ঢাকা, বৃহস্পতিবার ৯ মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১

সাইবার নরিাপত্তা আইনে সাংবাদকিরা হয়রানরি শকিার হবনে না

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১০ অগাস্ট ২০২৩ ০৫:০০:০০ অপরাহ্ন | আইন-আদালত

 

 

আইন বচিার ও সংসদ বষিয়ক মন্ত্রী আনসিুল হক বলছেনে, নতুন সাইবার সকিউিরটিি অ্যাক্টরে মাধ্যমে সংবাদপত্ররে স্বাধীনতা ফরিে আসব।ে ডজিটিাল নরিাপত্তা আইনরে যসেব অপপ্রয়োগ হয়ছেে তা নতুন আইনে থাকবে না। ফলে সাইবার নরিাপত্তা আইনে সংবাদ মাধ্যমরে আর কউে হয়রানরি শকিার হবনে না। 

 

বৃহস্পতবিার (১০ আগস্ট) বকিলেে আগারগাঁও আইসটিি টাওয়ারে ডজিটিাল নরিাপত্তা আইন-২০১৮ রহতিকরণ এবং সাইবার নরিাপত্তা আইন-২০২৩ বষিয়ক এক সংবাদ সম্মলেনে এসব তথ্য জানান আইনমন্ত্রী। 

 

 

এ সময় আরও উপস্থতি ছলিনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতমিন্ত্রী জুনাইদ আহমদে পলক, আইন সচবি গোলাম সারওয়ার, লজেসিলটেভি ও সংসদ বষিয়ক বভিাগরে সচবি মইনুল কবরি, তথ্য যোগাযোগ প্রযুক্তি বভিাগরে সচবি শামসুল আরফেনি।

 

আনসিুল হক বলনে, প্রস্তাবতি সাইবার নরিাপত্তা আইনে এক পয়সা থকেে শুরু করে র্সবোচ্চ ২৫ লাখ টাকা জরমিানা করার বধিান রাখা হয়ছে।ে তার মানে এই নয় যে জরমিানা সব সময় ২৫ লাখ টাকা হব;ে বষিয়টি এমন নয়।

 

মন্ত্রী বলনে, অপরাধরে ধরনরে ওপর ভত্তিি করে বজ্ঞি আদালত জরমিানা করবনে আইনে এটা বলা হয়ছে।ে সব সময় ২৫ লাখ টাকা জরমিানা হবে বষিয়টি এমন নয়। সাইবার সকিউিরটিি অ্যাক্টে সব ধারায় জামনিযোগ্য করছে।ি তবে ডজিটিাল নরিাপত্তা আইনে অধকিাংশ ছলি জামনি অযোগ্য।

 

 

মন্ত্রী বলনে, কছিু কছিু মানুষ ডজিটিাল নরিাপত্তা আইন ও সাইবার নরিাপত্তা আইনকেে নতুন বোতলে পুরানো মদ বলছ,ে এটা ঠকি নয়। যমেন ২৯ ধারা মানহানতিে জলে ছলি এটা এখন নইে , ২১ ধারায় জলে ছলি ১০ বছর এখন এটা কমে ৭ বছর হয়ছে,ে তাহলে এটা কি নতুন নয়।

 

আনসিুল হক বলনে, কউে যদি বলে নতুন বোতলে পুরাতন মদ এটা শুধু সমালোচনার উদ্দশ্যে সমালোচনা করা। যমেন বাংলাদশে ব্যাংক থকেে যে টাকা চুরি করছেে তাকে কি ধরবো না। আমাদরে আইনরে প্রয়োজন আছ।ে সাইবার জগত সুরক্ষা ও নরিাপদ করার জন্যই সাইবার নরিাপত্তা আইন-২০২৩।

 

জুনাইদ আহমদে পলক, সাইবার নরিাপত্তা আইনে হ্যাকংি, র্অথ ও ডাটা চুর,ি প্রপাগান্ডা, সাইবার বুলংিয়রে মতো ঘটনাকে ক্রমিনিাল অফন্সে হসিবেে ববিচেনা করা হয়। ডটো সুরক্ষা আইনে ডটো ব্রজি হলে ক্রমিনিাল অফন্সে হসিবেে ববিচেনা করা হবে না। ব্যক্তগিত তথ্যরে নরিাপত্তা দতিে হলে ডটো নরিাপত্তা আইনরে প্রয়োজনীয়তা রয়ছে।ে

 

 

তনিি বলনে, বদিশেি বনিযি়োগকারীরা কোন দশেে বনিযি়োগরে আগে জানতে চায় ডটো নরিাপত্তা আইন আছে কী না। ইউরোপীয় ইউনযি়ন এবং বভিন্নি দশে বহু আগইে আলাদা ডটো সুরক্ষা আইন করছে।ে

 

মতামত চাওয়ার পর অনকেইে মতামত দচ্ছিনে, তা আমলে নযি়ইে র্পযালোচনা করছ।ি যে কউে এই আইনরে বষিয়ে মতামত দতিে পারবনে।