ঢাকা, শুক্রবার ৩ মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

রাবিতে অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যেন্স সপ্তাহ পালিত

রাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ ০৬:৪৯:০০ অপরাহ্ন | গণমাধ্যম

‘অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স অ্যাওয়ারনেস উইক’ উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) একটি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সপ্তাহটি উপলক্ষে মঙ্গলবার (২৩ নভেম্বর) সকালে ড. এম ওয়াজেদ আলী মিয়া বিজ্ঞান ভবন থেকে একটি সচেতনতামূলক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই জায়গায় এসে মিলিত হয়।

 

বিশ^বিদ্যালয়ের ফার্মেসি বিভাগ এটির আয়োজন করে। সমাবেশে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের সভাপতি অধ্যাপক আজিজ আব্দুর রহমান ও ফার্মেসি অ্যাসোসিয়েশনের উপদেষ্টা অধ্যাপক শাহনাজ পারভীন।

 

অধ্যাপক শাহনাজ পারভীন বলেন, চিকিৎসক একজন রোগীর অবস্থা বুঝে ৫ থেকে ৭ দিনের জন্য এন্টিবায়োটিকের কোর্স দিয়ে থাকেন। কিন্তু কেউ যদি সেই সময়ের আগে, যেমন দুই দিন খেয়ে আর খেল না, তখন যেটা হয়, ওই অ্যান্টিবায়োটিক রোগীর শরীরে অকার্যকর হয়ে পড়ে। তখন ওই রোগীর জন্য আগের চেয়ে বেশি মাত্রার অ্যান্টিবায়োটিক দরকার হয়ে পরে।

 

তিনি আরও বলেন, মানুষের শরীরের অ্যান্টিবায়োটিকের অতি ব্যবহার বা কোর্স শেষ না করার ফলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিচ্ছে। মানুষ রোগ প্রতিরোধ ক্ষমতা হারিয়ে চলছে। এমনিতেই বাতাসে নানা ধরণের জীবাণু, ভাইরাস থাকে। সেগুলো প্রতিরোধ করার ক্ষমতা হারিয়ে ফেলছে। ফলে শরীর দুর্বল হয়ে পড়ছে। যেকোন রোগে সহজেই আক্রান্ত হওয়ার শঙ্কা বেড়ে যাচ্ছে।