ঢাকা, রবিবার ২৮ এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

মহাত্মা গান্ধীর সমাধিসৌধে শ্রদ্ধা জানালেন শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : মঙ্গলবার ৬ সেপ্টেম্বর ২০২২ ০১:৫৮:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক

ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধীর সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন করেছেন দেশটিতে সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সকালে নয়াদিল্লির রাজঘাটে এ শ্রদ্ধা জানান তিনি।

 

এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে সফরে থাকা অন্যান্য মন্ত্রী ও কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। ভারতীয় বার্তাসংস্থা এএনআই এই তথ্য জানিয়েছে।

 

টুইট বার্তায় এএনআই জানিয়েছে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নয়াদিল্লির রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করেছেন।

 

এদিন সকালে ভারতের রাজধানী নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে গার্ড অব অনার প্রদান করা হয়। এসময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর-সহ অন্য কেন্দ্রীয় মন্ত্রীরা সেখানে উপস্থিত ছিলেন।

 

গার্ড অব অনার গ্রহণ শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ভারত আমাদের বন্ধু। আমি যখনই এখানে আসি, এটা আমার জন্য আনন্দের, কারণ আমরা সবসময় আমাদের মুক্তিযুদ্ধের সময় ভারতের অবদানের কথা স্মরণ করি। আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে, আমরা একে অপরকে সহযোগিতা করছি।

 

তিনি বলেন, ‘আমাদের প্রধান লক্ষ্য হলো- সামগ্রিকভাবে আমাদের জনগণের উন্নয়ন, দারিদ্র্য বিমোচন এবং অর্থনীতির উন্নয়ন। এই ইস্যুতে আমি মনে করি আমাদের ২টি দেশ একসঙ্গে কাজ করছে। এতে শুধু ভারত ও বাংলাদেশের মানুষই নয়, সমগ্র দক্ষিণ এশিয়ার মানুষ উন্নত জীবন পেতে পারে। এটাই আমাদের মূল লক্ষ্য।’

 

সোমবার নয়াদিল্লিতে পৌঁছানোর পরপরই বাংলাদেশের প্রধানমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে সাক্ষাৎ করেন এবং দ্বিপাক্ষিক স্বার্থের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। তিনি দিল্লির একটি বিশিষ্ট তীর্থযাত্রী পর্যটন কেন্দ্র নিজামুদ্দিন আউলিয়া দরগাও পরিদর্শন করেন।