ঢাকা, রবিবার ২৮ এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

দৃশ্যপট অক্সিজেন মোড়: যানজট-বিশৃঙ্খলায় ভোগান্তি বাড়ছে

মো. এনামুল হক লিটন/সাহেনা আক্তার, চট্টগ্রাম : | প্রকাশের সময় : বুধবার ১ ডিসেম্বর ২০২১ ০৯:১০:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম নগরীর অক্সিজেন মোড়ে যানজট বিশৃঙ্খলায় প্রতিনিয়ত ভোগান্তিতে পড়তে হচ্ছে পথচারি, যানবাহন চালক ও যাত্রী সাধারণকে। উত্তর চট্টগ্রামের যোগাযোগের একমাত্র মাধ্যম এবং নগরীতে প্রবেশের গুরুত্বপূর্ণ এই মোড়ে মুহুর্তে-মুহুর্তে সৃষ্ট তীব্র থেকে তীব্রতর যানজটে স্থানিয় ব্যবসায়ি ও বাসিন্দারা অতিষ্ট হয়ে ওঠেছে।

অভিযোগ রয়েছে, ফুটপাত দখল ও অবৈধ টেক্সি-টেম্পু পাকিংয়ের কারণে প্রতিনিয়ত এই যানজটের সৃষ্টি হচ্ছে। গতকাল দুপুরে অক্সিজেন মোড়ে সরেজমিনে ঘুরে দেখা গেছে, অক্সিজেন মোড়ের পাশে নগরীর জলাবদ্ধতা নিরসণ প্রকল্পের কাজের জন্য বড় গর্ত খুঁড়া হয়েছে। এ কারণে রাস্তা সংকুলান হয়ে কিছুটা যানজটের সৃষ্টি হচ্ছে। অন্যদিকে অক্সিজেন মোড় থেকে অক্সিজেন রেলক্রসিং পর্যন্ত সড়কের ফুটপাতে ভাসমান দোকান, ভ্যান গাড়ীতে শীতের কাপড়, সবজি ও অন্যান্য দোকান বসিয়ে পুরো ফুটপাত দখল করেছে রেখেছে অবৈধ দখলকারিরা। এছাড়া বৈধ ব্যবসায়িরাও দোকানের বাইরে মালামাল রেখে মানুষের চলাচল ঝুঁকির মধ্যে ফেলেছে। এ কারণে যানজটসহ বিশৃঙ্খলা লেগেই আছে।

এ দৃশ্য শুধু অক্সিজেন মোড় নয়, আশপাশের বঙ্গবন্ধু এভেনিউ সড়কের নয়ারহাট এবং অক্সিজেন মোড় থেকে ঝাঁড়–য়ার দিঘীড় পাড় পর্যন্ত এলাকার। এরপর যুক্ত হয়েছে রাইড-শেয়ারের মোটর বাইক পাকিং। অক্সিজেন মোড়ের চারপাশে প্রায় শতাধিক মোটর সাইকেল দাড় করিয়ে রেখে পাঠাও চালকরা রাস্তার একটি অংশ দখল করে রেখেছে। অনুসন্ধানে জানা যায়, অবৈধ যানবাহন পাকিং, যানজট, ফুটপাত দখলসহ নানা বিশৃঙ্খলার কারণে যানজটের অভিশাপ থেকে বেরুতে পারছেনা অক্সিজেনবাসী।

অক্সিজেন কাঁচা বাজার মোড় থেকে শীতল ঝর্না আবাসিক এলাকা ও মাঝখানে কিছু পথ বাদ দিয়ে এয়ার আলী হাট (নয়ারহাট) পর্যন্ত সড়কে বসানো হয়েছে কাঁচা বাজার ও সবজির দোকান। একইসাথে ভাসমান হকার রয়েছে আরো প্রায় পাঁচ শতাধিক। অভিযোগ রয়েছে, এসব দোকান ও ভাসমান হকারদের কাছ থেকে দৈনিক ভিত্তিক চাঁদাও আদায় করছে একটি মহল। ফলে ব্যস্ততম এ সড়কটিতে সকাল থেকে রাত অবধি মুহুর্তে-মুহুর্তে তীব্র যানজট লেগেই থাকে। যানজটের কবলে আটকা পড়ে গাড়িতে বসে ঘন্টার পর ঘন্টা বিরক্তিকর সময় কাটাতে হচ্ছে অফিস, আদালত, স্কুল-কলেজগামী যাত্রীদের। এতে করে মানুষের ভোগান্তি দিনদিন বেড়েই চলছে। কমে যাচ্ছে কাজের সময়ও।

উপরন্তু নিয়ম-নীতির তোয়াক্কা না করে যত্রতত্র যানবাহন পাকিং, মাঝ রাস্তায় যাত্রী উঠানামা করানোসহ নানা অনিয়মই এখানকার যানজটের মূল কারণ। অন্যদিকে অক্সিজেন মোড়ের দুই পাশের সড়কে অথ্যাৎ অক্সিজেন-মুরাদপুরমূখী ও অক্সিজেন-ষোলশহর ২নং গেইটমূখী টিকটিকি টেম্পুর অবৈধ ষ্টেশনে প্রায় ৫০ টিরও অধিক টেম্পু দাঁড়িয়ে যাত্রী হাঁকতে দেখা গেছে। এসব কারণে পূরো অক্সিজেন এলাকায় যানজট-বিশৃঙ্খলা লেগেই থাকে। আশপাশের গার্মেন্টস ছুটি হলে, পোশাক কারখানার মহিলা শ্রমিকরা এসব পথ ধরে চলতে গিয়ে নানা ভোগান্তিতে পরে। যানজট প্রসঙ্গে জানতে চাইলে, অক্সিজেন এলাকার ট্রাফিক পরিদর্শক (টিআই) আমির ফারুক জানান, অক্সিজেন মোড়ে উন্নয়ন কাজ চলমান রয়েছে, এ কারণে এখানে একটি বড় গর্ত রয়েছে এতে একটু যানজট সৃষ্টি হচ্ছে।

তবে তিনি যানজটসহ অন্যান্য সমস্যা-সমাধানে সর্বোচ্চ চেষ্টা চালাবেন বলে মন্তব্য করেন। অক্সিজেন মোড়ের পাশে বড় গর্তের ব্যাপারে জানতে মুঠোফোনে সেনাবাহিনীর জলাবদ্ধতা নিরসন প্রকল্পের ৩৪ নং ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন প্রজেক্ট ডিরেক্টর (পিডি) লেফটেন্যান্ট কর্ণেল মো. শাহ আলী’র সাথে যোগাযোগের চেষ্টা করা হলে, তিনি অপরপ্রান্ত থেকে লাইনটি কেটে দেন।
অক্সিজেন মোড়ের যানজটসহ সৃষ্ট বিশৃঙ্খলা রোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী নজরদারি কামনা করেছেন, ভূক্তভোগী জনসাধারণসহ সচেতন মহল।