ঢাকা, শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

শেষ দিকের রোমাঞ্চে ভারতের জয় কেড়ে নিল বাংলাদেশ

খেলাধুলা ডেস্ক: | প্রকাশের সময় : শনিবার ২২ জুলাই ২০২৩ ০৬:২১:০০ অপরাহ্ন | খেলাধুলা

তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচ 'টাই' হওয়ায় সিরিজ ড্র করল বাংলাদেশ-ভারত। ম্যাচটিতে বাংলাদেশের হয়ে ফারজানা হক পিংকি প্রথম ওয়ানডে সেঞ্চুরি করেন। আর বোলার নাহিদা আক্তারের কল্যাণে সিরিজও ড্র করে বাংলাদেশ। খেলায় শেষের রোমাঞ্চ মুগ্ধ করেছে ভক্তদের। যেখানে ভারতের সহজ জয় কেড়ে নিয়ে ড্র করেছে টাইগ্রেসরা।

শনিবার (২২ জুলাই) মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হয় বাংলাদেশ ও ভারত। এর আগে দুই ম্যাচ শেষে ১-১ সমতা থাকায় শেষ ম্যাচটি অঘোষিত ফাইনালে রূপ নেয়।

ম্যাচটিতে পিংকির অনবদ্য সেঞ্চুরিতে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২২৫ রান তোলে বাংলাদেশ। জবাবে ৪৯.৩ ওভারে সব উইকেট হারিয়ে ২২৫ রান করে ভারত। তাতে ম্যাচের সঙ্গে সিরিজেও ড্র করে দুদল।

 

 

২২৬ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ধাক্কা খায় ভারত। দলীয় ১১ রানে ওপেনার শেফালি ভার্মাকে ফেরান মারুফা আক্তার। এরপরে স্বস্তিকা ভাটিয়াকে আউট করে ভারতকে চাপে ফেলেন সুলতানা খাতুন। 

তবে ভারতের আরেক ওপেনার স্মৃতি মান্ধানাকে নিয়ে ১০৭ রানের জুটি গড়ে তোলেন হারলিন। ৫৯ রান করে স্মৃতি আউট হলেও একপাশ আগলে রাখেন হারলিন। তাকে যোগ্য সঙ্গ দিতে পারেননি অধিনায়ক হারমানপ্রীত। ভারতীয় অধিনায়ককে মাত্র ১৪ রানে আউট করেন নাহিদা আক্তার।

 

 

ব্যক্তিগত ৭৭ রান করে হারলিন আউট হলে ম্যাচে ফেরার চেষ্টা করে বাংলাদেশ। তবে ভারতের মিডল অর্ডারের ব্যাটসম্যান জেমিমাহ রদ্রিগেজ দলকে চাপমুক্ত করার চেষ্টা করেন। কিন্তু বাংলাদেশের বোলারদের বিপক্ষে শেষদিকে দাঁড়াতে পারেনি কোনো ব্যাটসম্যান। শেষ পর্যন্ত জেমিমাহ ৩৩ রানে অপারিজত থাকলেও ২২৫ রানে অলআউট হয় ভারত। 

এদিন বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নেন নাহিদা আক্তার। ২টি উইকেট নিয়েছেন মারুফা আক্তার। ম্যাচটিতে বল করতে গিয়ে চোটে পড়লেও পুনরায় মাঠে ফিরে আসেন মারুফা। প্রথম ইনিংসে বাংলাদেশের হয়ে পিংকির পরে সর্বোচ্চ ৫২ রান করেন ওপেনার শামীমা সুলতানা। ২৪ রান করেছেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। আর ২৩ রান করে অপরাজিত ছিলেন সোভহানা মোস্তারি।