ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

রায়পুরে 'বীর নিবাস' পাচ্ছেন ৪৩ বীর মুক্তিযোদ্ধা

মো.ওয়াহিদুর রহমান মুরাদ, লক্ষ্মীপুর : | প্রকাশের সময় : শনিবার ২২ জানুয়ারী ২০২২ ০৬:৫১:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

লক্ষ্মীপুরের রায়পুরে ‘বীর নিবাস’ পাচ্ছেন ৪৩ জন অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধা। প্রথম ধাপের ১২টি ভবনের নির্মাণ কাজ আগামী কয়েকদিনের মধ্যেই শুরু হবে। ইতোমধ্যে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। ৪ শতক জমিতে প্রতিটি ঘর নির্মাণের জন্য মন্ত্রণালয় থেকে ১০ লাখ থেকে লাখ ১৪ হাজার টাকা করে বরাদ্দ দেওয়া হয়েছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার দিলীপ কুমার দে এর সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

 

বাছাই কমিটির সদস্য সচিব উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ শরীফ হোসেন জানান, রায়পুর উপজেলায় ৪৩ জন বীর মুক্তিযোদ্ধা ‘বীর নিবাস’ পাচ্ছেন। এঁদের মধ্যে প্রথম ধাপে ১৯ জনের তালিকা মন্ত্রণালয়ে পাঠানো হয়। সেখান থেকে ১২ জনের জন্য নির্মাণ কাজ সম্পন্ন করতে বরাদ্ধ এসেছে। আরো ৭ জনের বিষয়টি প্রক্রিয়াধিন রয়েছে। নতুনভাবে দ্বিতীয় পর্যায়ে আরো ২৪ জনের নাম তালিকাভূক্তির জন্য বাছাই কমিটির নিকট কাগজপত্র জমা দেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

 

আগ্রহী অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধাগণ ২৪ জানুয়ারি পর্যন্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা অথবা উপজেলা সমাজসেবা কর্মকর্তার কার্যালয়ে নির্ধারিত ফরমে আবেদন করতে পারবেন। তাঁদেরকে আবেদনের সাথে বীর মুক্তিযোদ্ধার এমআইএস কপি, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, জমির খতিয়ান ও বর্তমান ঘরের ছবি দেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

 

প্রকল্পটির বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) দিলীপ দে বলেন, একটি ঘরের জন্য একজন বীর মুক্তিযোদ্ধার ৪ শতক জমি থাকতে হবে। প্রতিটি একতলা পাকা ভবন করার জন্য ১৪ লাখ ১০ হাজার টাকা করে বরাদ্দ দেওয়া হয়েছে। ইতোমধ্যে ১২টি ভবন নির্মাণের টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করে কাজ শুরু করতে ঠিকাদারকে কার্যাদেশ দেওয়া হয়েছে। কয়েকদিনের মধ্যে নির্মাণ কাজ শুরু হবে।

 

বাস্তবায়ন কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা অনজন দাশ বলেন, ভবন নির্মাণে কোনো অনিয়ম করতে দেওয়া হবে না। অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য নির্মিত ভবনগুলো যাতে মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী হয় সেজন্য আমরা সজাগ রয়েছি।