ঢাকা, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, ৫ই বৈশাখ ১৪৩১

সিলেটে তিনদিন ব্যাপি সারেগ আবাসন মেলা শুরু হবে ২৩ ফেব্রুয়ারি

সিলেট ব্যুরো: | প্রকাশের সময় : সোমবার ৩০ জানুয়ারী ২০২৩ ১১:০১:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন



সিলেটে তিনদিন ব্যাপি আবাসন মেলা শুরু হবে ২৩ ফেব্রæয়ারি। ২৫ফেব্রুয়ারি মেলার সমাপ্তি ঘটবে। সিলেট এ্যাপার্টমেন্ট এন্ড রিয়েল এস্টেট গ্রুপ (সারেগ)-এর পক্ষ থেকে ৩১ জানুয়ারি সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এসএমসিসিআই)-এর কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলন করে তিনদিন ব্যাপি মেলার ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করে সিলেট এ্যাপার্টমেন্ট এন্ড রিয়েল এস্টেট গ্রুপ (সারেগ) এর সাধারণ সম্পাদক দিলওয়ার হোসাইন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, সিলেট এ্যাপার্টমেন্ট এন্ড রিয়েল এস্টেট গ্রæপ (সারেগ) বাণিজ্য সংগঠন ও বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত গ্রুপ। এই গ্রুপ সিলেটে বিগত প্রায় ১৬ বছর যাবৎ আবাসন ব্যবসা এবং ক্রেতাদের স্বার্থে কাজ করে যাচ্ছে। সারেগ এ পর্যন্ত দেশে-বিদেশে মোট ৭টি আবাসন মেলার আয়োজন করেছে। তারই ধারাবাহিকতায় আগামী ২৩ থেকে ২৫ ফেব্রুয়ারি  পর্যন্ত ‘সারেগ আবাসন মেলা-২০২৩’ এর আয়োজন করা হয়েছে।

সিলেট জেলা স্টেডিয়ামস্থ মোহাম্মদ আলী জিমনেসিয়ামে অনুষ্ঠিতব্য ‘সারেগ আবাসন মেলা-২০২৩’ উদ্বোধন হবে ২৩ ফেব্রুয়ারি বিকাল টায়। মেলায় সিলেটসহ ঢাকার প্রতিষ্ঠিত আবাসন ব্যবসায়ী ও নির্মাণ সামগ্রী প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। ‘সারেগ আবাসন মেলা-২০২৩’ চলবে প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত। আবাসন মেলার সমাপনী অনুষ্ঠান ২৫ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭ টায় অনুষ্ঠিত হবে। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত থাকবেন।
 
দর্শনার্থী ও অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের সুবিধার্থে মেলায় থাকবে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। “সারেগ আবাসন মেলা” প্রচার ও প্রসারের লক্ষ্যে ৫ (পাঁচ) দিনব্যাপী শহরজুড়ে মাইকিংয়ের মাধ্যমে প্রচারণার ব্যবস্থা থাকবে।

মেলাস্থলে প্রত্যেক স্টল ও প্যাভিলিয়ন মালিকদের উৎপাদিত পণ্য সম্পর্কে প্রতিদিন প্রচারণা চালানো হবে।

লিখিত বক্তব্যে দিলওয়ার হোসাইন বলেন, কোভিড-১৯ পরবর্তী বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার কারণে অন্যান্য ব্যবসার চেয়ে আবাসন খাত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। হুমকির মুখে পড়েছে বিনিয়োগকৃত পুঁজি। হাজার হাজার দক্ষ শ্রমিকের কর্মসংস্থানের পথ রুদ্ধ হয়ে যাচ্ছে। প্রতিনিয়ত বাড়ছে মানুষ, বাড়ছে বাসস্থানের চাহিদা, সরকারের পক্ষে এককভাবে কিছু করা সম্ভব নয়। প্রায় দুই দশক ধরে আবাসন ব্যবসায়ীরা শুধু উচ্চবিত্তই নয় মধ্যবিত্তের নাগালে এক খন্ড জমি বা একটি ফ্ল্যাটের ব্যবস্থা করার জন্য কাজ করে যাচ্ছেন। আবাসন ব্যবসায়ীরা মুনাফার জন্য ব্যবসা করেন- এটা যেমন সত্য, তেমনি তারা একটি সামাজিক দায়িত্বও পালন করে চলেছেন। বর্তমানে বিদ্যুৎ ও গ্যাস সংযোগের অচলাবস্থা বিরাজ করছে। ডেভেলপারদের উৎসে আয়কর বৃদ্ধি, আবাসন খাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের তারল্য সংকট, সেবা প্রদানকারী সংস্থাগুলোর দীর্ঘসূত্রতা এবং সমন্বয়হীনতা, নির্মাণ সামগ্রীর অস্বাভাবিক মূল্য বৃদ্ধি আবাসন শিল্পকে চরম হুমকির মুখে ঠেলে দিয়েছে। এই অচলাবস্থা দুরীকরণ ও এই খাতের বিনিযোগকারীদের উৎসাহ প্রদান এবং সম্মানীত ক্রেতা সাধারণের আস্থা ফিরিয়ে আনতে আমাদের এই প্রচেষ্টা।

মানুষের মৌলিক চাহিদার অন্যতম হচ্ছে বাসস্থান। এই বিষয়টি বিবেচনায় নিয়ে সরকার এবং সংশ্লিষ্ট সকল মহলের সহযোগিতা ও সম্মিলিত প্রচারণায় আবাসন খাতের গতি ফিরিয়ে আনা দরকার। ‘সারেগ আবাসন মেলা-২০২৩’-এ দর্শক-ক্রেতাদের জন্য প্রতিদিন ফ্রি-র‌্যাফেল  ড্র-তে আকর্ষণীয় পুরস্কার থাকবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিলেট এ্যাপার্টমেন্ট এন্ড রিয়েল এস্টেট গ্রæপ (সারেগ)-এর সভাপতি মাওলানা খায়রুল হোসাইন, সাধারণ সম্পাদক দিলওয়ার হোসাইন, অর্থ-সম্পাদক তাজুল ইসলাম হাসান, পরিচালক আবুল কাহের শাহিন, মোহাম্মদ আলী আকিক, শাহ্ আশিকুর রহমান, প্রমুখ।