ঢাকা, রবিবার ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

ফেনীতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালিত

মুঃ ইকরামুল হক, ফেনী : | প্রকাশের সময় : সোমবার ১৫ জুলাই ২০২৪ ০৮:১৪:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

“মাদকের আগ্রাসন দৃশ্যমান প্রতিরোধই সমাধান’’-এ প্রতিপাদ্যে ফেনীতে নানা কর্মসূচির মধ্য দিয়ে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উদ্‌যাপিত হয়েছে। রোবরার (১৪ জুলাই ) বিকেলে মাদক বিরোধী র‍্যালি,আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। বেলুন উড়িয়ে দিবসের কর্মসূচি আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার। জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শিক্ষার্থীদের অংশগ্রহণে মাদক বিরোধী মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। পরে স্কুল-কলেজের ছাত্রছাত্রী, সরকারি-বেসরকারি কর্মকর্তাদের অংশগ্রহণে এক বর্ণাঢ্য র‍্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয় মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার।

 

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শফিকুর রিদোয়ান আরমান শাকিলের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের ফেনীর উপ-পরিচালক সোমেন মন্ডল। আলোচনা সভায় উপস্থিত ছিলেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. মির্জা মিনহাজুল ইসলাম, জেলা শিক্ষা অফিসের কর্মকর্তা নাসির উদ্দিন আশরাফী, ফেনী চেম্বারের সহ-সভাপতি আলহাজ্ব আবুল কাশেম, ছাগলনাইয়া মডেল মসজিদের ইমাম মাওলানা মনজুরুল মাওলা, শিকড় এর নির্বাহী পরিচালক নুর ইসলাম ভুট্টো, দৈনিক মানব জমিন প্রতিনিধি নাজমুল হক শামীম, গ্লোবাল টিভির প্রতিনিধি রফিকুল ইসলাম, ছাগলনাইয়া ইয়ুথ সোসাইটির সভাপতি এম এন কে রুবেল, মাদকাসক্ত থেকে সুস্থ হওয়া আলা উদ্দিন ও ফেনী সরকারি কলেজের শিক্ষার্থী সানজানা সোবহা আলোচনায় অংশ নেন। আলোচনা সভা শেষে  মাদকদ্রব্য অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।

 

জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার বলেন, মাদক পরিহার করার জন্য ব্যক্তির ইচ্ছায় যথেষ্ট। মাদক সেবন সকল ধর্ম নিরুৎসাহিত করে। বর্তমান সরকার মাদক নিয়ন্ত্রণে মাদক আইন আধুনিকায়ন করেছেন। সীমান্তে নিরাপত্তা এবং আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির জন্য বিভিন্ন দেশের সাথে চুক্তি করেছেন। যার যার  অবস্থান থেকে প্রত্যেকে সচেতন হলে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার অনেকাংশে কমে আসবে। তিনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদেরকে মাদকদ্রব্য সেবনকারীদের থেকেও মাদকদ্রব্য বিক্রেতা ও পাচারকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য আরো মনোযোগী হওয়ার পরামর্শ দেন।