ঢাকা, শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

হাকালুকির নাগুয়া বিলে ভাটেরিয়ান সিলেট এর হাওরভোজন

সিলেট ব্যুরো: | প্রকাশের সময় : মঙ্গলবার ৩১ জানুয়ারী ২০২৩ ০৮:৫১:০০ অপরাহ্ন | সিলেট প্রতিদিন

 



সিলেটস্থ ভাটেরিয়ানদের হাওরভোজন-২০২৩ গত শনিবার হাকালুকির নাগুয়া বিল স্পটে অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে স্থাপন করা হয় বিশাল প্যান্ডেল। ছিল পিছনের মাঠে খেলাধুলার আয়োজন। দূরে আরোং জঙ্গলের পাশেই ছিল কফি শপ। ছিল অস্থায়ী ড্রেসিং রুম, পুরুষ ও মহিলা টয়লেট। গান- কৌতুক-আবৃত্তি আর লেখাধুলার পাশাপাশি ঘন আরোং জঙ্গলের ট্রেল ধরে ঘুরে বেড়ানো, বিলের স্থির জলের উপরে পাখির খেলা অথবা হওরের বিশালতার মধ্যে নিজেকে অনুভব করার মধ্যেই শেষ হয়ে যায় দিন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হাকালুকির কবি খ্যাত সিলেটের বিশিষ্ট শিক্ষাবিদ ও কবি কালাম আজাদ।

ভাটেরিয়ান সিলেট এর সভাপতি মুহাম্মদ লুৎফুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেটের বিশিষ্ট সাংবাদিক সিলেট সংলাপ পত্রিকার সম্পাদক ফয়জুর রহমান, বিশিষ্ট লেখক ও সাংবাদিক আফতাব চৌধুরী, কবি নাজমুল ইসলাম, ভাটেরা ইউনিয়নের চেয়ারম্যান সৈয়দ একেএম নজরুল ইসলাম প্রমুখ। সংগঠনের সাধারণ সম্পাদক মো: মোস্তাফিজুর রহমান খান টিপুর পরিচালনায় ও হাফিজ আব্দুস সামাদের কুরআন তেলাওয়াতের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ভাটেরিয়ান সিলেট এর সহ সাধারণ সম্পাদক মো. মুহিবুর রহমান শামীম। শুভেচ্ছা বক্তব্য রাখেন, ভাটেরা উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষক একেএম মতিউর রহমান আজাদ, ভাটেরিয়ান সিলেট এর সহ সভাপিত মো. শফিক মিয়া ও আহমদ কবির রিপন, ঘিলাছড়া দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক একেএম মিছবাউর রহমান, ভাটেরা বাজার বণিক সমিতির সভাপতি শেখ আকমল হোসেন তালুকদার, ভাটেরা সাইফুল তাহমিনা আলিম মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা ফয়জুর রহমান এবং হাফিজ মাহবুবুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে আঞ্চলিক সঙ্গীত পরিবেশন করেন সাগরনাল আলিম মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা আব্দুল করিম এবং আবৃত্তি করেন ঔপন্যাসিক আলেয়া রহমান।

তাছাড়া, বিভিন্ন ইভেন্টে সাজানো ছিল পুরো হাওরভোজন অনুষ্ঠান। ইভেন্টের মধ্যে ছিল-চেয়ারম্যান কাপ, প্রীতি ফুটবল টুর্নামেন্ট। টুর্নামেন্টে মোট ৪টি ফুটবল দল অংশগ্রহণ করে। মহিলাদের জন্য চেয়ারসিটিং, ঝুড়িতে বল নিক্ষেপ। শিশু-কিশোরদের জন্য মিনি ম্যারাথন। সকলের জন্য র‌্যাফেল ড্র।

সকাল থেকে সন্ধ্যা অবধি মুখরোচক নানা ঐতিহ্যবাহী খাবারে সমৃদ্ধ ছিল ভাটেরিয়ান সিলেট এর ‘হাওরভোজন’। সকালে ছিল বিন্নি ভাতের সাথে বোয়াল মাছ ভাজি, দুপুরে চিকন চালের সাদাভাতের সাথে শিমবীজ দিয়ে আইড় মাছ এবং বোয়াল ও আইড় মাছের মাথা দিয়ে টমেটো ঝুল। সমস্ত ভোজনবিলাশী মুখরোচক বাঙালি খাবারের ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন ভাটেরিয়ান সিলেট এর কোষাধ্যক্ষ, সিলেট মহানগরীর জিন্দাবাজার গ্র্যান্ড বাফেট রেস্টুরেন্ট এন্ড বেনকুইট হলের ব্যবস্থাপনা পরিচালক মো. লুৎফুর রহমান। আতাউর রহমান ছনার দায়িত্বে ছিল চুঙা পিঠার আয়োজন। খাবারের দায়িত্বে থাকা আপন দুভাইয়ের ব্যবস্থাপনায় তৈরি খাবারসমূহের ভূয়সী প্রশংসা করেন অভ্যাগত অতিথিবৃন্দ। এজন্য ভাটেরিয়ান সিলেট এর সভাপতি মুহাম্মদ লুৎফুর রহমান ও সাধারণ সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান খান দুভাইকে অভিনন্দন জানিয়েছেন।