ঢাকা, শুক্রবার ৩ মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১

টানা দরপতনে পুঁজিবাজার

অর্থনীতি ডেস্ক: | প্রকাশের সময় : সোমবার ২৪ জুলাই ২০২৩ ০৬:৫২:০০ অপরাহ্ন | অর্থনীতি ও বাণিজ্য

গত সপ্তাহের শেষ ও চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে দরপতনের পর সোমবারও দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) অব্যাহত ছিল দরপতন। কমেছে সব সূচকের মান। পাশাপাশি লেনদেন কমেছে উভয় শেয়ারবাজারেই।

 

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই):

ডিএসইতে সোমবার প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪ দশমিক ৬৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৩৭ দশমিক ৮৮ পয়েন্টে। এ ছাড়া ডিএস-৩০ সূচক কমেছে ৫ দশমিক ৩১ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে ২ হাজার ১৬৬ দশমিক ৬৯ পয়েন্টে। আর ডিএসইএস সূচক ৪ দশমিক ৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৭৪ দশমিক ৪৮ পয়েন্টে।

লেনদেনের শীর্ষে ছিল ফু-ওয়াং ফুডস। এ ছাড়া  রূপালি লাইফ ইন্সুরেন্স, খান ব্রাদার্স, সি পার্ল, ক্রিস্টাল ইন্সুরেন্স, রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস, কন্টিনেন্টাল ইন্সুরেন্স, জেমিনী সী ফুড, গ্রীন ডেল্টা ইন্সুরেন্স ও এডিএন টেলিকম ছিল শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায়।

 

ডিএসইতে সোমবার ৩৫৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৯টি কোম্পানির, কমেছে ১০২টির ও অপরিবর্তিত রয়েছে ১৮৬টি কোম্পানির শেয়ারের দাম।

 

ডিএসইতে এদিন কমেছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ৬৩৩ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৪৬ কোটি ১৬ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ১১২ কোটি ৬৭ লাখ টাকা।

 

চট্টগ্রাম স্টক একচেঞ্জ (সিএসই):

অন্যদিকে দেশের অপর শেয়ারবাজার সিএসইতেও সোমবার কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ৮ কোটি ৬৭ লাখ টাকার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৬ কোটি ৮৬ লাখ টাকা।

 

সিএসইতে এদিন কমেছে সব কটি সূচকের মানও। সিএএসপিআই সূচক ১৭ দশমিক ২৯ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৮ দশমিক ০৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭২২ দশমিক ২৮ পয়েন্টে ও ১১ হাজার ১৯০ দশমিক ৮২ পয়েন্টে।

 

এ ছাড়া সিএসই-৫০ সূচক কমেছে ১ দশমিক ২৭ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে ১ হাজার ৩১৩ দশমিক ৮৭ পয়েন্টে। আর সিএসই-৩০ সূচক ৩ দশমিক ২৬ পয়েন্ট ও সিএসআই সূচক ১ দশমিক ৯৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৬২ দশমিক ৮১ পয়েন্টে ও ১ হাজার ১৭৫ দশমিক ০৬ পয়েন্টে।

 

সিএসইতে এদিন ১৮৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫০টির, কমেছে ৬৫টি ও অপরিবর্তিত রয়েছে ৭১টি কোম্পানির শেয়ার দর।