ঢাকা, শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ই আশ্বিন ১৪৩১

পাহাড়ি সন্ত্রাসীদের চাঁদা না দেয়ায় দুই শ্রমিককে অমানবিক নির্যাতন

এম. মিজানুর রহমান, লামা (বান্দরবান) : | প্রকাশের সময় : সোমবার ২৯ নভেম্বর ২০২১ ১১:৪১:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

বান্দরবানের লামায় লাখ টাকা চাঁদা না দেয়ায় দুই কাঠ শ্রমিককে হাত পা বেঁধে পাহাড়ি সন্ত্রাসীদের অমানবিক নির্যাতনের ঘটনা ঘটেছে। সোমবার (২৯ নভেম্বর) দুপুর ১টায় উপজেলার সদর ইউপির ৯নং ওয়ার্ড দুর্গম ঘিলাচন্দ্র পাড়ায় এই ঘটনা ঘটে।

নির্যাতনের ঘটনায় আহতদের উদ্ধার করে সোমবার রাত ৮টায় স্থানীয়দের সহযোগিতায় লামা সরকারি হাসপাতালে নিয়ে আসলে বিষয়টি জানাজানি হয়। ঘটনাস্থল ঘিলাচন্দ্র পাড়া লামা উপজেলা সদর থেকে ২৪ কিলোমিটার উত্তর পূর্ব দিকে অবস্থিত।

আহতরা হলেন, লামা পৌরসভার ৫নং ওয়ার্ডের লামামুখ এলাকার মৃত আব্দুল কাদের এর ছেলে হারুণ অর রশিদ (৪৮) ও মো. আজিজ (২০) লামা সদর ইউনিয়নের মেরাখোলা ল্যাংগা ঘোনা এলাকার মৃত আকবর হোসেনের ছেলে

আহত গাছ শ্রমিক হারুণ অর রশিদ বলেন, দুপুরে পাহাড়ে কাঠ কেটে আমরা কয়েকজন শ্রমিক ঘিলাচন্দ্র পাড়ায় একটি দোকানে বসেছিলাম। তখন ৮/১০ জনের অস্ত্রধারী একটি পাহাড়ি সন্ত্রাসী গ্রুপ দোকানে এসে আমাদের ঘিরে ফেলে। তারা বলে তাদের সাথে যোগাযোগ না করে আমরা কেন গাছ কাটতে এসেছি। আমি বলেছি, আমরা শ্রমিক। আমরা লামা পৌরসভার কলিঙ্গাবিল এলাকার গাছ ব্যবসায়ী মো. মজনুর বাগানে কাঠ কাটতে এসেছি। তাদের ১ লাখ টাকা চাঁদা না দিয়ে কেন গাছ কাটতে এসেছি, সে জন্য সন্ত্রাসীরা আমাদের দুইজনকে চোখ ও হাত-পা বেঁধে অমানবিকভাবে মারধর করে। ঘিলাচন্দ্র পাড়ার কারবারী চিকওয়া ত্রিপুরা ও সাবেক মেম্বার মারাং ত্রিপুরা তাদের জিম্মায় নিয়ে আমাদের সন্ত্রাসীদের হাত থেকে রক্ষা করে। পরে স্থানীয়দের সহায়তায় আামদের রাত ৮টার দিকে লামা হাপাতালে নিয়ে আসে।

এই ঘটনায় লামা সদর ইউনিয়নের চেয়ারম্যান মিন্টু কুমার সেন বলেন, দুর্গমে বাঙ্গালীদের কোন নিরাপত্তা নেই। ঘটনাটি মর্মান্তিক। লামা হাসপাতালে জরুরী বিভাগের সহকারী মেডিকেল অফিসার ডাঃ বিবি ফাতেমা বলেন, সারা শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। তাদের চিকিৎসার জন্য আন্তঃবিভাগে ভর্তি করা হয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ মোহাম্মদ মিজানুর রহমান বলেন, পাহাড়ি সন্ত্রাসী কর্তৃক দুই গাছ শ্রমিককে মারধরের ঘটনা শুনেছি। এই বিষয়ে কেউ থানায় এখনো অভিযোগ করেনি। অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।