ঢাকা, রবিবার ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

‘আমি অপারগ, আমার কিছু করার নাই’

জাবি প্রতিনিধি : | প্রকাশের সময় : বুধবার ১৭ জুলাই ২০২৪ ০৭:৪৭:০০ অপরাহ্ন | শিক্ষা
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের বাসভবনের ভিতর কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর ছাত্রলীগের হামলা থামাতে ব্যর্থ হয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এসময় বিশ্ববিদ্যালয়ের সদ্য নিয়োগপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক আলমগীর কবির নিজের অপারগতা প্রকাশ করে বলেন, ‘আমি অপারগ, আমার কিছু করার নাই।’
 
গত মঙ্গলবার (১৬ জুলাই) রাত ১২ টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে প্রক্টর ও পুলিশ প্রশাসনের সামনে শিক্ষার্থীদের উপর চাপাতি, বন্দুক, পেট্রোল বোমাসহ বিভিন্ন দেশীয় অস্ত্র নিয়ে হামলা করে ছাত্রলীগ। এসময় আন্দোলনকারী শিক্ষার্থীদের বাইরে রেখে গেটে তালা লাগিয়ে ভিতরেই অবস্থান করেন উপাচার্যসহ একাধিক শিক্ষক।
 
জানা যায়, সোমবার মধ্যরাতে উপাচার্যের বাসভবনে আটকে পড়া সাধারণ শিক্ষার্থীদের ওপর পুলিশের উপস্থিতিতে দেশীয় অস্ত্রসহ হামলা চালায় ছাত্রলীগ। পরে বিভিন্ন হল থেকে তাদের উদ্ধারে সাধারণ শিক্ষার্থীরা এগিয়ে আসে। এ সময় শিক্ষার্থীদের ধাওয়ায় পিছু হঠে জাবি ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় সাধারণ শিক্ষার্থীরা নিরুপায় হয়ে ফেসবুক লাইভে হলের শিক্ষার্থীদের কাছে বাঁচার আকুঁতি জানান। পরে তাদের সাহায্যে বিভিন্ন হল থেকে শিক্ষার্থীরা এগিয়ে এলে ছাত্রলীগের নেতাকর্মীরা পালিয়ে যায়। এরপর ভোর পাঁচটা অবদি পুলিশ ও সাংবাদিকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। 
 
বিশ্ববিদ্যালয় প্রশাসনের উপস্থিতিতে উপাচার্যের বাসভবনের ভিতর আন্দোলনরত শিক্ষার্থীদের উপর ছাত্রলীগ ও বহিরাগত সন্ত্রাসীদের হামলার বিষয়ে জানতে চাইলে প্রক্টর অধ্যাপক আলমগীর কবির বলেন, ‘আমি অপারগ, আমার কিছুই করার ছিলো না। হামলার এক ঘন্টা পূর্বে তথ্য দেওয়ার পরও কেন ব্যবস্থা নিলেন না জানতে চাইলে তিনি কোনোকিছুই না বলে উপাচার্য বাসভবনে চলে যান।