ঢাকা, রবিবার ২২ সেপ্টেম্বর ২০২৪, ৬ই আশ্বিন ১৪৩১

বান্দরবানে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে "স্মাইল মোর"

উথোয়াইচিং মারমা; বান্দরবান প্রতিনিধিঃ | প্রকাশের সময় : মঙ্গলবার ৪ জানুয়ারী ২০২২ ০৫:১১:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

বান্দরবানে রোয়াংছড়ি উপজেলার তালুকদার পাড়া অগ্নিকান্ডের ক্ষতিগ্রস্থ পবিবারে মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করলেন স্মাইল মোর (smile more) নামে একটি সেচ্ছাসেবী সংগঠন।
মঙ্গলবার দুপুরে নোয়াপতং ইউনিয়ন তালুদার পাড়া বিদ্যালয় প্রাঙ্গনে অগ্নিকান্ডের দুর্গত অসহায় পরিবারের মাঝে এই সহায়তা দেওয়া। ত্রাণ সামগ্রীর মধ্যে ছিল টেউটিন ও পড়নের কাপড়-চোপড়।
আগুনের পুড়ে যাওয়া লোকজনরা জানান, গেল বছর ১৭ মে তাদের গ্রামের ৭০টি ঘর পুড়ে একেবারে ছাই হয়ে যায়। দীর্ঘ প্রায় ৭মাসের পরও সেই জায়গা কেউ ঘর নির্মাণ করতে পারিনি। বাধ্য হয়ে কেউ গাছের নিচে ঝুঁপড়িতে, অনেকেই পাশের গ্রামে আত্মীয় বাসায় দিনপাত করতে হচ্ছে।
তারা আরও জানান, আগুনের পুড়ে যাওয়ার পর থেকে ব্যক্তিগত, বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠন সরকারি-বেসরকারি ভাবে তাদের মাঝে সহযোগীতায় এগিয়ে এসেছেন।
বিতরণ কালে স্মাইল মোর (smile more) সেচ্ছাসেবী সংগঠকরা বলেন, ১৩০ জনের সদস্য নিয়ে আমাদের যাত্রা আরাম্ভ করি। নিজেদের টিফিনের টাকা এবং বিভিন্ন জায়গা থেকে অর্থ সংগ্রহ করে থাকি। সংগৃহীত সেই অর্থ দিয়ে ঢাকা এবং ঢাকার বাইরে দুর্গতদের মাঝে সাহায্য সহযোগিতা করে আসছি।
আরও বলেন, আমাদের টিম স্থানীয় চেয়ারম্যানে মাধ্যমে খবর পেয়েছি আগুনের পুড়ে গিয়ে দীর্ঘ সাত মাস পরও সেই জায়গা খালি পড়ে আছে। এখনো কেউ ঘর তুলতে পারি নি। তাই যতটুকু সম্ভব তাদের পাশে দাঁড়ানো।
প্রসঙ্গত, গেল বছর ৭মে রোয়াংছড়ি ইউনিয়ণে তালুকদার পাড় ভয়াবহ অগ্নিকান্ডে ৭০টি বসতঘর পুড়ে যায়। বর্তমানে অসহায় অবস্থা ক্ষতিগ্রস্থ পরিবাররা মানবেতর জীবন যাপন করছে।