়া সিনওয়ারকে আজ ইসরায়েলি সামরিক বাহিনীর (আইডিএফ) সদস্যরা হত্যা করেছে। ইউএনবি

এর আগে এক বিবৃতিতে আইডিএফ জানায়, গাজায় অপারেশন চলাকালে হামাসের তিন নেতা নিহত হয়েছেন। তাদের মধ্যে সিনওয়ারও আছেন বলে ধারণা করা হচ্ছে। সত্যিই তিনি নিহত হয়েছেন কিনা, তা নিশ্চিত হতে লাশগুলোর ডিএনএ পরীক্ষার তোড়জোর চলছে।

নাম প্রকাশ না করার শর্তে ইসরায়েলের এক নিরাপত্তা কর্মকর্তা বলেন, লাশটি সিনওয়ারের কিনা, প্রাথমিক পরীক্ষায় তা নিশ্চিত হওয়া যায়নি।

আরেকজন ইসরায়েলি নিরাপত্তা কর্মকর্তা বলেন, সম্ভবত পরিকল্পিত বিমান হামলায় নয়, সরাসরি লড়াইয়ে তিনি নিহত হয়েছেন।

তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে হামাসের পক্ষ থেকে কোনো মন্তব্য আসেনি।

গত ৩১ জুলাই ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ অনুষ্ঠান উপলক্ষে তেহরানে অবস্থানকালে বিমান হামলায় নিহত হন হামাসের তৎকালীন প্রধান ইসমাইল হানিয়া। এর ৬ দিন পর হানিয়ার স্থলাভিষিক্ত হন ইয়াহিয়া সিনওয়ার।

ইসরায়েলের বিশ্বাস, ২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার অন্যতম প্রধান কারিগর ছিলেন সিনওয়ার। ওই ঘটনার পর থেকেই তাকে হত্যা করতে হন্যে হয়ে খুঁজছিল ইসরায়েলের সামরিক বাহিনী ও গোয়েন্দারা।

সিনওয়ারের মৃত্যু হলে তা হামাসের জন্য হবে বড় ধাক্কা। বছরের পর বছর ধরে তিনি গাজা উপত্যকায় হামাসের শীর্ষ নেতা এবং গোষ্ঠীটির সামরিক শাখার সঙ্গে নিবিড়ভাবে কাজ করে আসছিলেন।

বায়ান্ন/সালেহ্