ঢাকা, সোমবার ১৩ মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১

বিশ্বে করোনায় মৃত্যু ও আক্রান্ত বেড়েছে

নুর ইসলাম নাহিদ | প্রকাশের সময় : শুক্রবার ৭ অক্টোবর ২০২২ ১১:১০:০০ পূর্বাহ্ন | আন্তর্জাতিক

বিশ্বে করোনায় মৃত্যু ও আক্রান্ত বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ১ হাজার ২৫২ জনের, যা আগের দিনের তুলনায় প্রায় ২০০ জন বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পোঁছেছে ৬৫ লাখ ৫৭ হাজার ৬৯৭ জনে।

 

 

 

একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৫ লাখ ২৩ হাজার ৩৯১ জন। যা আগের দিনের তুলনায় আক্রান্ত বেড়েছে প্রায় দেড় লাখ। মহামারি করোনার শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ কোটি ৫৫ লাখ ৪৭ হাজার ৩১৯ জন।

 

 

 

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে জার্মানিতে। দৈনিক প্রাণহানির শীর্ষে যুক্তরাষ্ট্র। মৃতের তালিকায় এরপরই রয়েছে ব্রাজিল, জার্মানি, রাশিয়া, জাপান ও যুক্তরাজ্য।

 

 

 

শুক্রবার (৭ অক্টোবর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া গেছে।

 

 

 

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় বেশি সংক্রমণ হয়েছে জার্মানিতে। দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৭৪ হাজার ১১২ জন। এবং মারা গেছে ১১৭ জন।

 

 

 

করোনার শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৩৮ লাখ ২৬ হাজার ২৬৮ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১ লাখ ৫০ হাজার ৪০৬ জন।

 

 

 

করোনায় মৃতের তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ৮৭৩ জন। এ সময়ে মারা গেছেন ২৮১ জন। দেশটিতে এখন পর্যন্ত ৯ কোটি ৮৪ লাখ ৭৪ হাজার ৭৫৫ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১০ লাখ ৮৭ হাজার ৩৫০ জন।

 

 

 

ফ্রান্সে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬৫ হাজার ৫৩৭ জন এবং মারা গেছেন ৫০ জন। একইসময়ে যুক্তরাজ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৯১৭ জন এবং মারা গেছেন ৮২ জন।

 

 

 

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় নতুন করে ভাইরসটিতে আক্রান্ত হয়েছেন ২৩ হাজার ৪৫ জন এবং মারা গেছেন ১০৮ জন। তাইওয়ানে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৬ হাজার

 

 

 

৪৮৪ জন এবং মারা গেছেন ৫৭ জন। জাপানে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৩ হাজার ৪৪০ জন এবং মারা গেছেন ৯১ জন। একইসময়ে অস্ট্রেলিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৪৪৩ জন এবং মারা গেছেন ১৫ জন।

 

 

 

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একই বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি।