ঢাকা, বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারী ২০২৩, ২০শে মাঘ ১৪২৯

বন্ধ নাক খোলার ঘরোয়া উপায়

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : বুধবার ১১ জানুয়ারী ২০২৩ ১০:২৫:০০ পূর্বাহ্ন | স্বাস্থ্য

কোভিডের উপসর্গ আর সাধারণ সর্দি-কাশির উপসর্গের এতটাই মিল রয়েছে যে, এক বেলা নাক বন্ধ থাকলেই তৈরি হচ্ছে দুশ্চিন্তা। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, কেবল কোভিড নয়, বিভিন্ন ধরনের জীবাণুর আক্রমণে একই অবস্থা হতে পারে নাকের। তাই প্রয়োজন নিয়মিত পরিচর্যা। শীতকালে এই সমস্যা আরো বাড়ে।

 

বহিঃনাসারন্ধ্র ও অন্তঃনাসারন্ধ্র যখন কোনো কারণে প্রদাহের শিকার হয়, তখন এখানকার কোষগুলো ফুলে ওঠে। ফলে নাসিকাপথে বায়ু চলাচল কঠিন হয়ে ওঠে। আক্রান্ত ব্যক্তির মনে হয় নাক যেন বন্ধ হয়ে আছে। পাশাপাশি, জীবাণুর সংক্রমণের ফলে অনেক সময়ে শ্বাসনালীতে জমে অতিরিক্ত শ্লেষ্মা। এগুলো নাসারন্ধ্রের ভিতরে জমা হলে বেড়ে যায় সমস্যা।

 

১. রসুন : এক কাপ পানিতে দু’তিন কোষ রসুন ফুটিয়ে নিন। এর সঙ্গে মিশিয়ে নিন আধ চামচ হলুদ গুঁড়া। এই পানি খেলে নাক পরিষ্কার হয়ে যাবে। কাঁচা রসুন চিবিয়ে খেলেও উপকার পাবেন।

 

২. অ্যাপল সিডার ভিনেগার : এক কাপ গরম পানিতে দু’টেবিল চামচ ভিনেগার ও এক টেবিল চামচ মধু মিশিয়ে খেলে মিউকাস পরিষ্কার হবে। দিনে দুই থেকে তিন বার খান। সর্দি সম্পূর্ণ কমে যাবে।

 

৩. ভাপ নেওয়া : ফুটন্ত পানির মধ্যে জোয়ান গুঁড়া মিশিয়ে সেই পানির শ্বাস নিন। এতে বন্ধ নাক খুলে যাবে, মাথাও হালকা লাগবে।

 

৪. লবণ পানি : দু’কাপ গরম পানিতে এক চা চামচ লবণ মিশিয়ে নিন। এই পানি নাক দিয়ে টানতে থাকুন। নাক পরিষ্কার হয়ে যাবে।

 

৫. গোলমরিচ : বন্ধ নাক খুলতে গোলমরিচ বেশ উপকারি। হাতের তালুতে অল্প একটু গোলমরিচ গুঁড়া নিয়ে সামান্য সরিষার তেল দিন। আঙুলে লাগিয়ে নাকের কাছে ধরুন। হাঁচি হবে। সেই সঙ্গেই নাক একেবারে পরিষ্কার হয়ে যাবে।