ঢাকা, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১
উপস্বাস্থ্য কেন্দ্র উন্নয়নে কাজ চলমান-নয়ন এমপি

হায়দারগঞ্জ উপ-স্বাস্থ্য কেন্দ্রকে সরকারি হাসপাতালে উন্নতিকরণের দাবী এলাকাবাসীর

মোঃওয়াহিদুর রহমান মুরাদ, করেসপন্ডেন্ট : | প্রকাশের সময় : বুধবার ৩১ অগাস্ট ২০২২ ০৬:২৮:০০ অপরাহ্ন | চট্টগ্রাম প্রতিদিন

লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলার মেঘনা উপকূলীয় একটি গুরুত্বপূর্ণ জনপথ হচ্ছে হায়দারগঞ্জ উপশহর। উপজেলার রায়পুর সদর থেকে ১১ কিলোমিটার দূরের এই এলাকাটিতে একটি মাত্র সরকারি স্বাস্থ্য সেবা কেন্দ্র রয়েছে । 

 

বর্তমানে উপ-স্বাস্থ্য কেন্দ্রটিতে প্রতিদিন প্রায় ১০০ জন রোগী বিনামূল্যে স্বাস্হ্য সেবা গ্ৰহন করে থাকেন । একজন মেডিকেল অফিসার ও একজন উপ- সহকারী মেডিকেল অফিসার দ্বারা পরিচালিত উপ- স্বাস্থ্য কেন্দ্রটিতে বর্তমানে কোন তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারী নেই । এতে চিকিৎসা সেবা ও নিরাপত্তার বিষয়টি বিঘ্নিত হচ্ছে।

 

 উপ- স্বাস্থ্য কেন্দ্রটি সরেজমিনে গিয়ে দেখা যায়,  হায়দারঞ্জ বাজারের গার্লস স্কুল রোডে প্রায় ১৫ শতক ভূমির উপর গড়ে উঠা কেন্দ্রটির চারিদিকে সিমানা প্রাচীর থাকলেও কোন কাঁটাতারের বেড়া নেই,  তাই মাদকসেবীরা সহজেই সন্ধার পর এখানে মাদক সেবন করেন বনে জানান এলাকার কয়েকজন । 

 

এছাড়া ১৯৯৭/৯৮ ইং সালে নির্মিত ডাক্তার ও স্বাস্থ্য সহকারীদের জন্য নির্মিত পরিত্যক্ত আবাসিক টিনশেড ঘরগুলো খুবই বিপজ্জনক অবস্থায় রয়েছে । উপ- স্বাস্থ্য কেন্দ্রটিতে চিকিৎসা সেবা নিতে আসা আঃরহিম ও আমেনা বেগম নামে রোগীদের সাথে কথা বলে জানা যায় ১ নং উঃ চর আবাবিল ছাড়াও ২ নং উঃ চরবংশী, ৯ নং দক্ষিণ চর আবাবিল ইউনিয়নের লোকজন এখানে চিকিৎসা সেবা নিতে আসেন । এছাড়া পার্শ্ববর্তী হাইমচর উপজেলা চর ভৈরবী ইউনিয়ন এবং মেঘনার যোগাযোগ বিচ্ছিন্ন চর ও দ্বীপ গুলো থেকে চিকিৎসা সেবা নিতে দরিদ্র লোকজন এখানে আসনে। কিন্তুু রায়পুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স দুরে হওয়ায় চিকিৎসা নিয়ে ভোগান্তি পোহাতে হয় গর্ভবতী ও সড়ক দূর্ঘটনা, পানিতে পড়া, সাপে কাটা নানান রোগীদের। 

 

 

এই বিষয়ে এলাকার বিশিষ্ট ব্যবসায়ী ও সচেতন নাগরিক তাহসীন হাওলাদারের সাথে কথা বললে জানান , উপজেলা সদর হাসপাতাল থেকে ১১ কিলোমিটার দূরে হওয়ায় এবং পার্শ্ববর্তী এলাকাগুলো দরিদ্র মানুষের একমাত্র সরকারি চিকিৎসা সেবা কেন্দ্র হিসেবে উক্ত উপ- স্বাস্থ্য কেন্দ্রটিকে অতি দ্রুত ১০ বেডের হাসপাতালে উন্নিত করা একান্ত প্রয়োজন। এই বিষয়ে এলাকাবাসী লক্ষ্মীপুর -২ আসনের সংসদ সংসদের সদয় দৃষ্টি আকর্ষণ করেছেন ।

 

 

হায়দারগঞ্জ উপ - স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক ডাঃমাজহারুল ইসলাম বলেন, এখানে চিকিৎসক ও উপ - সহকারী চিকিৎসক এর থাকার ব্যবস্থা নেই। খাওয়ার ব্যবস্থা নেই। রোগীদের দুঃখ - দূর্দশার নিয়ে ভোগান্তিতে স্থানীয় সংসদ সদস্য মহোদ্বয় নুর উদ্দিন চৌধুরী নয়ন স্যার আমাকে এখানে আসার অণুপ্রেরণা দিয়েছেন। আশারাখি তিনি যথেষ্ট সহযোগিতা করলে এলাকার মানুষ উপকৃত হবে। 

 

হায়দারগঞ্জ উপ-স্বাস্থ্য কেন্দ্র উন্নয়ন নিয়ে স্থানীয় সংসদ সদস্য নুর উদ্দিন চৌধুরী নয়ন বলেন, হায়দারগঞ্জ উপ - স্বাস্থ্য কেন্দ্রটি আওয়ামীলীগ সরকারের ১৯৯৭ সালে নির্মাণ করা হলেও দীর্ঘদিন অবহেলিত ছিলো। স্থানীয় জনগনের সাথে মতবিনিময় করে সমস্যা চিহ্নিত করেছি। তারই আলোকে চিকিৎসক সংকট নিরসন করেছি। ভবন সহ আনুষঙ্গিক নির্মাণে প্রকল্প হেলথ ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রকল্পের অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। খুব শীগ্রই এখানে সকল সমস্যা পর্যায়ক্রমে সমাধান হবে। জনগন দাবী করেছে যেহেতু ১০ বেডের হাসপাতালের জন্য, সেহেতু দাবী যুক্তিক। বিষয়টি স্বাস্থ্য অধিদপ্তর ও মন্ত্রনালয়ে ডিও লেটার দেয়া হবে।